বিমান দুর্ঘটনায় নিহত মাত্র ২৮ বছর বয়সী আর্জেন্টাইন ফুটবলার সালা। ছবি: সংগৃহীত

সালার মৃত্যু নিয়ে সমর্থকের রসিকতা, অতঃপর...

অথচ এই ম্যাচের শুরুতেই সালার স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয় সেন্ট মেরি স্টেডিয়ামে এবং তার নাম নিয়ে গানও গান সমর্থকরা।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩৫ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩৫
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩৫ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩৫


বিমান দুর্ঘটনায় নিহত মাত্র ২৮ বছর বয়সী আর্জেন্টাইন ফুটবলার সালা। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) রেকর্ড চুক্তিতে কার্ডিফ সিটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে শিরোনামে এসেছিলেন ফরাসি ক্লাব নান্তেসের সালা। ইংলিশ ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার পর নান্তেসকে বিদায় জানিয়ে বিমানে কার্ডিফ সিটির উদ্দেশেই রওনা দিয়েছিলেন তিনি। কিন্তু ইংলিশ চ্যানেল অতিক্রম করার সময় নিখোঁজ হয়ে যায় বিমানটি। রাডার থেকে বিচ্ছিন্ন হয়ে যায় বিমানটির গতিবিধি। 

এরপর থেকে চলে উদ্ধারকাজ। কোস্টগার্ড ও পুলিশ তাকে পাওয়ার আশা ছেড়ে দিলেও ছাড়েননি ফুটবল-ভক্ত ও সতীর্থরা। শেষ পর্যন্ত খোঁজ মেলে ওই বিমানের। পাওয়া যায় মৃত সালাকে।

আর্জেন্টাইন খেলোয়াড়ের এমন আকস্মিক মৃত্যুতে স্তব্ধ হয়ে যায় ফুটবল-বিশ্ব। অথচ মৃত এই ফুটবলারকে নিয়েই রসিকতায় মেতেছিলেন ইংলিশ ক্লাব সাউদাম্পটনের দুই সমর্থক।

সেন্ট মেরি স্টেডিয়ামে প্রিমিয়ার লিগের ম্যাচে মুখোমুখি হয়েছিল কার্ডিফ সিটি ও সাউদাম্পটন। ম্যাচ চলাকালীন ওই দুই সমর্থক নিজেদের হাত দুই দিকে প্রসারিত করছিলেন। দেখে মনে হচ্ছিল যেন একটি দোদুল্যমান উড়োজাহাজ গন্তব্যে নামার চেষ্টা করছে। বারবার একই কাণ্ড ঘটিয়ে প্রতিপক্ষকে দুয়ো দেওয়ার চেষ্টা করেন তারা।

বিষয়টি স্বাভাবিকভাবে নিতে পারেননি কার্ডিফ সমর্থকরা। এ ধরনের আচরণ করায় ওই দুই সমর্থককে অসুস্থ বলেছেন তারা। স্বাভাবিকভাবে নেয়নি সাউদাম্পটন ক্লাবও। সমর্থকদের এমন আচরণে বেজায় খেপেছে ক্লাবটি।

এক বিবৃতিতে ক্লাবটি জানায়, ‘কার্ডিফ সিটির বিপক্ষে আমাদের ম্যাচের সে ঘটনায় সাউদাম্পটন ফুটবল ক্লাব নিশ্চিত করছে দুজন সমর্থককে চিহ্নিত করা হয়েছে এবং তাদের বিস্তারিত পুলিশের কাছে দেওয়া হয়েছে। ক্লাব হাম্পারশায়ার পুলিশের সঙ্গে একত্রে কাজ করবে। এ ধরনের প্রত্যেকটি ঘটনা খুঁজে বের করা হবে।’

ইংলিশ গণমাধ্যমের বরাত দিয়ে জানা গেছে, ক্লাবের বিবৃতির পর ত্বরিত ব্যবস্থা নিয়েছে হ্যাম্পারশায়ার পুলিশ। ইতোমধ্যে সিসি টিভি ফুটেজ ও ক্যামেরায় ধারণকৃত ভিডিও দেখে সালাকে নিয়ে রসিকতা করা সাউদাম্পটনের ওই দুই সমর্থককে আটকও করেছে আইনশৃঙ্খলা বিভাগ। অথচ এই ম্যাচের শুরুতেই সালার স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয় সেন্ট মেরি স্টেডিয়ামে এবং তার নাম নিয়ে গানও গান সমর্থকরা।

এমনকি সাউদাম্পটনের বিপক্ষে ২-১ গোলের জয় সালাকে উৎসর্গ করেছেন কার্ডিফের সতীর্থরা। আর এই ম্যাচেই কিনা এমন কাণ্ড। ফুটবল-বিশ্বের সবাই এই ঘটনায় সাউদাম্পটনের নিন্দা করেন।

প্রিয় খেলা/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...