প্রতীকী ছবি

নিষেধাজ্ঞা সত্ত্বেও ২০১৮ সালে স্মার্টফোন বিক্রিতে রেকর্ড হুয়াওয়ের

সম্প্রতি এক বিবৃতিতে হুয়াওয়ে জানিয়েছে, ২০১৮ সালে মোট ২০ কোটি ডিভাইস বিক্রি করেছে প্রতিষ্ঠানটি।

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০১৮, ১৪:২০ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৮, ১৪:২০
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০১৮, ১৪:২০ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৮, ১৪:২০


প্রতীকী ছবি

(প্রিয়.কম) ২০১৮ সালে বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিল হুয়াওয়ে। চলতি বছরেই মার্কিন যুক্তরাষ্ট্রে হুয়াওয়ে পণ্য বিক্রিতে নিষেধাজ্ঞা জারি হয়েছিল। কিন্তু দমিয়ে রাখা যায়নি চীনের এই প্রতিষ্ঠানকে।

সম্প্রতি এক বিবৃতিতে হুয়াওয়ে জানিয়েছে, ২০১৮ সালে মোট ২০ কোটি ডিভাইস বিক্রি করেছে প্রতিষ্ঠানটি।

চীনের এক নম্বর প্রাইভেট কোম্পানি ও বিশ্বের দুই নম্বর স্মার্টফোন কোম্পানি হুয়াওয়ে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে ৩০ শতাংশ বেশি ডিভাইস বিক্রি হয়েছে তাদের।

কয়েকদিন আগেই প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেটে প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছিল, ২০১৮ সালে বিশ্বব্যাপী মোট স্মার্টফোন বিক্রিতে অ্যাপলকে টেক্কা দিয়েছে হুয়াওয়ে। এখন হুয়াওয়ের সামনে শুধু স্যামসাং। তবে এই বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি হুয়াওয়ে।

কয়েকদিন আগেই কানাডায় গ্রেফতার হয়েছিলেন কোম্পানির প্রধান। এই ঘটনা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে টানাপোড়েন তুঙ্গে। পরে জামিনে মুক্তি পেয়েছিলেন হুয়াওয়ের প্রধান।

মার্কিন যুক্তরাষ্ট্রের পরে আস্ট্রেলিয়া, ব্রিটেন ও নিউজিল্যান্ড তাদের দেশে ফাইভজি নেটওয়ার্কে হুয়াওয়ে ব্যবহারে নিষেধাজ্ঞা প্রয়োগ করেছে। এ ছাড়াও এই মাসেই জাপান হুয়াওয়ে ও জেডটিই-এর সব পণ্য নিষিদ্ধ ঘোষণা করেছিল।

সারা বিশ্বের একাধিক সরকার তাদের বিরুদ্ধে থাকলেও কোম্পানির বিশাল বৃদ্ধির খবর প্রকাশ করল হুয়াওয়ে। ২০১৮ সালে কোম্পানির সব থেকে জনপ্রিয় তিনটি স্মার্টফোন হল পি ২০, অনর ১০ ও মেট ২০।

নভেম্বর মাসে প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছিল, বিশ্বব্যাপী স্মার্টফোন বাজারের ১৪ শতাংশ দখল করে রয়েছে হুয়াওয়ে। এই তালিকায় এক নম্বরে রয়েছে স্যামসাং। বিশ্বের স্মার্টফোন বাজারে স্যামসাংয়ের দখল ২০ শতাংশ। ইউরোপ ও চীনে বিশাল সাফল্য হুয়াওয়েকে এই জায়গায় আসতে সাহায্য করেছে। 

সূত্র: গ্যজেট ৩৬০

প্রিয় প্রযুক্তি/রিমন

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...