প্রতীকী ছবিটি ইন্টারনেট থেকে সংগৃহীত

এই ৫ ধরনের সেবা নিয়ে টিপস দিচ্ছেন তো?

রেস্তোরাঁয় খেতে গেলে ওয়েটারদের কমবেশি টিপস বা বকশিশ আমরা সবাই দিয়ে থাকি। কিন্তু এর বাইরেও এমন কিছু সেবা আছে, যেগুলো গ্রহণের পর টিপস দেওয়ার ভদ্রতাটুকুন করা উচিত।

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫৫ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫৫
প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫৫ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫৫


প্রতীকী ছবিটি ইন্টারনেট থেকে সংগৃহীত

(প্রিয়.কম) রেস্তোরাঁয় খেতে গেলে ওয়েটারদের কমবেশি টিপস বা বকশিশ আমরা সবাই দিয়ে থাকি। এই ভদ্রতাটুকুন এখন সর্বজনবিদিত। কিন্তু এর বাইরেও এমন কিছু সেবা আছে, যেগুলো গ্রহণের পর টিপস দেওয়ার ভদ্রতাটুকুন করা উচিত। আপনার মনে হতে পারে, আমি তো পেমেন্ট করছি, তাহলে বাড়তি টিপস কেন দেবো? হ্যাঁ, টিপস দেওয়াটা অবশ্যই আপনার ব্যক্তিগত সিদ্ধান্ত। কিন্তু এটি একটি ভদ্রতা এবং এসব ক্ষেত্রে টিপস দিলে আপনি পরবর্তী সময়ে আরও ভালো সেবা পাবেন।

বিউটি পার্লারে

পার্লার বা স্পা-তে সেবা নেওয়ার পর টিপস দেওয়াটা একটি সাধারণ ভদ্রতা। যে মানুষটি কয়েক ঘণ্টা আপনার পেডিকিউর, মেনিকিউর, ম্যাসাজ কিংবা স্পা করে দিলেন, তাকে খানিকটা বাড়তি অর্থ আপনি অবশ্যই দিতে পারেন, যদি তার সার্ভিস ভালো লেগে থাকে। সাধারণত আমরা একই পার্লারে নিয়মিত যাই। এ ক্ষেত্রে যাকে আপনি টিপস দেবেন, তিনি ভবিষ্যতে আপনাকে আরও ভালো সার্ভিস দেবেন।

হোটেলের হাউজকিপিং

হোটেলের বয় বা গেটকিপারকে আমরা অনেকেই টিপস দিয়ে থাকি। কিন্তু মনে রাখবেন, হাউজ কিপিংয়ের কর্মীকেও টিপস দেওয়া প্রয়োজন। যে মানুষটি আপনার বাথরুম পরিষ্কার করছে বা এলোমেলো বিছানা গুছিয়ে দিচ্ছে, তিনি অবশ্যই কিছু বাড়তি টিপসের দাবিদার।

বাসার গৃহকর্মী

এখন প্রায় সব বাড়িতেই ছুটা বুয়া রেখে কাজ করানো হয়। সংসারে সব দিন কাজ সমান থাকে না, কখনো বাড়তি কাজ থাকতেই পারে। এ ক্ষেত্রে গৃহকর্মী ভদ্রমহিলাকে কিছু বাড়তি অর্থ প্রদান করুন টিপস হিসেবে। সে ক্ষেত্রে ভবিষ্যতেও বাড়তি কাজ করতে তিনি আপত্তি করবেন না।

ট্যুর গাইড

বেড়াতে গেলে ট্যুর গাইড আমাদের অনেকেরই নিত্যসঙ্গী। এই মানুষটিকে টিপস দিতে ভুলবেন না, যদি সার্ভিস ভালো লাগে। বিশেষ করে বিদেশে গেলে তো একদমই ভুলবেন না। এতে আপনার দেশের নাম উজ্জ্বল তো হবে বটেই, পরবর্তীতে আবার কখনো বেড়াতে যাওয়া হলে এই ব্যক্তির কাছ থেকে সব রকমের সহায়তা পাবেন।

হোম ডেলিভারি ম্যান

আজকাল সব ক্ষেত্রেই পণ্য ডেলিভারির যুগ। হ্যাঁ, আপনি হয়তো ডেলিভারি চার্জ দিচ্ছেন। তবুও ডেলিভারি ম্যানকে টিপস দিতে ভুলবেন না। মানুষটি যে পণ্যটি বয়ে আপনার দরজা পর্যন্ত পৌঁছে দিচ্ছেন, এটার জন্যে অবশ্যই তিনি টিপস পেতেই পারেন।

অল্প কিছু অর্থ বাড়তি টিপস দিলে আপনার হয়তো কিছু যাবে-আসবে না। কিন্তু অনেক পেশাতেই বেতনের চেয়ে বড় উপার্জন ক্ষেত্র হয়ে থাকে টিপস। তাই সেবা ভালো লেগে থাকলে অবশ্যই টিপস প্রদানের অভ্যাস গড়ে তুলুন।

প্রিয় লাইফ/আর বি/আজাদ চৌধুরী