হুয়াওয়ে (বামে) ও জেডটিইর লোগো (ডানে)। সংগৃহীত

নতুন বছরেই যুক্তরাষ্ট্রে হোঁচট খেতে পারে হুয়াওয়ে-জেডটিই

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন বছরে একটি নির্বাহী আদেশ জারি করার চিন্তাভাবনা করছেন।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০১৮, ১৪:০৯ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৮, ১৪:০৯
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০১৮, ১৪:০৯ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৮, ১৪:০৯


হুয়াওয়ে (বামে) ও জেডটিইর লোগো (ডানে)। সংগৃহীত

(প্রিয়.কম) যুক্তরাষ্ট্রে হুয়াওয়েজেডটিইর প্রযুক্তিবিষয়ক পণ্য ব্যবহারে কঠোর অবস্থান নিতে যাচ্ছে ট্রাম্প প্রশাসন।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, আসন্ন নতুন বছরে চীনা এই দুই প্রতিষ্ঠানের পণ্য ক্রয় বা ব্যবহারে নিষেধাজ্ঞা সংক্রান্ত নির্বাহী আদেশ জারি হতে পারে। এতে নতুন বছরের শুরুতেই যুক্তরাষ্ট্রে বড় ধরনের হোঁচট খেতে পারে এই দুই প্রতিষ্ঠান।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন বছরে একটি নির্বাহী আদেশ জারি করার চিন্তাভাবনা করছেন। নির্বাহী আদেশে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে ও জেডটিইর প্রযুক্তিবিষয়ক পণ্য ব্যবহারে নিষেধাজ্ঞা আসতে পারে।

রয়টার্স জানিয়েছে, হুয়াওয়ে ও জেডটিইর সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সর্বশেষ এই পদক্ষেপ নিয়েছে ট্রাম্প প্রশাসন। দেশটির প্রশাসন আগে থেকেই দাবি করে আসছিল, এই দুই প্রতিষ্ঠান চীনা সরকারের নির্দেশ অনুযায়ী কাজ করে থাকে এবং এদের পণ্য আমেরিকার ওপর নজরদারি করতে ব্যবহৃত হতে পারে। এরই পরিপ্রেক্ষিতে এই দুই প্রতিষ্ঠানের প্রযুক্তিবিষয়ক পণ্য বর্জনের চিন্তাভাবনা করে দেশটি।

সংবাদ সংস্থাটি সংশ্লিষ্ট তিন সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, এই নির্বাহী আদেশ নিয়ে গত আটমাসের বেশি সময় নিয়ে চিন্তাভাবনা করছে ট্রাম্প প্রশাসন। আগামী বছরের জানুয়ারিতে এই নির্বাহী আদেশ জারির চিন্তাভাবনা।

দেশটির বাণিজ্য বিভাগের সংশ্লিষ্ট সূত্র আরও জানিয়েছে এখনো এই নির্বাহী আদেশ চূড়ান্ত হয়নি। যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে তাৎক্ষণিক কোনো বক্তব্য দেয়নি হুয়াওয়ে ও জেডটিই কর্তৃপক্ষ।

প্রিয় প্রযুক্তি/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...