স্যামসাং গ্যালাক্সি এস ৮ স্মার্টফোন। ছবি: সংগৃহীত

স্যামসাং ফোনে ফেসবুক অ্যাপ ডিলিট করা যাচ্ছে না!

কিন্তু তার ফোন থেকে কোনোভাবেই এই ফেসবুক অ্যাপ ডিলিট করা যাচ্ছে না।

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০১৯, ১৬:৫৭ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৯, ১৬:৫৭
প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০১৯, ১৬:৫৭ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৯, ১৬:৫৭


স্যামসাং গ্যালাক্সি এস ৮ স্মার্টফোন। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাংয়ের কিছু স্মার্টফোনে ফেসবুক অ্যাপ ডিলিট করা যাচ্ছে না। প্যাসিফিক উত্তর-পশ্চিমের ফটোগ্রাফার নিক উইঙ্কে ইন্টারনেট ফোরামগুলোতে এই অভিযোগ এনেছেন।

৯ জানুয়ারি ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, উইঙ্কি ২০১৭ সালের স্যামসাং গ্যালাক্সি এস ৮ স্মার্টফোন কিনেছিলেন, এই ফোনে ফেসবুক অ্যাপ প্রি-ইনস্টল করাই থাকে। উইঙ্কি ফেসবুকের অ্যাপের মাধ্যমে তার বন্ধুদের সাথে যোগাযোগ রাখতেন এবং তার ছবি শেয়ার করতেন। আর তিনি সোশ্যাল মিডিয়ায় বেশি সময় ব্যয় করতে চান না বলে ফেসবুক অ্যাপটি ডিলিট করতে চাচ্ছিলেন। কিন্তু তার ফোন থেকে কোনোভাবেই এই ফেসবুক অ্যাপ ডিলিট করা যাচ্ছে না। একমাত্র একটি অপশন তিনি খুঁজে পান—তা হলো ‘ডিসঅ্যাবল’ অপশন।

এক সাক্ষাৎকারে উইঙ্কি বলেন, ‘বিষয়টি আমাকে বিরক্ত করে যে আমি যদি সম্পূর্ণভাবে ফেসবুক থেকে পরিত্রাণ পেতে চাই, তারপরও এটি অবশ্যই আমার ফোনে থাকবে, আর এটি আমার মনে নানা প্রশ্নের সৃষ্টি করেছে। তাহলে ফেসবুক কি আমাকে এবং তথ্যগুলোকে এখনো অনুসরণ করছে? আর তারা এ দিয়ে কি-ই বা করছে! আমরা গ্রাহকরা কী চাই বা কী না চাই তার ওপর আমাদের পূর্ণ নিয়ন্ত্রণ থাকা উচিত।’

এ বিষয়ে ফেসবুকের একজন মুখপাত্র বলেন, ‘অ্যাপের ডিসঅ্যাবল ভার্সনটি ডিলিটের মতোই কাজ করে। ডিসঅ্যাবল করা হলে অ্যাপটি আর কোনো তথ্য সংগ্রহ করে না এবং ফেসবুককে কোনো তথ্য পাঠায় না। 

তিনি আরও জানান, ফেসবুকের ফোনে প্রি-ইনস্টল অ্যাপটি বিভিন্ন ফোন কোম্পানির সঙ্গে বিভিন্ন চুক্তিতে হয়ে থাকে।

প্রিয় প্রযুক্তি/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

ফেসঅ্যাপ: যা জানা জরুরি

প্রিয় ১৫ ঘণ্টা, ৮ মিনিট আগে

loading ...