মানুষ মাকড়সাকে ভয় পায় কেন? ছবি: সংগৃহীত

কখনোই মাকড়সা মারবেন না যে কারণে!

আপনি কী জানেন, মাত্র ১০ শতাংশ মাকড়সার কামড় বিষাক্ত। আমাদের ঘরবাড়িতে থাকা মাকড়সাগুলো নিতান্তই নিরীহ। এসব নিরীহ মাকড়সাকে মারার আসলে কোনো মানেই হয় না।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০১৮, ১৫:২৯ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৮, ১৫:২৯
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০১৮, ১৫:২৯ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৮, ১৫:২৯


মানুষ মাকড়সাকে ভয় পায় কেন? ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) মানুষ মাকড়সাকে ভয় পায় কেন?

মুল কারণগুলো হলো, তাদের অনেকগুলো পা, অনেকগুলো চোখ এবং তা দেখতেই গা শিরশির করে ওঠে। এর পাশাপাশি মাকড়সার কামড়েরও ভয় পান অনেকে। কিন্তু আপনি কী জানেন, মাত্র ১০ শতাংশ মাকড়সার কামড় বিষাক্ত। আমাদের ঘরবাড়িতে থাকা মাকড়সাগুলো নিতান্তই নিরীহ।

এসব নিরীহ মাকড়সাকে মারার আসলে কোনো মানেই হয় না। তারা উল্টো আপনার উপকারেই আসতে পারে। কারণ মাকড়সা হলো প্রাকৃতিক শিকারি। তারা আপনার বাসা থেকে পোকামাকড় শিকার করে। এসব পোকামাকড় মানে শুধু মশামাছি নয়। বরং ছোট ছোট তেলাপোকা ও অন্যান্য ক্ষতিকর পোকা দূর করে এসব মাকড়সা।

ঘরে থাকা মাকড়সার মাঝে আছে সেলার স্পাইডার বা একসম চিকন চিকন লম্বা পা-ওয়ালা মাকড়সা, যা সাধারণত ছাদের কোনায় থাকে ও ঝুল তৈরি করে। আরো থাকে কবওয়েব স্পাইডার ও ব্রাউন রিক্লুস। এদের তৈরি জাল কোথাও দেখলে বুঝতে হবে সেই স্থানে পোকার আনাগোনা বেশি।

অনেকেই অবশ্য মাকড়সাকে এতই ভয় পান যে মাকড়সার সাথে একই ঘরে থাকতেও পারেন না তারা। এক্ষেত্রে মাকড়সাকে মেরে ফেলার দরকার নেই। বরং একে একটা কৌটায় বন্দি করে ফেলুন এবং বাইরে ছেড়ে দিন। তা বেঁচেও যাবে আর অন্য কোথাও পোকা খেয়ে বেঁচে যাবে।

সুত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/ আর বি 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

প্রিয় টিপস: ১৭ জুন, ২০১৯

প্রিয় ২৩ ঘণ্টা, ৮ মিনিট আগে

loading ...