বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

দুধ ও দুগ্ধ জাতীয় খাদ্যে কী পরিমাণ ভেজাল, পরীক্ষার নির্দেশ

গরুর দুধ ও দুগ্ধজাত খাদ্যে ভেজাল রোধে যথাযথ কর্তৃপক্ষের নিস্ক্রিয়তা ও ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না মর্মে রুল জারি করেছে আদালত।

আমিনুল ইসলাম মল্লিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:২২ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৪৫
প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:২২ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৪৫


বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

(প্রিয়.কম) রাজধানী ঢাকাসহ সারা দেশের বাজারগুলোতে দুধ ও দুগ্ধ জাতীয় খাদ্যে কী পরিমাণ ভেজাল মেশানো হয়েছে, তা সঠিকভাবে পরীক্ষার পর নির্ধারণ করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

১১ ফেব্রয়ারি, সোমবার এ বিষয়ে কয়েকটি জাতীয় পত্রিকার প্রতিবেদন আমলে নিয়ে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এ কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আগামী ১৫ দিনের মধ্যে জাতীয় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদেরকে আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। পাশাপশি দুধের সঙ্গে সিসা মিশ্রণকারীদের শাস্তির আওতায় আনতে ব্যর্থতা কেন বেআইনি হবে না—এ বিষয়ে রুল জারি করা হয়েছে। এ ছাড়া গরুর দুধ ও দুগ্ধজাত খাদ্যে ভেজাল রোধে যথাযথ কর্তৃপক্ষের নিস্ক্রিয়তা ও ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না মর্মে রুল জারি করেছে আদালত।

আদেশে খাদ্য, কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ ও স্বাস্থ্য সচিব, মন্ত্রিসভা সচিব, বাংলাদেশ খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষের সকল সদস্য, কেন্দ্রীয় খাদ্য নিরাপত্তা ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সদস্য এবং বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) চেয়ারম্যানকে যথাযথ কর্তৃপক্ষ হিসেবে পদক্ষেপ নিতে বলা হয়েছে।

এ বিষয়ে আগামী ৩ মার্চ পরবর্তীর শুনানির দিন ধার্য করেছে আদালত।

প্রিয় সংবাদ/রিমন