ইংল্যান্ড অধিনায়ক জো রুটের সঙ্গে বাদানুবাদ চলছে উইন্ডিজ পেসার শ্যানন গ্যাব্রিয়েল। ছবি: সংগৃহীত

জো রুটকে ‘গে’ বলে বিপাকে উইন্ডিজ পেসার

কেবল গ্যাব্রিয়েলকে উদ্দেশ করে রুটের বলা কথাটাই শুনতে পাওয়া যায় স্টাম্প মাইকে। তবে মাঠের দুই আম্পায়ার অবশ্য পুরো বাদানুবাদটাই শুনতে পেয়েছিলেন।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫২ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫২
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫২ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫২


ইংল্যান্ড অধিনায়ক জো রুটের সঙ্গে বাদানুবাদ চলছে উইন্ডিজ পেসার শ্যানন গ্যাব্রিয়েল। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুটিতে জয় তুলে নিয়েছে উইন্ডিজ। স্বাগতিকদের বিপক্ষে বড় দুই হারে ব্যাকফুটেই চলে গিয়েছিল ইংল্যান্ড। তবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে ঘুরে দাঁড়িয়েছে সফরকারীরা। সেন্ট লুসিয়ায় জো রুটের ২০৯ বলে ১১১ রানের অনবদ্য ইনিংসে ভর করে ইতোমধ্যে ৪৪৮ রানের লিড নিয়েছে ইংল্যান্ড।

২২ গজের লড়াই ছাপিয়ে আলোচনায় ইংলিশ অধিনায়ক জো রুট ও উইন্ডিজ পেসার শ্যানন গ্যাব্রিয়েলের বাদানুবাদ। তৃতীয় দিনের দ্বিতীয় সেশনের খেলা চলাকালীন উইন্ডিজ পেসার রুটকে ‘গে’ বা পুরুষ সমকামী বলে সম্বোধন করেন। যার জবাবে ইংলিশ অধিনায়ককে বলতে শোনা যায়, ‘গে বা পুরুষ সমকামী হওয়াতে কোনো সমস্যা নেই।’

পুরো ঘটনাটি অবশ্য স্টাম্প-মাইক্রোফোনে শোনা যায়নি। কেবল গ্যাব্রিয়েলকে উদ্দেশ করে রুটের বলা কথাটাই শুনতে পাওয়া যায় স্টাম্প মাইকে। তবে মাঠের দুই আম্পায়ার অবশ্য পুরো বাদানুবাদটাই শুনতে পেয়েছিলেন। তারা মাঠে গালাগালি ও অশ্লীল শব্দ চয়নের জন্য গ্যাব্রিয়েলকে সতর্ক করেছেন। উইন্ডিজ পেসারও তা মেনে নিয়েছেন।

ডেইলি টেলিগ্রাফের বরাতে জানা যায়, ম্যাচ রেফারি জেফ ক্রো মাঠের আম্পায়ারদের এমন সিদ্ধান্তে খুশি। মাঠেই বিষয়টির সমাধান হওয়ায় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) অ্যান্টি-রেসিজম আইন অনুযায়ী কোনো তদন্তের মুখোমুখি হতে হচ্ছে না গ্যাব্রিয়েলকে। দিনের খেলা শেষে রুটও জানিয়েছেন, মাঠে হয়ে যায় এমনটা।

এ নিয়ে সংবাদ সম্মেলনে জো রুটের ভাষ্য, ‘মাঝেমধ্যে মাঠে এমন সব কথা উচ্চারিত হয়ে যায়, যা নিয়ে আসলে কিছু বলার থাকে না। এটা টেস্ট ক্রিকেট, এখানে সবারই খুব আবেগ কাজ করে। ম্যাচ জিততে যেকোনো কিছুই করতে প্রস্তুত থাকে। গ্যাব্রিয়েল খুব ভালো মানুষ। দারুণ ক্রিকেটার। মাঠে ওর সঙ্গে লড়াইটাও ভালো জমে।’

এদিকে উইন্ডিজ দলের কোচ রিচার্ড পাইবাস জানান, এ ব্যাপারে কোনো রিপোর্ট তিনি পাননি। তবে আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে তাকে অবহিত করা হলে গ্যাব্রিয়েলের ব্যাপারে ব্যবস্থা নেবেন।

প্রিয় খেলা/আজাদ চৌধুরী