ছোট্ট এই ভুলে ধোনির এদিনের কৃতিত্বকে অবশ্য কোনোভাবেই খাটো করা যায় না। ছবি: সংগৃহীত

চিটিং করেছেন ধোনি, রান কেটে নেওয়ার দাবি!

আম্পায়াররা খেয়াল না করলেও সমর্থকদের চোখে ধরা পড়ে যায়। চোখ এড়ায়নি ফক্স টেলিভিশনের ধারাভাষ্যকারের দায়িত্বে থাকা অ্যাডাম গিলক্রিস্টেরও।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০১৯, ০৯:১৬ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৯, ০৯:১৬
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০১৯, ০৯:১৬ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৯, ০৯:১৬


ছোট্ট এই ভুলে ধোনির এদিনের কৃতিত্বকে অবশ্য কোনোভাবেই খাটো করা যায় না। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যকার দ্বিতীয় ওয়ানডে। ৪৫তম ওভারে খেলা চলছিল। বোলিং আক্রমণে ছিলেন নাথান লায়ন। অজি স্পিনারের বল অন সাইডে ঠেলে দিয়েই সিঙ্গেল নেন মহেন্দ্র সিং ধোনি। স্কোরকার্ডে রান নিলেও টিভি পর্দায় দেখা যায়, নন স্ট্রাইক এন্ডে ব্যাট মাটিতে ছোঁয়াননি।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নিয়ম অনুযায়ী, ব্যাটসম্যান ক্রিজ কমপ্লিট না করলে সেই রান স্কোরকার্ডে যোগ হয় না। ধোনির ওই ঘটনা অবশ্য আম্পায়ারের চোখ এড়িয়ে যায়। ফলে রান যোগ হয় স্কোরকার্ডে। লায়নের করা ওই ওভার শেষে ভারতের জয়ের জন্য দরকার ছিল ৩০ বলে ৪৪ রান।

ক্রিজের দাগে ধোনির ব্যাট স্পর্শ করেনি। ছবি: সংগৃহীত

আম্পায়াররা খেয়াল না করলেও সমর্থকদের চোখে ধরা পড়ে যায়। চোখ এড়ায়নি ফক্স টেলিভিশনের ধারাভাষ্যকারের দায়িত্বে থাকা অ্যাডাম গিলক্রিস্টেরও। সাবেক এই অজি ক্রিকেটারও বলে ওঠেন, ‘নাথানের শেষ বলে ধোনি অনসাইডে পুশ করে এক রান নিলেন। আম্পায়ার ওভার ঘোষণা করে দিলেন। যদিও ধোনির ব্যাট মাটি স্পর্শ করেনি।’

শেষ পর্যন্ত ৪ বল বাকি থাকতেই ৬ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। উত্তেজনা ছড়ানো এই ম্যাচে ধোনি ৫৫ রানে অপরাজিত থেকেই মাঠ ছাড়েন। তবে অস্ট্রেলিয়ার গণমাধ্যমের দাবি, নিয়ম অনুযায়ী ধোনির রান রেকর্ড বুকে লেখা উচিত ৫৪। অবৈধভাবে ১ রান ধোনির রানে যুক্ত থাকা উচিত নয়!

প্রিয় খেলা/আজাদ চৌধুরী