ছবিটি প্রতীকী, ইন্টারনেট হতে সংগৃহীত।

বছরের শুরুতে ৬ টি নিয়ম, বছর শেষে অনেকগুলো টাকা!

উপার্জন না বাড়িয়েই বছরের শুরু হতে কিছু নিয়ম মেনে চললে আক্ষরিক অর্থেই জমে যাবে অনেকগুলো টাকা!

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০১৯, ১৯:৪০ আপডেট: ১৯ জানুয়ারি ২০১৯, ১৯:৪০
প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০১৯, ১৯:৪০ আপডেট: ১৯ জানুয়ারি ২০১৯, ১৯:৪০


ছবিটি প্রতীকী, ইন্টারনেট হতে সংগৃহীত।

(প্রিয়.কম) শিরোনাম পড়ে যেমনটা ভাবছেন, ফিচারটি কিন্তু ঠিক সেই বিষয়েই। একটু লক্ষ্য করলেই দেখবেন যে প্রতিনিয়ত আমরা এমন অসংখ্য খরচ করি যেটার আদতে কোন প্রয়োজনই ছিল না। অন্যদিকে সারা বছরই ভাবি সঞ্চয়ের কথা, কিন্তু বছর শেষে পকেট রয়ে যায় শুন্য। সঞ্চয় মানেই কি উপার্জন বাড়ানো? একদম নয়। বরং যা উপার্জন আছে সেটা থেকেই খানিকটা অর্থ জমিয়ে ফেলাটাই হচ্ছে সঞ্চয়। অর্থাৎ সঞ্চয় মানে খরচ কমানো। উপার্জন না বাড়িয়েই বছরের শুরু হতে কিছু নিয়ম মেনে চললে বছরের শেষে আক্ষরিক অর্থেই জমে যাবে অনেকগুলো টাকা।

ব্রান্ডেড শপ থেকে কেনাকাটা বাদ দিন

কেবল ব্রান্ডের জন্য বছরে কতগুলো টাকা বেশি খরচ করছেন? হিসেব করতে গেলে কিন্তু আঁতকে উঠবেন। একটি বছরের জন্যে ব্রান্ডেড শপ থেকে শপিং করা বাদ দিন। হোক তা সুপারশপ কিংবা অন্য কিছুর দোকান। এক বছরের জন্যে সাধারণ নন ব্রান্ড দোকান থেকে কেনাকাটা করুন। বছর শেষে দেখবেন সংসার খরচ অনেকটাই কমে গেছে।

প্রতি সপ্তাহে কিছু টাকা

একটি ছোট্ট ব্যাংক কিনে ফেলুন আর প্রতি সপ্তাহে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ সেখানে রাখুন। কোন পরিস্থিতেই সেই টাকায় হাত দেবেন না এবং কোন সপ্তাহেই টাকা রাখা বাদ দেবেন না। চালিয়ে যেতে পারলে বিনা শ্রমেই অনেকগুলো টাকা জমে যাবে।

নতুন কোন গ্যাজেট কিনবেন না

নিত্যনতুন গ্যাজেট কেনা আধুনিক মানুষের নতুন বদভ্যাস। বাজারে নতুন ফোন এলেই কিনে ফেলা, রান্নাঘরের জন্যে এমন জিনিস কেনা যার আদৌ প্রয়োজন নেই, টেলিভিশন বা ল্যাপটপ কেনা ইত্যাদি সবই এর ভেতরে পড়ে। প্রতিজ্ঞা করুন যে একটি বছর কোন রকমের ইলেক্ট্রনিক গ্যাজেট কিনবেন না, বর্তমানে যা আছে সেগুলো দিয়েই কাজ চালাবেন। নতুন কিছু কেনার ইচ্ছে হলে সেই টাকাটি জমিয়ে রাখবেন। বছর শেষে অনেকগুলো টাকা অপচয়ের হাত থেকে বেঁচে যাবে।

বাড়িতেই সারুন রূপচর্চা

কেবল নারীরা নন, আজকাল পুরুষও রূপচর্চার জন্যে পার্লার বা সেলুনের ওপরে নির্ভরশীল। নিজের চুল নিজে কাটা যায় না, সেক্ষেত্রে পার্লার বা সেলুনে যাওয়াই যায়। কিন্তু ফেসিয়াল, পেডিকিউর, স্পা, মেকআপ ইত্যাদি কারণে পার্লার বা সেলুনে যাওয়া বাদ দিন আর সেই অর্থটুকুন আলাদা ভাবে জমিয়ে রাখুন। এসব রূপচর্চা বাড়িতেই সেরে নিন। পার্লারের চাইতে অনেক বেশি উপকার পাবেন।

ধূমপান বাদ দিন

দৈনিক কত টাকার সিগারেট পান করেন আপনি? সেই পরিমাণ অর্থ জমিয়ে রাখুন। মাত্র এক মাস পরেই দেখতে পাবেন সঞ্চয়ের পরিমাণ।

বাইরে খাওয়া সীমিত করুন

আধুনিক শহুরে জীবনে বাইরে খাওয়াটা অনেক বড় বিনোদন। কিন্তু এই বাইরে খাওয়া অনেক বড় খরচের কারণও বটে। না, বাইরে খাওয়া বাদ দিতে বলছি না, তবে কমিয়ে আনুন। যেমন রুটিন করে নিতে পারেন যে সপ্তাহে একদিনের বেশি বাইরে খাবেন না। বাইরে খেতে ইচ্ছে হলে খাবারটি নিজেই তৈরি করে নিন বা কোন হোম শেফের কাছ থেকে অর্ডার করে আনুন। এতে খরচ অনেক কম হবে আর এভাবে প্রতি সপ্তাহেই আপনার অনেকগুলো টাকা সঞ্চিত হবে।

তাহলে আর দেরি কেন, আজ থেকেই শুরু হোক সঞ্চয়ের চেষ্টা। বছর না ঘুরতেই ভারী হয়ে উঠবে ব্যাংক ব্যালান্স আর আপনার রপ্ত হবে নতুন একটি লাইফ স্টাইল।

প্রিয় লাইফ/ আর বি