এই বছরে ঘন ঘন দেখা দিয়েছে হারিকেন, আগ্নেয়গিরির অগ্ন্যুতপাত ও ভুমিকম্প।

২০১৮ সালে পৃথিবীতে এসেছে যে ১০ পরিবর্তন

পৃথিবীতে পরিবর্তন আসছে প্রতিনিয়তই। ২০১৮ সালটিও এর ব্যতিক্রম নয়। এই বছরে ঘন ঘন দেখা দিয়েছে হারিকেন, আগ্নেয়গিরির অগ্ন্যুতপাত ও ভুমিকম্প। গত ১২ মাসে এই গ্রহটিতে এসেছে স্থায়ী কিছু পরিবর্তন।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০১৮, ২৩:০৪ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৮, ২৩:০৪
প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০১৮, ২৩:০৪ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৮, ২৩:০৪


এই বছরে ঘন ঘন দেখা দিয়েছে হারিকেন, আগ্নেয়গিরির অগ্ন্যুতপাত ও ভুমিকম্প।

(প্রিয়.কম) পৃথিবীতে পরিবর্তন আসছে প্রতিনিয়তই। ২০১৮ সালটিও এর ব্যতিক্রম নয়। এই বছরে ঘন ঘন দেখা দিয়েছে হারিকেন, আগ্নেয়গিরির অগ্ন্যুতপাত ও ভুমিকম্প। গত ১২ মাসে এই গ্রহটিতে এসেছে স্থায়ী কিছু পরিবর্তন। জেনে নিন এমনই ১০টি পরিবর্তনের কথা-

১) কিলাউইয়ার অগ্ন্যুতপাত

২০১৮ সালে বিগত ২০০ বছরের মাঝে সবচেয়ে বড় অগ্ন্যুতপাত ঘটেছে হাওয়াইয়ের এই আগ্নেয়গিরিতে। এপ্রিলের শেষ থেকে আগস্টের শুরু পর্যন্ত প্রায় ৩ লাখ ২০ হাজার সুইমিং পুল ভরে ফেলার সমপরিমাণ লাভা উদগিরন করে আগ্নেয়গিরিটি।  এই অগ্ন্যুতপাতে পুরো একটি লেকের পানি শুকিয়ে যায় এমনকি নতুন একটি দ্বীপের জন্ম হয়।

২) নিউজিল্যান্ডের সচল দ্বীপ

২০১৮ সালে গবেষকরা জানতে পারেন, নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডের আরও এক ফুট কাছাকাছি চলে এসেছে এর সাউথ আইল্যান্ড। ২০১৬ সালে ৭.৮ মাত্রার এক ভুমিকম্পের পরে দ্বীপদুটো কাছাকাছি আসতে শুরু করে এবং এই বছর তারা এক ফুট কাছাকাছি চলে আসে।

৩) আফ্রিকার গ্রেট রিফট

আফ্রিকা মহাদেশের উত্তরে গ্রেট রিফট ভ্যালি হলো এমন একটি বিশাল খাদ যা মিলিয়ন বছর ধরে পালটে যাচ্ছে একটু একটু করে।  কিন্তু এই বছর সেখানে হঠাৎ করে বিশাল এক পরিবর্তন দেখা দেয়। দক্ষিণ-পশ্চিম কেনিয়ায় এ বছরের মার্চে বিশাল এক ফাটল দেখা দেয়। এতে একতি বড় রাস্তা মাঝখান থেকে অর্ধেক হয়ে যায় ও বাড়িঘর দু-টুকরো হয়ে যায়।  ৫০ ফুট লম্বা এই ফাটল মার্চের ১৯ তারিখে আবির্ভূত হয়। গবেষকরা ধারণা করছেন এমন আরও ফাটল দেখা দেবে সময়ের সাথে সাথে। একটা সময়ে আফ্রিকা মহাদেশ থেকে আলাদা হয়ে যাবে পূর্ব আফ্রিকা।

৪) বিদায়, হিমবাহ

অক্টোবর মাসে ম্যানহ্যাটন শহরের চেয়ে পাঁচগুণ বড় আকারের একটি হিমবাহ ভেঙ্গে যায় অ্যান্টাররকটিকার পাইন আইল্যান্ড গ্লেসিয়ার থেকে। ১১৫ বর্গ মাইল আকারের এই হিমবাহটি এই বছর ভাঙ্গার কথা না। আগে প্রতি ছয় বছরে একটি করে হিমবাহ ভাংত পাইন আইল্যান্ড গ্লেসিয়ার থেকে কিন্তু ইদানিং প্রতি বছর একটি করে ভাংছে। এর জন্য পরিবেশ বিপর্যয় দায়ী হতে পারে।

