বাংলাদেশ ক্রিকেটের পঞ্চপাণ্ডব। ছবি: সংগৃহীত

মুশফিকের ‘টেন ইয়ার্স চ্যালেঞ্জে’ পঞ্চপাণ্ডব

‘টেন ইয়ার চ্যালেঞ্জে’ শুধু মুশফিক একা নন, উঠে এসেছেন জাতীয় দলের পাঁচ সিনিয়র ক্রিকেটার।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০১৯, ১৯:২২ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৯, ১৯:২২
প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০১৯, ১৯:২২ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৯, ১৯:২২


বাংলাদেশ ক্রিকেটের পঞ্চপাণ্ডব। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) একেক সময় একেক ধরনের কর্মকাণ্ড নিয়ে রীতিমতো ঝড় ওঠে সামাজিক যোগাযোগমাধ্যমে। ‘টেন ইয়ার চ্যালেঞ্জ’ (#10YearChallenge) এবার নাম লেখাল সেই তালিকায়। ট্রেন্ডের সঙ্গে তাল মিলিয়ে নিজের ১০ বছর আগের ছবির সঙ্গে সদ্য তোলা ছবি পোস্ট করছেন অনেকেই। উদ্দেশ্য ১০ বছর ব্যবধানে কার মাঝে কী পরিবর্তন এসেছে সেটা ফুটিয়ে তোলা।

সাধারণ মানুষ থেকে শুরু করে তারকা, সবাই রীতিমতো ‘টেন ইয়ার চ্যালেঞ্জ’ নিয়ে মেতে রয়েছেন। এবার এই চ্যালেঞ্জে নাম লিখিয়েছেন জাতীয় দলের অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। তবে ‘টেন ইয়ার চ্যালেঞ্জে’ শুধু মুশফিক একা নন, উঠে এসেছেন জাতীয় দলের পাঁচ সিনিয়র ক্রিকেটার। একসঙ্গে যাদেরকে ‘পঞ্চপাণ্ডব’ বলা হয়ে থাকে।

বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের ভেরিফাই অ্যাকাউন্ট থেকে একটি ছবি পোস্ট করেন তিনি। সেখানে দেখা যায়, মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে নিজের ১০ বছর আগের ছবির সঙ্গে বর্তমান ছবি মিলিয়ে পোস্ট করেছেন জাতীয় দলের এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের।

ছবির ক্যাপশনে মুশফিক লেখেন, ‘‘১০ বছরেরও বেশি সময় ধরে অটুট থাকা বন্ধন, বন্ধুত্ব ও ভ্রাতৃত্ব। এখনো একটি লম্বা পথ পাড়ি দেওয়া বাকি ইনশাআল্লাহ।’

মাশরাফি-সাকিব-তামিম-মুশফিক-মাহমুদউল্লাহকে একসঙ্গে বাংলাদেশ ক্রিকেটের ‘পঞ্চপাণ্ডব’ বলা হয়। মহাভারতের পঞ্চপাণ্ডব যেভাবে তাদের রাজ্য আগলে রাখতেন, তেমনি এই পাঁচ জন মিলে আগলে রাখছেন বাংলাদেশ দলকে।

এই পাঁচ জনের কাঁধে চড়েই বিশ্ব-ক্রিকেটে মাথা তুলে দাঁড়িয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। অন্ধকার ঠেলে, খাদ থেকে উঠে দাঁড়িয়ে ক্রিকেট-বিশ্বে আবির্ভূত হয়েছে নতুন পরাশক্তি হিসেবে।

প্রিয় খেলা/আজাদ চৌধুরী