নেটফ্লিক্সের চড়া বিল নিজে দিতে চান না অনেকে। ছবি: সংগৃহীত

বন্ধুর নেটফ্লিক্স পাসওয়ার্ড ব্যবহার করছেন?

বন্ধুর পাসওয়ার্ড নিয়ে নেটফ্লিক্স ব্যবহার করছেন? আপনার জন্য রয়েছে দুঃসংবাদ।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২১ জানুয়ারি ২০১৯, ২০:১৮ আপডেট: ২১ জানুয়ারি ২০১৯, ২০:১৮
প্রকাশিত: ২১ জানুয়ারি ২০১৯, ২০:১৮ আপডেট: ২১ জানুয়ারি ২০১৯, ২০:১৮


নেটফ্লিক্সের চড়া বিল নিজে দিতে চান না অনেকে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) বন্ধুর পাসওয়ার্ড নিয়ে নেটফ্লিক্স ব্যবহার করছেন? আপনার জন্য রয়েছে দুঃসংবাদ।

নেটফ্লিক্সের চড়া বিল দিতে চান না অনেকেই। তাই মাঝে মাঝে সিনেমা বা সিরিয়াল দেখার জন্য বন্ধু বা প্রতিবেশীর থেকে এর পাসওয়ার্ড ‘ধার’ নেন তারা। তাদের এই কাজটি থামানোর প্রযুক্তি এসে গেছে।

প্রযুক্তি জগতে নতুন উদ্ভাবনের প্রদর্শনী, কনজুমার ইলেকট্রনিকস শো (সিইএস) ২০১৯ হয়ে গেছে সম্প্রতি। সেখানে যুক্তরাজ্যের এক স্টার্টআপ এমন একটি এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) নিয়ে আসে, যার মাধ্যমে নেটফ্লিক্সের এমন ব্যবহার ঠেকানো যাবে। শুধু নেটফ্লিক্স নয়, সাবস্ক্রাইব করা যায় এমন ওয়েবসাইটগুলো যেমন নেটফ্লিক্স, হুলু, অ্যামাজন প্রাইম—এসবের পাসওয়ার্ড কয়েকজনের হাতে চলে যাচ্ছে কি না তা জানা যাবে এর মাধ্যমে। সিনামিডিয়া নামের ওই স্টার্টআপের তৈরি প্রযুক্তিটির নাম ‘ক্রেডেনশিয়ালস শেয়ারিং ইনসাইট’।

যেমন—আপনার পাসওয়ার্ড যদি আপনার বন্ধু তার বাসায় ব্যবহার করে, তাহলে এর অবস্থান বের করে ওই এআই বুঝে ফেলবে পাসওয়ার্ড শেয়ার করা হচ্ছে। কিন্তু আপনি আবার ছুটিতে কোথাও বেড়াতে গিয়ে নিজেই পাসওয়ার্ড ব্যবহার করছেন কি না, সেটাও বুঝতে পারবে এই এআই।

এক গবেষণায় দেখা যায়, ‘মিলেনিয়াল’ প্রজন্মের ২৬ শতাংশ তরুণ অন্য কারো পাসওয়ার্ড নিয়ে অনলাইন স্ট্রিমিং সার্ভিস ব্যবহার করে।  এর অর্থ হলো মিডিয়া কোম্পানিগুলো বিলিয়ন বিলিয়ন ডলার হারাচ্ছে। তা বন্ধ করার জন্যই এমন এআই উদ্ভাবন হচ্ছে।

নেটফ্লিক্স অচিরেই এই ব্যবস্থা নিচ্ছে না। এমনকি নেটফ্লিক্সের সিইও রিড হেস্টিংস ২০১৭ সালের সিইএস প্রদর্শনীতে পাসওয়ার্ড শেয়ার করাকে ‘ভালো ব্যাপার’ বলে মত দিয়েছিলেন।   

সূত্র: আইএফএলসায়েন্স

প্রিয় লাইফ/আর বি/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...