অপো ফাইন্ড এক্স। ছবি: সংগৃহীত

২০১৮ সালের শীর্ষ ৫ উদ্ভাবনী স্মার্টফোন

বেশ কিছু প্রতিষ্ঠান চলতি বছরে ঝুঁকি নিয়েই অনেক নতুন ডিজাইন যুক্ত করেছে স্মার্টফোনে।

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০১৮, ১৬:০৪ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৮, ১৬:০৪
প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০১৮, ১৬:০৪ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৮, ১৬:০৪


অপো ফাইন্ড এক্স। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) বিশ্বব্যাপী ২০১৮ সালে স্মার্টফোন বিক্রি হয়েছে অনেক। বেশ কিছু প্রতিষ্ঠান চলতি বছরে ঝুঁকি নিয়েই অনেক নতুন ডিজাইন যুক্ত করেছে স্মার্টফোনে। ডিজাইন ও বেশ কিছু নতুন প্রযুক্তি স্মার্টফোনকে নিয়ে গেছে আরও অন্যন্য শীর্ষতায়।

এবার দেখে নেওয়া যাক চলতি বছরের শীর্ষ ৫ উদ্ভাবনী স্মার্টফোন

অপো ফাইন্ড এক্স

অপো ফাইন্ড এক্স ফোনের মাধ্যমে প্রতিষ্ঠানটি বেশ চমক নিয়ে এসেছে। বাঁকানো সামনে ও পেছনে কাচের প্যানেল সঙ্গে মেটাল ফ্রেমের ডিজাইন ফোনের দারুণ এক লুক দিয়েছে। এই ফোনে ছিল না কোনো নচ। 

প্রতিষ্ঠানটির দাবি, এই ডিজাইনের ফোন দিনে গড়ে ১৫০ বার ব্যবহারে ৫ বছর অনায়াসে চলবে। তবে এই স্মার্টফোনের দাম মোটেও সস্তা নয়। 

হুয়াওয়ে মেট ২০ প্রো

স্মার্টফোনের অন্যতম শীর্ষ দুই ব্র্যান্ড অ্যাপল ও স্যামসাং যখন তাদের প্রিমিয়াম ফ্ল্যাগশিপ ফোন নিয়ে প্রতিদ্বন্ধিতায় ছিল ঠিক সে সময় চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে বিশ্বব্যাপী দেখিয়ে দিল তাদের মেট ২০ প্রো ফোন দিয়ে। মেট ২০ প্রো বর্তমান বাজারে থাকা সেরা অ্যান্ড্রয়েড ফোন নিঃসন্দেহে। এই ফোনে আছে বিশাল ওলেড ডিসপ্লে, সারা দিন ব্যাটারি লাইফ, ট্রিপল রিয়ার ক্যামেরা, পানিরোধী ও ডিসপ্লেতে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

এ ছাড়াও এই ফোনে আছে কাঁচের ও মেটালের সমন্বয়ে দারুণ ডিজাইন।

ভিভো নেক্স ডুয়েল ডিসপ্লে

ভিভো এই স্মার্টফোনে দুটি ডিসপ্লে নিয়ে এসেছে। ফ্রন্ট ফেসিং ক্যামেরা বাদ দিয়ে মূল ক্যামেরা ভিউফাইন্ডার হিসাবে ব্যবহার করে ব্যাক স্ক্রিন ব্যবহার করা হয়েছে। আর এই ধারণাটি একেবারেই প্রথম। 

অনর ম্যাজিক ২

এই ফোনের ডিজাইনে স্লাইডিং ম্যাকানিজমের কারণে ফ্রন্ট ক্যামেরাটি দেখা যায় না। এই ফোনে রয়েছে মোট ছয়টি ক্যামেরা, সামনে তিনটি ও পেছনে তিনটি। 

আসুস আরওজি ফোন

মোবাইল গেমারদের জন্য এটি আকর্ষণীয় ফোন। ফোনের অসাধারণ ডিজাইন ছাড়াও এতে স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর সঙ্গে ডিভাইস ঠাণ্ডা রাখার জন্য থ্রিডি ভ্যাপর চ্যাম্বার বিল্ট ইন অবস্থায় রয়েছে। তবে ব্যয়বহুল হওয়ায় এই ফোন সীমিত আকারে দেখা গেছে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

প্রিয় সংবাদ/কামরুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...