ম্যাচ শেষে মাঠ ছাড়ার সময় শ্যানন গ্যাব্রিয়েলের সঙ্গে হাত মেলাচ্ছেন জো রুট। ছবি: সংগৃহীত

রুটকে ‘সমকামী’ বলে শাস্তির মুখে উইন্ডিজ পেসার

নিষেধাজ্ঞার মুখেও পড়তে পারেন ডানহাতি এই ক্যারিবীয় পেসার।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৪৯ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৪৯
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৪৯ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৪৯


ম্যাচ শেষে মাঠ ছাড়ার সময় শ্যানন গ্যাব্রিয়েলের সঙ্গে হাত মেলাচ্ছেন জো রুট। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) সেন্ট লুসিয়া টেস্টের তৃতীয় দিনই উত্তেজনা ছড়ান ইংল্যান্ড ব্যাটসম্যান জো রুট ও উইন্ডিজ পেসার শ্যানন গ্যাব্রিয়েল। দ্বিতীয় সেশনের খেলা চলাকালে রুটকে ‘গে’ (পুরুষ সমকামী) বলে সম্বোধন করেন ডানহাতি এই ক্যারিবীয় পেসার। জবাবে ইংলিশ অধিনায়ক বলেন, ‘পুরুষ সমকামী হওয়াতে কোনো সমস্যা নেই।’

পুরো ঘটনাটি অবশ্য স্টাম্প মাইকে শোনা যায়নি। কেবল গ্যাব্রিয়েলকে উদ্দেশ করে রুটের বলা কথাটা স্টাম্প মাইকে শুনতে পাওয়া যায়। তবে পুরো বাদানুবাদই শুনতে পেয়েছিলেন মাঠের দুই আম্পায়ার। মাঠে গালাগালি ও অশ্লীল শব্দ চয়নের জন্য গ্যাব্রিয়েলকে সঙ্গে সঙ্গে সতর্ক করে দেন তারা। উইন্ডিজ পেসারও তা মেনে নেন।

আম্পায়ারদের এমন সিদ্ধান্তে খুশি হয়েছিলেন ম্যাচ রেফারি জেফ ক্রো। তাতেও যেন রক্ষা পাচ্ছেন না গ্যাব্রিয়েল। শেষ পর্যন্ত তদন্তের মুখোমুখি হচ্ছেন তিনি। এমনকি নিষেধাজ্ঞার মুখেও পড়তে পারেন ডানহাতি এই ক্যারিবীয় পেসার।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) জানিয়েছে, রুটকে ‘গে’ বলে সম্বোধন করে আইসিসির আচরণবিধি ভঙ্গ করেছেন গ্যাব্রিয়েল। আইসিসির কোড অব কনডাক্টের ২.১৩ ধারায় অভিযুক্ত করা হয়েছে তাকে।

গ্যাব্রিয়েলকে অভিযুক্ত করলেও তার বিরুদ্ধে কোনোরকম ব্যবস্থা নিচ্ছে না আইসিসি। বরং পুরো বিষয়টি ছেড়ে দেওয়া হয়েছে ম্যাচ রেফারির ওপর। তবে বিষয়টি সার্বক্ষণিক তদারকি করবে আইসিসির অ্যান্টি-রেসিজম ইউনিট। আইসিসি আরও বলছে, ম্যাচ রেফারি যতক্ষণ পর্যন্ত কোনো সিদ্ধান্ত না নিচ্ছেন ততক্ষণ এ বিষয়ে তারা কোনো মন্তব্য করবে না।

তিন ম্যাচ সিরিজের প্রথম দুই টেস্টে দাপুটে জয় তুলে নিয়েছিল উইন্ডিজ। তাতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টটি ছিল ইংল্যান্ডের জন্য হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ। প্রথম দুই টেস্টে নাকানি-চুবানি খাওয়ানোর পর উইন্ডিজের লক্ষ্য ছিল, ঘরের মাঠে ইংলিশদের ধবলধোলাই করা।

ক্যারিবীয়দের এই লক্ষ্যে বাধা হয়ে দাঁড়ান জো রুট। প্রথম ইনিংসে ১৫ রান করলেও দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে আসে ১২২ রান। তাতে দ্বিতীয় ইনিংসে ৪৪৮ রানের লিড পায় ইংলিশরা। ইংলিশ অধিনায়কের এমন ব্যাটিংয়ে বিরক্ত হয়ে তাকে স্লেজিং করে বসেন গ্যাব্রিয়েল। কিন্তু স্লেজিং করতে গিয়ে সীমা লঙ্ঘন করে বসেন ডানহাতি এই পেসার।

প্রিয় খেলা/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...