ঘণ্টার পর ঘণ্টা মেকআপ নিখুঁত থাকবে এই উপায়ে। ছবি: সংগৃহীত

দিনভর মেকআপ নিখুঁত রাখতে জেনে নিন কোরিয়ান কৌশল

না, এর জন্য মেকআপ সেটিং স্প্রে কিনতে হবে না আপনাকে।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০১৯, ২০:৪৩ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৯, ২০:৫৫
প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০১৯, ২০:৪৩ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৯, ২০:৫৫


ঘণ্টার পর ঘণ্টা মেকআপ নিখুঁত থাকবে এই উপায়ে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) সবাই জানেন মেকআপের শত্রু হলো পানি। কিন্তু এই কোরিয়ান কৌশলে পানি দিয়েই আপনার মেকআপ সেট হয়ে থাকবে সারাদিন! পানির পাশাপাশি ব্যবহার করতে হবে বেবি পাউডার। এতে দিনভর মেকআপ থাকবে নিখুঁত ও ম্যাট।

এই কোরিয়ান ট্রেন্ডের নাম হলো ‘জামসু’, কোরিয়ান ভাষায় যার মোটামুটি অর্থ হলো ‘ঝাঁপ দেওয়া’ বা ‘ডুব দেওয়া’। অদ্ভুত ব্যাপার হলো, তা জনপ্রিয় হয়ে উঠেছে এক জাপানি বিউটি ব্লগারের হাত ধরে। গত গ্রীষ্মে কোরিয়ায় প্রচণ্ড গরম পড়েছিল এবং মেকআপ কিছুতেই সেট করা যাচ্ছিল না। সে সময়ে এই পদ্ধতিটি খুবই কাজে আসে।

মেকআপে ‘বেকিং’ নামের একটি পদ্ধতির সাথে অনেকেই পরিচিত। এ পদ্ধতিতে মেকআপের ওপর বেশি করে বেবি পাউডার বা ট্রান্সলুসেন্ট পাউডার দিয়ে রাখা হয়, যাতে তা শরীরের তাপমাত্রায় ‘বেক’ হয়। এতে মেকআপ বেশিক্ষণ স্থায়ী হয় ও ম্যাট হয়। একইভাবে জামসু পদ্ধতিতেও বেবি পাউডার বেশি করে দিতে হয়।

এমিলি স্লাওয়েক নামের একজন বিউটি ব্লগার এই পদ্ধতিটি পরীক্ষা করে দেখেন।  ‘জামসু’র ধাপগুলো হলো—

১) মুখে ফাউন্ডেশন ও কনসিলার মাখুন।

২) পুরো মুখে একটা মেকআপ ব্রাশ দিয়ে বেবি পাউডার মাখুন বেশি করে।

৩) একটি বড় পাত্রে ঠান্ডা পানি নিয়ে এতে মুখ ডুবিয়ে রাখুন ১৫-২০ সেকেন্ড।  আপনার ত্বক শুষ্ক হলে কম সময় নিন।

ব্যস, কাজ কিন্তু এটুকুই। এমিলির এই পদ্ধতি ব্যবহার করার পর দেখেন, ১০ ঘণ্টা পর্যন্ত ঠিক ছিল তার মেকআপ। এর মাঝে তিনি খাওয়া-দাওয়া করেছেন, এমনকি তিন মাইল দৌড়েছেনও!

সবাই এ পদ্ধতিতে সুবিধা নাও পেতে পারেন। ইউটিউবার সাবরিনা আনিস এই পদ্ধতি ব্যবহার করে মোটেই খুশি হতে পারেননি। বেবি পাউডার ব্যবহার করার কারণে তার মুখ ভুতুড়ে সাদা হয়ে ছিল। এমন ক্ষেত্রে বেবি পাউডারের বদলে ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহারের পরামর্শ দেন অনেকে। অন্যদিকে ইউটিউবার বিউটি ভিক্সেন জানান এই ট্রেন্ড ব্যবহারে একদম নিখুঁত ছিল তার ফাউন্ডেশন।

সূত্র: কসমোপলিটান

প্রিয় লাইফ/আর বি/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...