প্রতীকী ছবি

সোশ্যাল মিডিয়ায় আসক্তরা ভুল সিদ্ধান্ত বেশি নেন: গবেষণা

এই গবেষণাটি করেছে যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটির কিছু গবেষক।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১১ জানুয়ারি ২০১৯, ১৬:২৯ আপডেট: ১১ জানুয়ারি ২০১৯, ১৬:২৯
প্রকাশিত: ১১ জানুয়ারি ২০১৯, ১৬:২৯ আপডেট: ১১ জানুয়ারি ২০১৯, ১৬:২৯


প্রতীকী ছবি

(প্রিয়.কম) অতিরিক্ত মাত্রায় যারা ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে থাকেন তারা সবসময় সঠিক সিদ্ধান্ত নিতে পারেন না।

সাম্প্রতিক এক গবেষণা বলছে, যারা অতিরিক্ত মাত্রায় সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে আসক্ত তারা মাদকাসক্তদের মতো সিদ্ধান্ত নিয়ে থাকেন। যা কখনোই সঠিক হয় না।

এই গবেষণাটি করেছে যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটির কিছু গবেষক। শিক্ষাপ্রতিষ্ঠানটির সহকারী অধ্যাপক এবং গবেষণাটির প্রধান লেখক দার মেশির ভাষ্য অনুযায়ী, প্রতি তিনজনের মধ্যে একজন সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করেন। এদের মধ্যে কিছু সংখ্যক অতিরিক্ত মাত্রায় এসব সাইট ব্যবহার করে থাকেন।

তার মতে, সামাজিক যোগাযোগমাধ্যম তথা সোশ্যাল মিডিয়া প্রত্যেক ব্যক্তির জন্য সুফল বয়ে নিয়ে এসেছে। কিন্তু এর একটি অন্ধকার দিকও রয়েছে। যখন তারা নিজেদের নিয়ন্ত্রণ করতে পারে না তখন তারা অন্ধকারের দিকে এগিয়ে যায়।

‘জার্নাল অব বিহেভিয়ার অ্যাডিকশনস’ শীর্ষক এই গবেষণার জরিপে ৭১ জন অংশ নেন। অংশ নিয়ে তারা জানান ফেসবুকের ওপর তাদের মানসিক নির্ভরতা সংক্রান্ত তথ্য। এরপর অংশগ্রহণকারীদের কিছু কাজও দেওয়া হয় যা বুদ্ধি ব্যবহার করে করতে বলা হয়।

ফলাফলে দেখা যায়, যারা সোশ্যাল মিডায়ায় আসক্ত তারা সিদ্ধান্ত নিতে ভুল করছেন বেশি এবং যারা সোশ্যাল মিডিয়া কম ব্যবহার করেন তারা ভালো ফলাফল দেখিয়েছেন।

প্রিয় প্রযুক্তি/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...