সারা বছরই পেটের সমস্যায় ভোগেন অনেকে। ছবি: সংগৃহীত

প্রিয় টিপস: ১২ ফেব্রুয়ারি, ২০১৯

পেট ভালো রাখতে পারেন সহজে।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৪১ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৪১
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৪১ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৪১


সারা বছরই পেটের সমস্যায় ভোগেন অনেকে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) টিপস বিভাগে আমাদের চেষ্টা থাকে এমন কিছু কৌশল উপস্থাপন করার, যা কিনা নিত্যদিন খুব কাজে লাগে। তারই ধারাবাহিকতায় আজ থাকছে দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িত একটি টিপস।

পেট ভালো থাকা মানে শুধু এই নয়, যে পেটে কোনো ব্যথা-বেদনা হবে না, গ্যাস্ট্রিকের সমস্যা থাকবে না, ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য হবে না। বরং পেট ভালো থাকলে আপনার স্বাস্থ্য ভালো থাকবে, রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হবে, এমনকি হরমোনের ভারসাম্য বজায় থাকবে।  জেনে নিন সহজে পেট ঠিক রাখার উপায়।

পেট ভালো রাখতে অবশ্যই কী খাচ্ছেন, তার ওপর মনোযোগ দিতে হবে। পেট ভালো রাখতে দুটি খাবার বেশি উপকারী, তা হচ্ছে ফাইবার বা খাদ্য আঁশ এবং প্রোবায়োটিক, যেমন দই।  ফাইবার খাওয়ার সুবিধা হলো, তা হজমে সুবিধা করে এবং পেট থেকে ক্ষতিকর বস্তু বের করে দেয় দ্রুত। অন্যদিকে প্রোবায়োটিকে থাকে এমন সব ভালো ব্যাকটেরিয়া, যা পেট ভালো রাখে।

পেট খারাপ হতে পারে অ্যান্টিবায়োটিক খেলে। আমরা কিছু অ্যান্টিবায়োটিক খেয়ে থাকি। কিন্তু অ্যান্টিবায়োটিক শরীরে খারাপ ও ভালো দুই ধরনের ব্যাকটেরিয়াকে দূর করে দেয়। এতে পেটের অবস্থা খারাপ হয়ে যায়, এমনকি ক্যান্ডিডা নামের জীবাণু আপনাকে অসুস্থ করে ফেলতে পারে। তাই ডাক্তারের সঙ্গে কথা বলে নিশ্চিত হন, আপনার অ্যান্টিবায়োটিক খাওয়া দরকার কিনা।  

শুধু যে খাবারের ওপর পেট ভালো থাকা নির্ভর করে, তাও কিন্তু নয়। স্ট্রেস বা মানসিক অবসাদ কিন্তু পেটে সমস্যা তৈরি করতে পারে। আপনি নিজেই দেখবেন, টেনশন বা স্ট্রেসে থাকলে পেট মোচড়ায়, বমি বমি লাগে। কারণ হলো স্ট্রেসে থাকলে শরীরে কর্টিসল হরমোন নিঃসৃত হয় এবং পেটে সমস্যা তৈরি করে। তাই সঠিক খাবার খাওয়ার পাশাপাশি ইয়োগা বা মেডিটেশনের মাধ্যমে স্ট্রেস নিয়ন্ত্রণে রাখুন।

প্রিয় লাইফ/আরবি

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...