নারী চলচ্চিত্র নির্মাতা ক্যাথরিন বিগেলো ও গ্রেটা গারউইগ। ছবি: সংগৃহীত

অস্কারে মনোনয়ন দেওয়া হয়নি কোনো নারী নির্মাতাকেই!

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার’ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস’-এর মনোনয়ন তালিকা।

তাশফিন ত্রপা
লেখক
প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০১৯, ২১:২৩ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৯, ২১:২৩
প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০১৯, ২১:২৩ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৯, ২১:২৩


নারী চলচ্চিত্র নির্মাতা ক্যাথরিন বিগেলো ও গ্রেটা গারউইগ। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) অস্কারের ইতিহাসে সেরা নির্মাতা হিসেবে পুরস্কার পাওয়া প্রথম নারীর নাম ক্যাথরিন বিগেলো। ২০১০ সালে ‘দ্য হার্ট লকার’ ছবি নির্মাণের জন্য অস্কারের সেরা পরিচালকের পুরস্কার পেয়েছিলেন এ মার্কিন নারী।

২০১৮ সালের ‘লেডি বার্ড’ ছবি নির্মাণ করার জন্য গত বছর ৯০তম অস্কারের সেরা পরিচালকের মনোনয়ন পেয়েছিলেন মার্কিন নারী নির্মাতা গ্রেটা গারউইগ। তিনি ছিলেন অস্কারে সেরা পরিচালক ও ছবির মনোনয়ন পাওয়া পঞ্চম নারী নির্মাতা।

ডেইলি মেইলের প্রতিবেদনে জানানো হয়, এরই মধ্যে ঘোষণা হয়ে গেল বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার ‘অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস’-এর ২০১৯ সালের মনোনয়ন তালিকা। ২২ জানুয়ারি মঙ্গলবার, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত এক আয়োজনের মধ্যদিয়ে ঘোষণা করা হয় অস্কারের ৯১তম আসরের মনোনয়ন তালিকা।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা চলচ্চিত্র ছাড়াও সেরা প্রামাণ্যচিত্র, অভিনেত্রী, অভিনেতা, চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্য, গান, সুর, চিত্রগ্রহণ, পোশাক, রূপসজ্জা, শিল্প নির্দেশনাসহ বেশ কিছু বিভাগে পুরস্কার দেওয়া হয়ে থাকে। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, ২০১৯ সালের অস্কারের ৯১তম আসরের সেরা নির্মাতা হিসেবে মনোনয়ন দেওয়া হয়নি কোনো নারী নির্মাতাকেই।

দেখে নেওয়া যাক ৯১তম অস্কারের মনোনয়ন তালিকা।

সেরা ছবি: ‘ব্ল্যাক প্যান্থার’, ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’, ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’, ‘দ্য ফেভারিট’, ‘গ্রিন বুক’, ‘রোমা’, ‘অ্যা স্টার ইজ বর্ন’, ‘ভাইস’।

সেরা সহ-অভিনেত্রী: ‘ভাইস’ ছবির জন্য অ্যামি অ্যাডামস, ‘রোমা’ ছবির জন্য মারিনা ডি তাভিরা, ‘ইফ বেয়াল স্ট্রিট কুড টক’ ছবির জন্য রেজিনা কিং, ‘দ্য ফেভারিট’ ছবির জন্য এম্মা স্টোন ও রেচেল উইজ।

সেরা সহ-অভিনেতা: ‘গ্রিন বুক’ ছবির জন্যে মাহেরশালা আলি, ‘ব্ল্যাকক্লান্সম্যান’ ছবির জন্যে আডাম ড্রাইভার, ‘অ্যা স্টার ইজ বর্ন’ ছবির জন্য স্যাম এলিয়ট, ‘ক্যান ইউ এভার ফরগিভ মি?’ ছবির জন্য রিচার্ড ই গ্রান্ট, ‘ভাইস’ ছবির জন্য স্যাম রকওয়েল।

সেরা বিদেশি ছবি: ‘কেপারনাউম’, ‘কোল্ড ওয়ার’, ‘নেভার লুক অ্যাওয়ে’, ‘রোমা’, ‘শপলিফটার্স’।

ডকুমেন্টারি ফিচার: ‘ফ্রি সোলো’, ‘হেল কাউন্টি দিস মর্নিং, দিস ইভেনিং’, ‘মাইন্ডিং দ্য গ্যাপ’, ‘অব ফাদার্স অ্যান্ড সনস’, ‘আরজিবি’।

মৌলিক গান: ‘অল দ্য স্টারস’ (ব্ল্যাক প্যান্থার), ‘আই’ উইল ফাইট’ (আরজিবি), ‘দ্য প্লেস হোয়্যার লস্ট থিংস গো’ (মেরি পপিনস রিটার্নস), ‘শ্যালো’ (অ্যা স্টার ইজ বর্ন), ‘হোয়েন অ্যা কাউবয় ট্রেডস হিজ স্পারস ফর উইংস’ (দ্য ব্যালাড অব বাস্টার শ্রাগস)।

সেরা অভিনেত্রী: ‘রোম্যা’ন ছবির জন্য ইয়ালিতজা আপারিসিও, ‘দ্য ওয়াইফ’ ছবির জন্য গ্লেন ক্লোজ, ‘দ্য ফেভারিট’ ছবির জন্যে অলিভিয়া কোলম্যান, ‘অ্যা স্টার ইজ বর্ন’ ছবির জন্যে লেডি গাগা, ‘ক্যান ইউ এভার ফরগিভ মি’ ছবির জন্যে মেলিসা ম্যাককার্থি।

সেরা অভিনেতা: ‘ভাইস’ ছবির জন্যে’ ক্রিশ্চিয়ান বেল, ‘অ্যা স্টার ইজ বর্ন’ ছবির জন্য ব্র্যাডলি কুপার, ‘অ্যাট ইটার্নিটিজ গেট’ ছবির জন্য উইলেম ডাফো, ‘বোহেমিয়ান র‍্যাপসডি’ ছবির জন্য রামি মালেক, ‘গ্রিন বুক’ ছবির জন্যে ভিগো মর্টেনসেন।

সেরা পরিচালক: ‘ব্ল্যাকক্লান্সম্যান’ ছবির জন্য স্পাইক লি, ‘কোল্ড ওয়ার’ ছবির জন্য পাওয়েল পলিকোওস্কি, ‘দ্য ফেভারিট’ ছবির জন্য ইয়োর্গস ল্যানথিমস, ‘রোমা’ ছবির জন্য আলফনসো কুয়ারন, ‘ভাইস’ ছবির জন্যে অ্যাডাম ম্যাকে।

প্রিয় বিনোদন/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...