বিটিআরসি ও র‌্যাব যৌথভাবে এই অভিযান চালায়। ছবি: সংগৃহীত

৬০ লাখ টাকার অবৈধ যন্ত্রপাতি জব্দ, শাওমির হ্যান্ডসেটই বেশি

আটটি দোকানে অভিযান চালিয়ে বিদেশি ব্র্যান্ডের ২৯৩টি অবৈধ হ্যান্ডসেট ও মোবাইল নেটওয়ার্কে প্রতবিন্ধকতা সৃষ্টিকারী ১৫টি জ্যামার উদ্ধার করা হয়।

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৮, ১৬:৩০ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৮, ১৬:৪৯
প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৮, ১৬:৩০ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৮, ১৬:৪৯


বিটিআরসি ও র‌্যাব যৌথভাবে এই অভিযান চালায়। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) যৌথ অভিযানে কয়েকশ শাওমির অবৈধ হ্যান্ডসেট ও মোবাইল নেটওয়ার্কে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী জ্যামার জব্দ করা হয়েছে। এসব ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ১১ জনকে গ্রেফতার করা হয়েছে।

১৯ ডিসেম্বর, বুধবার বিটিআরসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৮ ডিসেম্বর ঢাকার বায়তুল মোকাররম মার্কেটের আটটি দোকানে অভিযান চালিয়ে বিদেশি ব্র্যান্ডের ২৯৩টি অবৈধ হ্যান্ডসেট ও মোবাইল নেটওয়ার্কে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী ১৫টি জ্যামার জব্দ করা হয়। এসব যন্ত্রপাতির আনুমানিক বাজার মূল্য ৬০ লাখ টাকা।

অভিযান পরিচালনা করেন বিটিআরসির স্পেকট্রাম বিভাগের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. আমিনুল হক ও র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলম।

ঘটনার সঙ্গে জড়িত থাকার অপরাধে আটটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআই, ভোক্তা অধিকার আইনে ১০টি মামলা করা হয়েছে। এই আট প্রতিষ্ঠানের দুই ব্যক্তিকে ছয় লাখ টাকা জরিমানাও করা হয়েছে।

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে গ্রেফতারকৃত দুইজনকে এক বছর মেয়াদে, একজনকে ছয় মাস মেয়াদে, ছয়জনকে এক মাস মেয়াদে এবং দুইজনকে ১৫ দিন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে।

উদ্ধার হওয়া সেটের মধ্যে শাওমির অবৈধ ফোনসেটই বেশি

বিটিআরসি সূত্রে জানা গেছে, অভিযানে জব্দ হওয়া হ্যান্ডসেটগুলোর মধ্যে অধিকাংশ সেটই শাওমি ব্র্যান্ডের।

জানা গেছে, ২৯৩টি অবৈধ হ্যান্ডসেটের মধ্যে ২৮৫টি সেট শাওমি ব্র্যান্ডের। এসব সেটের মধ্যে রয়েছে মি রেডমি নোট ৫, মি রেডমি ৬এ, মি রেডমি এস২, মি রেডমি নোট ৬প্রো, পোকোফোন এফ১, মি এ২।

এ ছাড়া অন্যান্য ব্র্যান্ডের মধ্যে রয়েছে জেনফোন ম্যাক্স প্রো।

বিটিআরসি জানিয়েছে, জব্দ হওয়া অবৈধ সেটগুলো বিদেশ থেকে বিটিআরসির অনুমোদন ছাড়াই নিয়ে আসা হয়েছিল।

প্রিয় প্রযুক্তি/কামরুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

ওয়ালটনের ‘ফু’

প্রিয় ৩ দিন, ৩ ঘণ্টা আগে

loading ...