এবারের মেলায় ১৭০টি স্টল থাকবে। ফাইল ছবি

শুরু হচ্ছে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব

মেলায় লোক কারুশিল্পীদের বিনামূল্যে স্টল বরাদ্দ দেওয়া হয়েছে।

ইমামুল হাসান স্বপন
নারায়ণগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০১৯, ১৩:০০ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৯, ১৩:০০
প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০১৯, ১৩:০০ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৯, ১৩:০০


এবারের মেলায় ১৭০টি স্টল থাকবে। ফাইল ছবি

(প্রিয়.কম) বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উদ্যোগে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে শুরু হচ্ছে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব।

১৫ জানুয়ারি, মঙ্গলবার এই উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বাবু

আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ মেলা। লোকজ উৎসব ও মেলা উপলক্ষে ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে কর্তৃপক্ষ।

আয়োজকরা জানিয়েছেন, এ বছর মেলায় ১৭০টি স্টল থাকবে। এর মধ্যে লোক কারুশিল্পীদের পণ্যের স্টল ৩০টি, হস্তশিল্পের ৫০টি, পোশাকের ৩৩টি, স্টেশনারি ও প্রসাধনীর ৩০টি, খাবারের ১৭টি এবং মিষ্টির স্টল ১০টি। বাংলাদেশের পল্লি অঞ্চল থেকে ৬০ জন কারুশিল্পী এই মেলায় অংশ নিচ্ছেন। লোক কারুশিল্পীদের বিনামূল্যে স্টল বরাদ্দ দেওয়া হয়েছে।

কারুপণ্য।
রাজশাহীর শখের হাঁড়ির দেখা মিলবে মেলায়। ফাইল ছবি

এবারের মেলায় থাকবে ঝিনাইদহ ও মাগুরার শোলা শিল্প, রাজশাহীর শখের হাঁড়ি, চট্টগ্রামের নকশি পাখা, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁয়ের কাঠের কারুশিল্প, নকশিকাঁথা ও হাতপাখা, সিলেটের শীতলপাটি, ধামরাইয়ের তামা-কাঁসা পিতলের কারুশিল্প, রাঙামাটি ও বান্দরবান জেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীর কারুপণ্য, কিশোরগঞ্জের টেরাকোটা শিল্প, টাঙ্গাইলের বাঁশের কারুশিল্প প্রদর্শন।

মেলায় সংস্কৃতির অন্যতম মাধ্যম ‘ভালবাসার তামা-কাঁসা-পিতল শিল্পের’ বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এ ছাড়া ‘অটিজম শিশুদের প্রতি দায়িত্ব ও কর্তব্য’, ‘নৌকা বাঙ্গালির বাহন’ ‘সোনারগাঁয়ের লোকাচার’, ‘সরকারের উন্নয়নে লোকশিল্প’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে।

কারুশিল্প।
গ্রামবাংলার প্রতিভাবানদের বিকাশ ও প্রকাশের সুযোগ করে দেওয়াই এই মেলা ও উৎসবের অন্যতম উদ্দেশ্য। ফাইল ছবি

বাংলাদেশ লোক কারুশিল্প ফাউন্ডেশনের উপপরিচালক রবিউল ইসলাম বলেন, ‘দেশের প্রত্যন্ত অঞ্চলের বিলুপ্তপ্রায় লোকজ ঐতিহ্যের অনন্য উপাদান পুনরুদ্ধার ও নতুন প্রজন্মকে তার সাথে পরিচয় করানোর প্রচেষ্টায় ফাউন্ডেশন প্রতি বছর আয়োজন করছে এই লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব।’

‘মেলা ও উৎসবে গ্রামবাংলায় ছড়িয়ে থাকা প্রতিভাবান কারুশিল্পী, লোকসংগীত শিল্পীদেরকে তাদের নিজ নিজ ক্ষেত্রে প্রতিভা বিকাশ ও প্রকাশের সুযোগ করে দেওয়াই এ মেলা ও উৎসবের অন্যতম উদ্দেশ্য। অতীত ঐতিহ্যের ধারাবাহিকতায় এবার আমাদের নিজস্ব লোকজ সাংস্কৃতিক ঐতিহ্যকে অকৃত্রিমভাবে উপস্থাপন করা হবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক রাব্বী মিয়া, সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূঁইয়া, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম, সোনারগাঁ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সোহেল রানা।

প্রিয় সংবাদ/শিরিন/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...