ভারত ও পাকিস্তানের মধ্যকার ম্যাচের একটি মুহূর্ত। ছবি: সংগৃহীত

ভারতের জন্য ভালো হয়ে যাবে পাকিস্তান!

মামলা করেও কোনো কাজ না হওয়ায় ভিন্ন পথে হাঁটছে পিসিবি।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৫৯ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৫৯
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৫৯ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৫৯


ভারত ও পাকিস্তানের মধ্যকার ম্যাচের একটি মুহূর্ত। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ২০১৪ সালে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চুক্তি করেছিল ভারত ও পাকিস্তানের ক্রিকেট বোর্ড। চুক্তি অনুযায়ী, ছয়টি দ্বিপাক্ষিক সিরিজ খেলার কথা ছিল দুই দলের। ২০১৫ থেকে ২০২৩ সালের মধ্যে সিরিজগুলো হওয়ার কথা থাকলেও কোনো সিরিজ এখন পর্যন্ত মাঠে গড়ায়নি।

রাজনৈতিক জটিলতার কারণে সরকারের অনুমতি না পাওয়াকে কারণ দেখিয়ে বারবার পিছিয়ে যায় বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। মামলা করেও কোনো সমাধান পায়নি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ক্ষতিপূরণ দাবি করে বিসিসিআইয়ের বিরুদ্ধে মামলা করে উল্টো জরিমানা দিতে হয়েছে তাদের।

এবার ভিন্ন পথে হাঁটছে পিসিবি। মামলা করেও কাজ না হওয়ায় ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলার জন্য অন্য কৌশল অবলম্বন করছে তারা। দেশটির ক্রিকেট বোর্ডের লক্ষ্য, নিজেদের মান উন্নত করে ভারতকে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে বাধ্য করবে তারা। লাহোরে এক সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন পিসিবির ম্যানেজিং ডিরেক্টর ওয়াসিম খান।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার মনে হয়, পাকিস্তান যখন সেরা দল হয়ে উঠবে তখন পরিস্থিতি এমন থাকবে না। তখন ভারত আমাদের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চাইবে। আমরা নিজেদের মান উন্নয়ন করার চেষ্টা করছি।’

দ্বিপাক্ষিক সিরিজ খেলতে রাজি না হওয়ায় শুরু থেকেই ভারতের বিপক্ষে কড়া পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়ে রেখেছিল পাকিস্তান। পরবর্তী সময়ে ক্ষতিপূরণের দাবিতে বিসিসিআইয়ের বিরুদ্ধে আইনি নােটিশ পাঠায় পিসিবি।

সবশেষ ভারতীয় ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে মামলা পর্যন্ত ঠুকে দেয় পিসিবি, যে মামলায় জয়ের সুবাতাস পাচ্ছিল পাকিস্তান! কিন্তু শেষ পর্যন্ত বিসিসিআইয়ের অনুকূলে রায় দেয় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) রেজ্যুলেশন কমিটি।

মামলার রায় নিজেদের অনুকূলে যাওয়ার পরই শুনানির খরচ আদায় করার জন্য আইসিসির কাছে পাল্টা মামলা ঠুকে দেয় বিসিসিআই। এই মামলার রায়ও যায় বিসিসিআইয়ের অনুকূলে। ফলে বিসিসিআইয়ের বিরুদ্ধে মামলা করে উল্টো ক্ষতিপূরণ পর্যন্ত দিতে হয় পিসিবিকে।

প্রিয় খেলা/আশরাফ