গ্রাফিক্স: প্রিয়.কম

২০১৮ সালে দেশে বিক্রির শীর্ষে কোন স্মার্টফোন

ওয়ালটন, সিম্ফনি, হুয়াওয়ে, টেকনো, অপো, ভিভো এবং স্যামসাং তাদের সর্বোচ্চ বিক্রি হওয়া স্মার্টফোনের তালিকা জানিয়েছে।

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ জানুয়ারি ২০১৯, ১৭:৩৭ আপডেট: ০৩ জানুয়ারি ২০১৯, ১৭:৩৯
প্রকাশিত: ০৩ জানুয়ারি ২০১৯, ১৭:৩৭ আপডেট: ০৩ জানুয়ারি ২০১৯, ১৭:৩৯


গ্রাফিক্স: প্রিয়.কম

(প্রিয়.কম) হাতের মুঠোয় থাকা স্মার্টফোন ছাড়া এখন একটি দিন অতিবাহিত করা অকল্পনীয়। ঘুম থেকে ওঠার পর এবং ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত সিংহভাগ সময়ই এই ডিভাইসটি সঙ্গী হয়ে থাকে একজন ব্যবহারকারীর কাছে।

ই-মেইল দেখা থেকে শুরু করে সামাজিক যোগাযোগমাধ্যমের নোটিফিকেশন দেখা, বাইরে বের হওয়ার জন্য পাঠাও বা উবার ডাকা, যানজটে বসে একটু গান শোনা, হোয়াটসঅ্যাপে আপনজনের সঙ্গে কথা বলা; সব ক্ষেত্রেই কাজে দিচ্ছে হাতে থাকা স্মার্টফোনটি।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ২০১৮ সালের নভেম্বরের পরিসংখ্যান বলছে দেশের সিংহভাগ মানুষ মোবাইল ইন্টারনেট ব্যবহার করে থাকে। সংখ্যার দিক থেকে সাড়ে আট কোটির বেশি, যা বছরের শুরুতে ছিল সাড়ে সাত কোটির বেশি। দেশের ইন্টারনেট ব্যবহারের বৃদ্ধির হার বলে দেয় প্রতিনিয়ত বাড়ছে স্মার্টফোন ব্যবহারকারী।

এমন অবস্থায় ২০১৮ সালে দেশে সবচেয়ে কোন স্মার্টফোন বেশি বিক্রি হয়েছে? দেশে স্মার্টফোনের ব্যবসা করা প্রতিষ্ঠান এবং দেশীয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে পাওয়া তথ্যের অনুযায়ী, দেশের মানুষের কাছে ২০১৮ সালে জনপ্রিয় ছিল মধ্যম বাজেটের স্মার্টফোনগুলো।

ওয়ালটন, সিম্ফনি, হুয়াওয়ে, টেকনো, অপো, ভিভো এবং স্যামসাংয়ের দেওয়া সর্বোচ্চ বিক্রি হওয়া স্মার্টফোনের তালিকা যাচাই করে দেখা যায়, সাধ্যের মধ্যে দেশের মানুষের কাছে পছন্দের ফোনগুলোর মধ্যে প্রাধান্য পেয়েছে ১ জিবি র‍্যাম, পাঁচ থেকে সাড়ে পাঁচ ইঞ্চি ডিসপ্লে, পাঁচ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা বিশিষ্ট স্মার্টফোনগুলো। এ ছাড়া যাদের বাজেট বেশি ছিল তাদের পছন্দের শীর্ষে ছিল চার জিবি র‍্যাম ও ডুয়াল ক্যামেরা যুক্ত স্মার্টফোনগুলো।

ওয়ালটন

প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, ২০১৮ সালে দেশে সবচেয়ে ওয়ালটনের দুটি হ্যান্ডসেট বেশি বিক্রি হয়েছে। মডেল দুটি হলো প্রিমো ই৮আই এবং প্রিমো জিএইচ৭। এই দুটি হ্যান্ডসেটের মূল্য সাড়ে তিন হাজার থেকে ছয় হাজারের মধ্যে।

এর মধ্যে প্রিমো ই৮আই শীর্ষে রয়েছে। এই ফোনে ১ দশমিক ২ গিগাহার্টজ কোয়াড-কোর প্রসেসর, ৫১২ এমবি র‍্যাম, আট জিবি স্টোরেজ এবং দুই মেগাপিক্সেল ক্যামেরা। প্রিমো জিএইচ৭ ফোনে রয়েছে ১ দশমিক ৩ গিগাহার্টজ কোয়াড-কোর প্রসেসর, ১ জিবি র‍্যাম, ৮ জিবি স্টোরেজ, ৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। এই হ্যান্ডসেটটিতে রয়েছে ৫ দশমিক ৪৫ ইঞ্চি ফুল ভিউ আইপিএস ডিসপ্লে।

