প্রতীকী ছবি

ভিওএলটিই প্রযুক্তির পরীক্ষা চালালো রবি

মোবাইল ফোন অপারেটরদের বৈশ্বিক সংগঠন জিএসএমএ’র একটি গবেষণা প্রতিবেদন অনুযায়ী, হোয়াটসঅ্যাপ, ভাইবার, ইমো ইত্যাদি ওভার দ্য টপ (ওটিটি) সেবার চেয়ে ভিওএলটিই সেবায় ব্যাটারি লাইফ ৪০ শতাংশ পর্যন্ত বেশি পেয়ে থাকেন গ্রাহকরা।

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০১৯, ১৯:১৫ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৯, ১৯:১৫
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০১৯, ১৯:১৫ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৯, ১৯:১৫


প্রতীকী ছবি

(প্রিয়.কম) দেশে প্রথমবারের মতো ভয়েস ওভার লং টার্ম ইভোল্যুশন (ভিওএলটিই) প্রযুক্তির সফল পরীক্ষা সম্পন্ন করেছে ডিজিটাল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান রবি।

১৬ জানুয়ারি, বুধবার রবির কর্পোরেট অফিসে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার রবির ৪.৫জি নেটওয়ার্কে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. জহুরুল হককে ভয়েস কল দিয়ে ভিওএলটিই প্রযুক্তি পরীক্ষা করেন।

অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেন, ‘দেশে ভিওএলটিই প্রযুক্তির প্রথম পরীক্ষায় উপস্থিত থাকতে পেরে আমি আনন্দিত। প্রযুক্তি গ্রহণের দিক দিয়ে বাংলাদেশ বিশ্বে অনেক ক্ষেত্রেই অগ্রসর অবস্থানে আছে। ডিজিটাল প্রযুক্তি গ্রহণের ক্ষেত্রে সবসময়ই এগিয়ে আছে রবি। দেশজুড়ে ৪.৫জি নেটওয়ার্ক বিস্তৃত করায় রবিকে আমি অভিবাদন জানাই। এখন আমি তাদের ৪.৫জি নেটওয়ার্ককে গ্রামে গ্রামে পৌঁছে দেয়ার আহ্বান জানাই। চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত হতে রবি’কে আমাদের পাশে প্রয়োজন।’ 

অনুষ্ঠানে জানানো হয়, এই প্রযুক্তির মাধ্যমে ৪.৫জি নেটওয়ার্কে গ্রাহকরা এইচডি (হাই ডেফিনিশন) ভয়েস কল উপভোগের পাশাপাশি দ্রুততর কল সংযোগের সুবিধা পাবেন। ভিওএলটিই প্রযুক্তির মাধ্যমে গ্রাহকরা ভয়েস ও ডেটা উভয় সেবাই উপভোগ করতে পারবেন। এলটিই ডেটা নেটওয়ার্কে আলাদাভাবে ভয়েস সেবাকেও কার্যকর রাখে ভিওএলটিই প্রযুক্তি।

মোবাইল ফোন অপারেটরদের বৈশ্বিক সংগঠন জিএসএমএর একটি গবেষণা প্রতিবেদন অনুযায়ী, হোয়াটসঅ্যাপ, ভাইবার, ইমো ইত্যাদি ওভার দ্য টপ (ওটিটি) সেবার চেয়ে ভিওএলটিই সেবায় ব্যাটারি লাইফ ৪০ শতাংশ পর্যন্ত বেশি পেয়ে থাকেন গ্রাহকরা।

বক্তব্য রাখছেন মোস্তাফা জব্বার। ছবি: সংগৃহীত

বাণিজ্যিকভাবে ভিওএলটিই চালু করার জন্য রবি’র ইকো-সিস্টেম পুরোপুরি প্রস্তুত রয়েছে উল্লেখ করে অনুষ্ঠানে জানানো হয়, সেবাটি চালু হলে কোন রকমের বাড়তি মূল্য পরিশোধ ছাড়াই রবির ৪.৫ জি গ্রাহকরা ভালো মানের ভয়েস সেবা উপভোগ করতে পারবেন। এ সেবার জন্য আলাদা কোন ডেটা চার্জ প্রয়োজন হবে না এবং ভয়েস কলের ক্ষেত্রে বর্তমান ট্যারিফ প্ল্যান বা প্যাকই বহাল থাকবে।

অনুষ্ঠানে রবির ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ‘আমরা অত্যন্ত আনন্দিত এবং গর্বের সাথে বলতে পারছি যে, দেশের সবচেয়ে বড় ৪.৫জি নেটওয়ার্কে আমরা ভয়েস ওভার এলটিইভিত্তিক ভয়েস সেবার সফল কারিগরি প্রস্তুতি শেষ করেছি। আমরা বিশ্বাস করি, এটি ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে আরও একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।’

তিনি বলেন, ‘আমাদের ৪.৫ জি নেটওয়ার্কে ভয়েস ওভার এলটিইর পরীক্ষা সফলভাবে সম্পন্ন করার পর আমরা আত্মবিশ্বাসী যে, আমরা খুবই অল্প সময়ের মধ্যে সারা দেশে আমাদের গ্রাহকদের ভয়েস ওভার এলটিই সেবা দিতে সক্ষম হবো। বাণিজ্যিকভাবে সেবাটি দেওয়ার জন্য আমাদের পুরো ইকো-সিস্টেম প্রস্তুত।’

প্রিয় প্রযুক্তি/কামরুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

এক নজরে রেডমি ৭

প্রিয় ২ দিন, ৩ ঘণ্টা আগে

loading ...