ক্যাস্টর অয়েল চুল ও ত্বক দুইয়েরই যত্নে কাজে আসতে পারে। ছবি: সংগৃহীত

চুল ও ত্বকের যত্নে অনন্য ক্যাস্টর অয়েল

কিছু কিছু পণ্য আছে, যা খুবই কম দামি হওয়া সত্ত্বেও সৌন্দর্যচর্চায় দারুণ উপকারী। তেমনই একটি উপাদান হলো ক্যাস্টর অয়েল।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০১৯, ১৭:৩০ আপডেট: ২৪ জানুয়ারি ২০১৯, ১৭:৩৩
প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০১৯, ১৭:৩০ আপডেট: ২৪ জানুয়ারি ২০১৯, ১৭:৩৩


ক্যাস্টর অয়েল চুল ও ত্বক দুইয়েরই যত্নে কাজে আসতে পারে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) সৌন্দর্য পেতে হলে সময়, শ্রম ও অর্থ খরচ করতে হবে—এটা ধরেই নেন অনেকে। এমনকি এটাও বলা হয়, ‘আপনি যতই পানি পান করুন আর সানস্ক্রিন ব্যবহার করুন না কেন, সবচেয়ে ভালো স্কিন-কেয়ার হলো ধনী হওয়া।’ কিন্তু কিছু কিছু পণ্য আছে, যা খুবই কম দামি হওয়া সত্ত্বেও সৌন্দর্যচর্চায় দারুণ উপকারী। তেমনই একটি উপাদান হলো ক্যাস্টর অয়েল, যা চুল ও ত্বক দুইয়েরই যত্নে কাজে আসতে পারে।

ক্যাস্টর অয়েল ব্যবহার করলে চোখের পাপড়ি দ্রুত লম্বা হয়, ত্বকের শুষ্ক ছোপ দূর হয় ও চুল উজ্জ্বল হয়। গুড হাউজকিপিং বিউটি ল্যাবের তথ্য অনুযায়ী, ক্যাস্টর অয়েলের বেশির ভাগটাই হলো রিচিনলিক এসিড, যা ত্বকের শুষ্কতা ও রুক্ষতা দূর করে, ত্বক থেকে আর্দ্রতা হারিয়ে যাওয়া রোধ করে, চুলের জন্য কন্ডিশনার হিসেবে কাজ করে, চুল নরম ও উজ্জ্বল করে তোলে।

ক্যাস্টর অয়েল কেনার সময় অর্গানিক কি না তা দেখে নিন। নিচে ক্যাস্টর অয়েলের কয়েকটি ব্যবহার তুলে ধরা হলো।

১) চুলের জন্য ক্যাস্টর অয়েল

পুরনো মাসকারা বোতল পরিষ্কার করে নিন। এতে ক্যাস্টর অয়েল ভরে রাখুন ও রাতে ঘুমানোর আগে চোখের পাপড়িতে ব্রাশ করে নিন। এতে পাপড়ি ঘন ও লম্বা হবে।

মাথার চুলে ব্যবহারের জন্য সাধারণ নারকেল তেলের সাথে কিছু পরিমাণ ক্যাস্টর অয়েল মিশিয়ে নিয়মিত ব্যবহার করতে পারেন। এ ছাড়া সপ্তাহে ২-৩ বার চুলের শেষ প্রান্তে ক্যাস্টর অয়েল মাখলে চুল ফাটা রোধ করা যায়।

২) ত্বকের জন্য ক্যাস্টর অয়েল

শীতকালে ত্বক শুষ্ক হয়ে যায় সবারই। বিশেষ করে হাঁটু, কনুই ও গোড়ালি বেশি ফাটে। সাধারণ ময়েশ্চারাইজার মাখার পর এসব জায়গার ত্বকে ক্যাস্টর অয়েল মেখে নিতে পারেন। এ ছাড়া মুখের ত্বক ধোয়ার পর কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল ম্যাসাজ করে আবার পানি দিয়ে ধুয়ে নিতে পারেন, এতে কারো কারো ব্রণ দূর হয়। এ ছাড়া ব্রণের ওপর ফোঁটা ফোঁটা ক্যাস্টর অয়েল দিতে পারেন। তবে খুব বেশি পরিমাণ ব্যবহার করলে ত্বক তেলতেলে হয়ে যাবে। তাই কয়েক ফোঁটার বেশি ব্যবহার করবেন না।

সূত্র: কসমোপলিটান

প্রিয় লাইফ/আর বি/আজাদ চৌধুরী