সিম্ফনি

২০১৮ সালে সিম্ফনির সর্বোচ্চ বিক্রি হওয়া সেটের মধ্যে রয়েছে সিম্ফনি ভি৭৫। চার হাজার ৯৯০ টাকা মূল্যের এই স্মার্টফোনে রয়েছে ১ দশমিক ৩ গিগাহার্টজ কোয়াড-কোর প্রসেসর, ৫+২ মেগাপিক্সেল ক্যামেরা, পাঁচ ইঞ্চি এফডব্লিউভিজিএ টিএন ডিসপ্লে। এ ছাড়া এই স্মার্টফোনে রয়েছে ১ জিবি র‍্যাম ও ৮ জিবি স্টোরেজ। এরপরই রয়েছে ভি৯৫ মডেলের ফোনটি। ৪ হাজার ৯৯৯ টাকা মূল্যের এই ফোনে রয়েছে ৫ ইঞ্চি ডিসপ্লে, সামনে-পেছনে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা। এতে ১ জিবি র‍্যাম এবং ৮ জিবি স্টোরেজ রয়েছে।

গ্রাফিক্স: প্রিয়.কম

টেকনো

টেকনো ব্রান্ডের মধ্যে সর্বাধিক বিক্রি হওয়া ফোন হচ্ছে টেকনো পপ ১এস প্রো। প্রায় ৯ হাজার টাকা মূল্যের এই হ্যান্ডসেটে রয়েছে ১ দশমিক ২৮ গিগাহার্টজ কোয়াড-কোর প্রসেসর, ১৩ মেগাপিক্সেল রিয়ার এবং ৫ মেগাপিক্সের ফ্রন্ট ক্যামেরা, দুই জিবি র‍্যাম, ১৬ জিবি স্টোরেজ। স্মার্টফোনটিতে রয়েছে ৫ দশমিক ৫ ইঞ্চি ডিসপ্লে। টেকনো পপ ওয়ানএস প্রো’র পরের অবস্থানে রয়েছে টেকনো ডব্লিউ৩ প্রো। এর মূল্য ৬ হাজার ৩৯০ টাকা।

স্যামসাং

২০১৮ সালে স্যামসাংয়ের গ্রাহকদের পছন্দের শীর্ষে ছিল গ্যালাক্সি জে২ ফোরজি। এই স্মার্টফোনের দাম ৯ হাজার ৯৯০ টাকা। ৪ দশমিক ৭ ইঞ্চি ডিসপ্লে সমৃদ্ধি এই স্মার্টফোনে রয়েছে ১ দশমিক ৩ গিগাহার্টজ কোয়াড-কোর প্রসেসর, ১ জিবি র‍্যাম, ৮ জিবি স্টোরেজ। এই স্মার্টফোনের পেছনে রয়েছে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা এবং সামনে রয়েছে দুই মেগাপিক্সেলের ক্যামেরা।

ভিভো

চাহিদার ভিত্তিতে ২০১৮ সালে ভিভো ওয়াই৮১আই হ্যান্ডসেট বেশি বিক্রি হয়েছে। হ্যান্ডসেটটির মূল্য ১০ হাজার ৯৯০ টাকা। মধ্যম বাজেটের এই স্মার্টফোনটিতে রয়েছে ৬ দশমিক ২২ ইঞ্চি ডিসপ্লে, ২ জিবি র‍্যাম, ১৬ জিবি স্টোরেজ, ২ গিগাহার্টজ কোয়াড-কোর প্রসেসর। স্মার্টফোনটির সামনে রয়েছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা এবং পেছনে ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা। এ ছাড়া গত বছরের শেষ দিকে আসা ভি১১ প্রো ছিল গ্রাহকদের পছন্দের শীর্ষে।

হুয়াওয়ে নোভা ৩আই। ছবি: সংগৃহীত

হুয়াওয়ে

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০১৮ সালে সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোন হচ্ছে নোভা ৩আই। স্মার্টফোনটির মূল্য ২৬ হাজার ৯৯০ টাকা। এতে রয়েছে অক্টাকোর প্রসেসর, ৪ জিবি র‍্যাম, ১২৮ জিবি স্টোরেজ, সামনে (২৪+২ মেগাপিক্সেল) এবং পেছনে (১৬+২ মেগাপিক্সেল) ডুয়াল ক্যামেরা। এই স্মার্টফোনে রয়েছে ৬ দশমিক ৩ ইঞ্চি ডিসপ্লে। নোভা থ্রিআইয়ের পরে অবস্থানে রয়েছে গত বছরের শেষ দিকে আসা ওয়াই নাইন ২০১৯। এই স্মার্টফোনটির মূল্য ২২ হাজার ৯৯০ টাকা।

অপো এফ৯। ছবি: সংগৃহীত

অপো

২০১৮ সালে বাংলাদেশে তাদের অপো এফ৭ মডেলের হ্যান্ডসেটটি বেশি বিক্রি হয়েছে বলে জানিয়েছে অপো। এই হ্যান্ডসেটে রয়েছে অক্টা কোর প্রসেসর, ৪ জিবি র‍্যামের সঙ্গে ৬৪ জিবি স্টোরেজ ও ৬ জিবি র‍্যামের সঙ্গে ১২৮ জিবি স্টোরেজ, সামনে ২৫ মেগাপিক্সেলের ক্যামেরা এবং পেছনে ১৬ মেগাপিক্সেল। এতে রয়েছে ৬ দশমিক ২৩ ইঞ্চি ডিসপ্লে। এই মডেলটির পাশাপাশি গত বছরজুড়ে অপো এফ৯ এর চাহিদাও ছিল ব্যাপক।

প্রিয় প্রযুক্তি

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


loading ...