পেঁয়াজ কাটলে রাঁধুনির তো বটেই, আশপাশে সবার চোখে পানি চলে আসে। ছবি: সংগৃহীত

পেঁয়াজ কাটলে কান্না আসে কেন?

বড়-ছোট, লাল-সাদা, দেশি-বিদেশি যে কোনো ধরনের পেঁয়াজ কাটা হলেই কান্না ঝরতে থাকে চোখে। এর কারণ কী?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১১:১৭ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১১:১৭
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১১:১৭ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১১:১৭


পেঁয়াজ কাটলে রাঁধুনির তো বটেই, আশপাশে সবার চোখে পানি চলে আসে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) যেকোনো রান্নায় পেঁয়াজ খেতে পছন্দ করি আমরা। সালাদ বা স্যান্ডউইচে কাঁচা পেঁয়াজ দিলে দারুন কচমচে একটা ফ্লেভার যোগ হয়। বাটা পেঁয়াজ দিলে তরকারির ঝোলটা ঘন হয়। আবার পেঁয়াজ বেরেস্তা করে দিলে তো সুবাসে ঘর মৌ মৌ করতে থাকে!  কিন্তু পেঁয়াজের একটি দোষ অস্বীকার করা যায় না, তা হলো রাঁধুনিকে কাঁদানো।  বড়-ছোট, লাল-সাদা, দেশি-বিদেশি যে কোনো ধরনের পেঁয়াজ কাটা হলেই কান্না ঝরতে থাকে চোখে। এর কারণ কী?

লাইব্রেরি অব কংগ্রেসের ব্যাখ্যা হলো, পেঁয়াজে থাকা ‘আনস্টেবল কেমিক্যাল’ কান্নার জন্য দায়ী। কিন্তু এতে তেমন কিছু বোঝা যায় না। আসলে এ সংক্রান্ত তথ্য পাওয়া গেছে মাত্র ১৭ বছর আগের এক গবেষণায়।

অতীতে ধারণা করা হতো, অ্যালিনেজ নামের একটি এনজাইমের কারণে পেঁয়াজ কাটার সময়ে চোখ জ্বলে।  কিন্তু এই একই এনজাইম রসুনেও আছে, তাহলে রসুন কাটার সময়ে চোখ জ্বলে না কেন?

গবেষণা করে নিশ্চিত হওয়া যায়, পেঁয়াজ কাটার সময় কান্নার জন্য অ্যালিনেজ দায়ী নয়। বরং সিন-প্রোপানেথিয়াল-এস-অক্সাইড নামের একটি পদার্থ আছে যা চোখের অশ্রু গ্রন্থিতে অস্বস্তি তৈরি করে ও অশ্রু নিঃসরণ করে, তা এর জন্য দায়ী। এর পাশাপাশি ল্যাক্রিমাটরি-ফ্যাক্টর সিনথেজ নামের একটি এনজাইমও এর জন্য দায়ী। পেঁয়াজ কাটা থেকে শুরু করে কান্না আসার প্রক্রিয়াটি এরকম-

  • পেঁয়াজ কাটলে ল্যাক্রিমাটরি-ফ্যাক্টর সিনথেজ এনজাইমটি বাতাসে ছড়িয়ে পড়ে
  • এই এনজাইমটি পেঁয়াজের অ্যামিনো এসিড সালফোক্সাইডকে সালফেনিক এসিডে রূপান্তরিত করে
  • এই এসিড আনস্টেবল বা অস্থিতিশীল, তা মুহূর্তের মাঝেই নিজেকে সিন-প্রোপানেথিয়াল-এস-অক্সাইডে রূপান্তরিত করে
  • সিন-প্রোপানেথিয়াল-এস-অক্সাইড বাতাসের মাধ্যমে চোখের সংস্পর্শে আসে। এতে অশ্রু গ্রন্থিতে অস্বস্তি তৈরি হয় ও কান্না আসে।

আপনি যদি ভোঁতা ছুরি ব্যবহার করেন, তাহলে এই সমস্যা বেশি হবে। কারণ এতে বেশি পরিমাণে রাসায়নিক বাতাসে ছড়ায়। তাই পেঁয়াজ কাটার সময়ে কান্না কমাতে ব্যবহার করুন ধারালো ছুরি।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/আর বি/রুহুল