তাই বলে অস্ট্রেলিয়াকে এভাবে অপমান করলেন শেবাগ!

অস্ট্রেলিয়ার জার্সি পরা এক শিশু শেবাগের কোলে বসে হিসু করে দিয়েছে।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪২ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪২
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪২ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪২

(প্রিয়.কম) কয়েক দিন আগেই অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল ভারতীয় দল। সিরিজজুড়েই মনে রাখার মতো একাধিক ঘটনা রয়েছে। তবে সবচেয়ে আলোচিত ছিল অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন বনাম ভারতের তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পান্তের বাকযুদ্ধ। ঋষভ অজি অধিনায়কের ‘বেবিসিটার’ বলার ঘটনাটা নিঃসন্দেহে দীর্ঘদিন মনে থাকবে সমর্থকদের।

এবার অস্ট্রেলিয়া জাতীয় দল আসছে ভারত সফরে। ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুই ম্যাচের টি-টোয়েন্টি ও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে। চলতি মাসের ২৪ তারিখ বিশাখাপত্তনমে প্রথম টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে এই সিরিজ। এই সিরিজের সম্প্রচারক স্টার স্পোর্টস। সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচের প্রমোশোনেই রীতিমতো হইচই ফেলে দিয়েছে সম্প্রচারক সংস্থাটি।

অবশ্য সমর্থকদের মত, ওই প্রোমোশনাল বিজ্ঞাপনে অজিদের চূড়ান্ত অপমানই করেছেন বীরেন্দর শেবাগ

ওই প্রোমোশনাল ভিডিওতে শেবাগ। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে ঋষভকে বাদ দিয়েই দল করেছিলেন নির্বাচকরা। ঋষভের পরিবর্তে দলে ফিরেছিলেন মহেন্দ্র সিং ধোনি। এই ঘটনার জের ধরেই বক্সিং ডে টেস্টের তৃতীয় দিনে ঋষভকে স্লেজিং করেন পেইন। বলেছিলেন, ‘শুনলাম ধোনি ওয়ানডে দলে ফিরে এসেছে। তুমি এবার হোবার্ট হারিকেন্সের হয়ে খেলতে পারো। এর ফলে অস্ট্রেলিয়ায় তোমার ছুটির সময়টা আরও বাড়বে। হোবার্ট খুব সুন্দর শহর। জলের ধারে একটা অ্যাপার্টমেন্ট পেয়ে যাবে। আচ্ছা তুমি কি বেবিসিট করো? তাহলে আমি আমার স্ত্রীর সঙ্গে সিনেমা দেখতে গেলে তুমি বাচ্চাদের দেখাশোনা করতে পারবে।’

এই বেবিসিট পর্বের রেশটা জিইয়ে রাখল স্টার স্পোর্টস। অজিদের দেশের মাটিতে তারা ব্যঙ্গাত্মকভাবেই স্বাগত জানাল। যে ভিডিও তারা টুইটারে আর ইউটিউবে শেয়ার করেছে, সেখানে বীরেন্দর শেবাগকে পাওয়া গেল বেবিসিটারের ভূমিকায়। একঝাঁক কচি-কাঁচাদের পরনে অস্ট্রেলিয়ার জার্সি। তারা নিজেদের মতো খেলছে ড্রেসিং রুমে। তাদের শেবাগ আদুরে ডাকে সম্বোধন করছেন—এমন দৃশ্যেই বিজ্ঞাপনের শুরু।

এরপর দুটি শিশুকে কোলে নিয়ে শেবাগ তুলে ধরেন বিজ্ঞাপনের মর্ম। অস্ট্রেলিয়া সফরকালে ভারতীয় ক্রিকেটার ঋষভ পান্তকে ‘বেবিসিটার’ বলে সম্বোধন করেছিলেন টিম পেইন। ঐ ঠাট্টা নিয়েও আলোচনা কম হয়নি। বিষয়টি উঠে এসেছে প্রোমোশনাল ভিডিওতেও।

শেবাগ ওই ব্যাপারটি উল্লেখ করে বলেন, ‘আমরা যখন অস্ট্রেলিয়া গিয়েছিলাম, তখন ওরা জিজ্ঞেস করেছিল বেবিসিটিং করবে? আমরা বলেছিলাম, সবাই চলে আসো, অবশ্যই করব।’

বলার অপেক্ষা রাখে না, বেবিসিটার খোঁজার আগ্রহ প্রকাশ করা অস্ট্রেলিয়াকেই এবার বেবি বা শিশু হিসেবে উপস্থাপন করছে ভারত! বিজ্ঞাপনের শেষ দিকে দেখা যায়, অস্ট্রেলিয়ার জার্সি পরা এক শিশু শেবাগের কোলে বসে হিসু করে দিয়েছে। মূলত এই ব্যাপারটিই বিজ্ঞাপনটিকে নিয়ে এসেছে আলোচনা ও সমালোচনার বিষয় হিসেবে।

সম্প্রতি বিজ্ঞাপনটি প্রদর্শিত হলে রীতিমতো আলোচনার ঝড় উঠেছে। যেখানে সমর্থকরা বলছেন, অস্ট্রেলিয়াকে চূড়ান্ত অপমানই করেছেন ভারতের সাবেক ওপেনার। অনেকেই বলছেন, অজি সফরে থাকা ভারতীয় দলকে নিয়ে স্বাগতিকরা কম ঠাট্টা করেনি। ভারতই বা বসে থাকবে কেন! সুযোগ বুঝে স্টার স্পোর্টস কাজে লাগিয়েছে শেবাগকে। কিন্তু ভারতীয় এই সাবেক ওপেনারের অন্তত বোঝা উচিত ছিল, এ রকম একটা ব্যাপারকে এভাবে খুঁচিয়ে তোলার কোনো মানে নেই। যা রীতিমতো অপমানজনক।  

বিশ্বকাপের মতো বড় আসরের আগে এই দুই দলের লড়াইকে ধরা হচ্ছে সবচেয়ে আকর্ষণীয় ক্রিকেটীয় লড়াই হিসেবে। ঠাট্টার ছলে খোঁচাখুঁচির ব্যাপারগুলো লড়াইকে আরও জমিয়ে তুলছে যেন!

প্রিয় খেলা/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...