৫) ক্যালিফোর্নিয়ায় দাবানল

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বেশকিছু দাবানল দেখা দিয়েছে এ বছর। এই রাজ্যে ইতিহাসের সবচেয়ে ভয়ংকর দাবানল দেখা দেয় ৮ থেকে ২৫ নভেম্বর। এই আগুনে মারা যায় ৮৬ জন মানুষ।  পুড়ে যায় ১৫৩,৩৩৬ একর এলাকা।

৬) উঁচু হয়ে আসছে অ্যান্টার্কটিকা

অ্যান্টার্কটিকা মহাদেশের নিচের বেডরক বা ভিত উঁচু হয়ে আসছে।  ২০১৮ সালে গবেষকরা জানতে পারেন, প্রতি বছর ১.৬ ইঞ্চি উঁচু হচ্ছে এই মহাদেশটি। সম্ভবত অ্যান্টার্কটিকার বরফ পাতলা হয়ে আসর কারণে এই ঘটনা ঘটছে। বরফের ওজন কমে যাওয়ায় উঠে আসার সুযোগ পাচ্ছে মহাদেশটি।  তবে এই ঘটনা একদিক দিয়ে ভালো ও আরেক দিক দিয়ে খাবার। উঁচু হয়ে আসায় অ্যান্টার্কটিকার বরফ আগের তুলনায় বেশি স্থিতিশীল হয়ে উঠতে পারে। কিন্তু অন্যদিকে দিয়ে দেখা যায়, বরফের পরিমান কমে যাচ্ছে গবেষকদের ধারণার চেয়েও দ্রুত।

৭) দ্বীপ উধাও

অক্টোবরে হাওয়াইইয়ের একটি দ্বীপ উধাও হয়ে যায়। এই দ্বীপে বিলুপ্তপ্রায় গ্রিন সি টার্টল ও হাওয়াইয়ান মঙ্ক সিল থাকত। দ্বীপটি না থাকাতে তারা বিপদে পড়ে গেছে। এই দ্বীপটি উধাও হয়ে যাওয়ার কারন ছিল একটি ক্যাটাগরি ৫ হারিকেন, যার নাম ওয়ালাকা।

৮) স্লাইডিং আইল্যান্ড

মাদাগাস্কার ও মোজাম্বিকের মাঝামাঝি ছোট একটি দ্বীপ মায়োট। ১১ নভেম্বর সেখানে রহস্যময় এক ঘটনা দেখা যায়।  দ্বীপটি পূর্বে ২.৪ ইঞ্চি ও দক্ষিণে ১.২ ইঞ্চি সরে যায়। এরপর সেখান থেকে একটি গুঞ্জন সৃষ্টি হয় যা সিসমিক স্কেলে ধরা পড়ে।  এই গুঞ্জনটির কারণ এখনো ধরতে পারেননি গবেষকরা।

৯) একের পর এক টাইফুন ও হারিকেন

এ বছরে ঘন ঘন দেখা দিয়েছে হারিকেন, টাইফুন ও সাইক্লোন। ২০১৮ সালে আটলান্টিকের ওপরে দেখা দিয়েছে আটটি হারিকেন। অন্যদিকে প্রশান্ত মহাসাগরে দেখা দেয় ১৩টি হারিকেন।

১০) ফুটন্ত কাদা

দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় দেখা দিয়েছে কাদায় ভর্তি এক গেইজার বা গরম পানির প্রাকৃতিক ফোয়ারা। এই কাদার ফোয়ারা ১৮ ফুট গভীর ও ৭৫ ফুট চওড়া, আর তা বেড়েই চলছে সময়ের সাথে সাথে।  গেইজারের ফুটন্ত কাদার কারণে আশেপাশের এলাকায় অবকাঠামো ঝুঁকির মুখে পড়েছে। তা আরও বড় হলে রেললাইন, হাইওয়ে এবং কিছু দামি অপটিক কেবল নষ্ট হওয়ার ঝুঁকি রয়েছে।

সুত্র: লাইভসায়েন্স

প্রিয় লাইফ/ আর বি 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

প্রিয় টিপস: ১৭ জুন, ২০১৯

প্রিয় ২৩ ঘণ্টা, ৯ মিনিট আগে

loading ...