ওয়াশিংটনের কর্মকর্তারা খাসোগি হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজের জড়িত থাকার বিষয়টি আড়াল করার চেষ্টা করে আসছেন। ছবি: সংগৃহীত

খাসোগি হত্যার দায় সৌদি সরকারের: নিকি হ্যালি

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের পদত্যাগকারী প্রতিনিধি নিকি হ্যালি শেষ পর্যন্ত স্বীকার করেছেন, সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ডের দায় সৌদি সরকারের ওপর বর্তায়।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৮, ০৯:৩৫ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৮, ০৯:৩৫
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৮, ০৯:৩৫ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৮, ০৯:৩৫


ওয়াশিংটনের কর্মকর্তারা খাসোগি হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজের জড়িত থাকার বিষয়টি আড়াল করার চেষ্টা করে আসছেন। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) জাতিসংঘে যুক্তরাষ্ট্রের পদত্যাগকারী প্রতিনিধি নিকি হ্যালি শেষ পর্যন্ত স্বীকার করেছেন, সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ডের দায় সৌদি সরকারের ওপর বর্তায়।

পার্স টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে সৌদি রাজতন্ত্রের সমালোচক সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের দুই মাস পর বিশ্বের দেশগুলো সৌদি আরবের মানবতাবিরোধী কর্মকাণ্ডের বিরুদ্ধে অবস্থান নিলেও, এ ন্যক্কারজনক ঘটনায় যুবরাজ বিন সালমানের হাত থাকার বিষয়টি প্রমাণিত হলেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ অন্যান্য মার্কিন কর্মকর্তারা এখনো সালমানকে নির্দোষ প্রমাণের চেষ্টা করছেন এবং তার প্রতি সমর্থন দিচ্ছেন।

গত ২ অক্টোবর প্রয়োজনীয় কিছু কাগজপত্র নিতে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর থেকেই নিখোঁজ হন খাসোগি। পরে বিভিন্ন মহলের চাপে খাসোগির খুনের বিষয়টি স্বীকার করে সৌদি আরব। সৌদি আরব প্রথম থেকেই খাসোগির নিখোঁজের বিষয়ে নিজেদের সংশ্লিষ্টতার কথা অস্বীকার করে। তবে প্রায় তিন সপ্তাহ ধরে পশ্চিমা দেশগুলোর উত্তরোত্তর চাপ বৃদ্ধির পর সৌদি আরব অবশেষে স্বীকার করে যে খাসোগিকে দূতাবাসের ভেতরে হত্যা করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, খাসোগি হত্যা দেশের মধ্যে ও দেশের বাইরে বিরোধীদের দমনে সৌদি সরকারের নীতি ও সেই সঙ্গে ইয়েমেনে ধ্বংসযজ্ঞ অব্যাহত থাকায় বিশ্বের মানবাধিকার কর্মীরা সৌদি সরকার বিশেষ করে যুবরাজ সালমানের ওপর চাপ সৃষ্টির জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে তারা ওই দেশটিতে অস্ত্র বিক্রি বন্ধেরও দাবি জানিয়েছেন। কিন্তু যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সৌদি যুবরাজের ওপর চাপ সৃষ্টি করতে রাজি নন। 

ট্রাম্প সাংবাদিক খাসোগি হত্যায় সৌদি যুবরাজের সম্পৃক্ততার যে তথ্য প্রমাণ এসেছে তা আমলে না নিয়ে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র সৌদি আরব ও যুবরাজ সালমানের পক্ষে কথা বলছেন।

নিকি হ্যালি খাসোগি হত্যাকাণ্ডের দায় সৌদি সরকারের ওপর বর্তায় বলে যে মন্তব্য করেছেন তাতে বোঝার কোনো বাকি থাকে না যে ট্রাম্প যদিও খাসোগি হত্যাকাণ্ডে সৌদি যুবরাজের জড়িত থাকার প্রমাণ পেয়েছেন কিন্তু তারপরও তিনি মার্কিন স্বার্থের কথা বিবেচনা করে সৌদি আরবের প্রতি সমর্থন দিচ্ছেন।

প্রিয় সংবাদ/আশরাফ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...