ম্যাচ সেরার পুরস্কার হাতে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ছবি: সংগৃহীত

‘১৮ বছর ধরে খেলছি, এতো সহজে ফোকাস সরার তো কথা না’

দলের জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়ে দ্বাদশবারের মতো হয়েছেন ম্যাচ সেরা।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৮, ০৯:৪০ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৮, ০৯:৪০
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৮, ০৯:৪০ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৮, ০৯:৪০


ম্যাচ সেরার পুরস্কার হাতে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) টেস্ট ও টি-টোয়েন্টি থেকে বিদায় নিলেও ওয়ানডে ফরম্যাটে নিয়মিত খেলে যাচ্ছেন মাশরাফি বিন মুর্তজা। তার নেতৃত্বে আসন্ন ওয়ানডে বিশ্বকাপেও খেলার কথা রয়েছে বাংলাদেশের। ইতোমধ্যে মাশরাফি প্রার্থী হয়েছেন আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে। এ কারণে বাংলাদেশে সফরত উইন্ডিজের সঙ্গে ওয়ানডে সিরিজে মাশরাফির খেলা নিয়ে দেখা দেয় অনিশ্চয়তা। তবে মাশরাফি জানিয়েছিলেন, খেলাটাই তার কাছে আগে।

তবুও আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার আগেই রাজনীতিতে আসার সিদ্ধান্তে ভক্ত-সমর্থক থেকে শুরু করে সাধারণ মানুষের মধ্যে ছিল নানা মত। কারো মতে, এতে প্রভাব পড়বে তার পারফরম্যান্সে। এমনকি কেউ কেউ প্রশ্নও তুলেছিলেন, মাঠের ক্রিকেটে তার মনোযোগ কতটা থাকবে? শুধু তাই নয়, জাতীয় সংসদ নির্বাচনে দাঁড়ানোর কারণে কারো কারো সংশয় ছিল তার ফোকাসই হয়তো এখন আর ক্রিকেটে নেই।

তবে রাজনীতিতে সরাসরি সম্পৃক্ত হওয়ার পর প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমে পারফরম্যান্সেই দিয়ে দিলেন গত কয়েকদিনে ওঠা অনেক প্রশ্নের জবাব। ১০ ওভার বল করে মাত্র ৩০ রানের বিনিময়ে তুলে নিয়েছেন তিন উইকেট। দলও পেয়েছে পাঁচ উইকেটের জয়। দলের জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়ে দ্বাদশবারের মতো হয়েছেন ম্যাচ সেরাও। যেন সমালোচনার জবাব পারফরম্যান্স দিয়েই দিলেন মাশরাফি।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে অবধারিতভাবেই তাই উঠল সমালোচনার জবাব দেওয়ার প্রসঙ্গ। মৃদু হাসিতে বাংলাদেশ অধিনায়ক জানালেন, নিজেকে নিয়ে সংশয় তার কখনোই ছিল না।

এ নিয়ে মাশরাফির ভাষ্য, ‘না আসলে জবাবের কি আছে, জবাবের কিছু নেই। খারাপ হলে কথা বলতো। এটাই স্বাভাবিক কিন্তু জবাব দেওয়ার কিছু নাই। ১৮ বছর ধরে খেলছি এতো সহজে ফোকাস সরার তো কথা না। প্রত্যেকটা মানুষ নিজেকে খুব ভালো করে চেনে, আমি জানি না সবাই চিনে কিনা। কিন্তু আমি নিজেকে চিনি, সো এত সহজে আসলে ফোকাস সরার কথা না। আর লাস্ট কিছু দিন তো আমি নিজেই চেষ্টা করে যাচ্ছি, বলটা যেখানে করতে চাই সেখানে ঠিক মতো করতে পারছি কিনা অনুশীলনে। আর জবাব টবাবের কিছু নাই।’

প্রিয় খেলা/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...