সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ ফারুক হোসেন। ছবিটি ভিডিও থেকে নেওয়া

হয়রানিমূলক মামলা থেকে বাঁচার উপায় (ভিডিও)

সে ক্ষেত্রে সাধারণ মানুষের বিরুদ্ধে পুলিশ বা অন্য কেউ হয়রানিমূলক মামলা করলে কীভাবে বাঁচা যাবে?

আমিনুল ইসলাম মল্লিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ জানুয়ারি ২০১৯, ২১:৪৭ আপডেট: ২০ জানুয়ারি ২০১৯, ২১:৪৭
প্রকাশিত: ২০ জানুয়ারি ২০১৯, ২১:৪৭ আপডেট: ২০ জানুয়ারি ২০১৯, ২১:৪৭


সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ ফারুক হোসেন। ছবিটি ভিডিও থেকে নেওয়া

(প্রিয়.কম) দেশের বিভিন্ন প্রান্তে কারণে-অকারণে অনেকের বিরুদ্ধেই হচ্ছে মামলা। মামলায় আসামির তালিকা থেকে বাদ যাচ্ছে না শিশু, নারী ও বৃদ্ধের নাম।

গত বছরের সেপ্টেম্বর মাসে সারা দেশে রাজনৈতিক দলের নেতাকর্মীসহ অনেকের বিরুদ্ধেই হাজার হাজার মামলা দিয়েছে পুলিশ। আসামি করা হয়েছে লাখ লাখ মানুষকে। এসব মামলার আসামি শিশু, নারী ও ৮০ বছরের বয়স্ক ব্যক্তি।

এসব মামলা থেকে বাদ যাচ্ছে না আইন অঙ্গনের মানুষও। রয়েছেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও আইনজীবী সমিতির শীর্ষ নেতারাও।

তাদের বিরুদ্ধে বেশির ভাগ অভিযোগ ছিল গাড়ি ভাঙচুর, বিস্ফোরক দ্রব্য বিস্ফোরণ ঘটানোসহ বিভিন্ন নাশকতা। মৃত ব্যক্তিও আসামি হয়েছিল এসব মামলায়।

এসব মামলা বাতিল চেয়ে হাইকোর্টে রিট করেছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি খন্দকার মাহবুব হোসেন, ঢাকা বারের সাবেক সভাপতি সানাউল্লাহ মিয়াসহ বেশ কয়েকজন আইনজীবী।

সে ক্ষেত্রে সাধারণ মানুষের বিরুদ্ধে পুলিশ বা অন্য কেউ হয়রানিমূলক মামলা করলে কীভাবে বাঁচা যাবে? দেশের আইন-আদালত আপনাকে কতটুকু সহযোগিতা করবে? এসব বিষয়ে প্রিয়.কমের পাঠকদের পরামর্শ দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ ফারুক হোসেন।

 ফারুক হোসেন বলেন, ‘পুলিশ বা রাষ্ট্রীয় কারণে কোনো নাগরিক যদি হয়রানিমূলক মামলা শিকার হয়, তাহলে দেশের নিম্ন ও উচ্চ আদালতে প্রতিকার চেয়ে আবেদন করতে পারবেন। এতে করে উচ্চ আদালতের মামলার শুনানির চাপও কমবে, পাশাপাশি মানুষ হয়রানি থেকে বাঁচবে।’

নিচের ভিডিওটিতে শুনুন হয়রানিমূলক মামলা থেকে বাঁচতে করণীয় বিষয় সম্পর্কে মোহাম্মদ ফারুক হোসেনের আরও পরামর্শ।