ছবিটি প্রতীকী। ছবি কৃতজ্ঞতা: বিগ স্টক

সম্পর্ক নষ্ট না করেই পাওনা টাকা উদ্ধার করার ৫ কৌশল

লজ্জায় মুখ ফুটে টাকা চাইতে পারেন না অনেকেই। অনেক ক্ষেত্রেই পাওনা টাকা চাইতে গেলে সম্পর্কটাই উল্টো নষ্ট হয়ে যায়। আবার বারবার চাওয়া সত্ত্বেও ফেরত দেন না অনেকেই। এমন অবস্থায় কি করবেন?

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৪৪ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৪৪
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৪৪ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৪৪


ছবিটি প্রতীকী। ছবি কৃতজ্ঞতা: বিগ স্টক

(প্রিয়.কম) কাছের মানুষ বা পরিচিত জনদের টাকা ধার দিয়ে বিপাকে পড়তে হয় কমবেশি সবাইকেই। দিনের পর দিন পেরিয়ে যায়, টাকাটি ফেরত পাওয়ার কোনো সম্ভাবনা দেখা যায় না। অন্যদিকে লজ্জায় মুখ ফুটে টাকা চাইতে পারেন না অনেকেই। অনেক ক্ষেত্রেই পাওনা টাকা চাইতে গেলে সম্পর্কটাই উল্টো নষ্ট হয়ে যায়।

কি করবেন এমন সমস্যায়? থাকল কিছু টিপস।

সরাসরি চাইবার বিকল্প নেই

অর্থের ক্ষেত্রে অহেতুক লজ্জা পেলে চলবে না, তাই পাওনা টাকা ফিরে না পেলে নিজ থেকেই চান। তাকে বুঝিয়ে বলুন যে টাকাটি আপনার খুব প্রয়োজন, না হলে কখনোই চাইতেন না। বাস্তবেই সুহৃদ হলে তিনি সমস্যাটি বুঝবেন ও টাকা ফেরত দেবেন।

কাছের কারো সাহায্য নিন

কয়েকবার বলাতেও যদি কাজ না হয়, তাহলে এমন কারো কাছে বলুন যিনি ওই ব্যক্তির ঘনিষ্ঠ। অনেক ক্ষেত্রেই এতে কাজ হয়। পরিবারের মানুষ বা ঘনিষ্ঠ কেউ জেনে গেলে ইচ্ছা না থাকলেও টাকা ফেরত দিতে বাধ্য হয় অনেকে।

অর্থের বিনিময়ে কাজ

এমন যদি হয় যে মানুষটি টাকা ফেরত দিতে পারছেন না বা দিতে চাইছেন না, সে ক্ষেত্রে ভিন্ন কৌশলের আশ্রয় নিন। এমন কোনো কাজে মানুষটির সাহায্য নিন, যে কাজটি টাকার বিনিময়ে করাতে হয়। এতে আপনার পাওনাও শোধ হবে আর সম্পর্কও ভালো থাকবে।

প্রয়োজনীয় জিনিসের বিনিময়

যদি তিনি কিছুতেই অর্থ ফেরত দিতে না পারেন আর আপনার খুবই জরুরি প্রয়োজন হয়, তাহলে তার কাছ থেকে নগদ অর্থের বদলে এমন কিছু নিন যা আপনার প্রয়োজন। এতে তার ওপর বেশি চাপ পড়বে না আর আপনার প্রয়োজনও মিটবে।

কিস্তি ব্যবস্থা

তাকে বলুন একসাথে টাকাটি ফেরত দিতে না পারলে ধাপে ধাপে দিতে। দুজনে মিলে একটি কিস্তির ব্যবস্থা করুন এবং আস্তে আস্তে পাওনা টাকা উদ্ধার করুন। একেবারেই না পাওয়ার চেয়ে কিছু টাকা ফিরে পাওয়া উত্তম।

ধারকর্জ সম্পর্ক নষ্ট করে। তাই কাউকে টাকা ধার দেওয়ার সময় এমন পরিমাণই ধার দিন, যা ফিরে না পেলেও আপনার খুব একটা অসুবিধা হবে না।

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...