শক্ত ও রুক্ষ তোয়ালেটাও নরম তুলতুলে করার একটি উপায় রয়েছে। ছবি: সংগৃহীত

প্রিয় টিপস: ১৪ ফেব্রুয়ারি, ২০১৯

তোয়ালে যত ভালো করে ধোয়া হোক না কেন তা কিছুদিন ব্যবহারের পরই শক্ত খরখরে হয়ে যায়, ব্যবহার করলে ত্বক ছড়ে যেতে চায় যেন।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৭ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৭
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৭ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৭


শক্ত ও রুক্ষ তোয়ালেটাও নরম তুলতুলে করার একটি উপায় রয়েছে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) টিপস বিভাগে আমাদের চেষ্টা থাকে এমন কিছু কৌশল উপস্থাপন করার, যা কিনা নিত্যদিন খুব কাজে লাগে। তারই ধারাবাহিকতায় আজ রইল দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িত একটি টিপস।

ছুটিছাটায় বেড়াতে গিয়ে হোটেলে উঠলে একটি ব্যাপার লক্ষ্য করবেন, হোটেল থেকে যে তোয়ালেগুলো দেওয়া হয় সেগুলো ঝকঝকে সাদা তো বটেই, সেই সাথে একদম নরম তুলতুলে। বাসায় তোয়ালে যত ভালো করে ধোয়া হোক না কেন তা কিছুদিন ব্যবহারের পরই শক্ত খরখরে হয়ে যায়, ব্যবহার করলে ত্বক ছড়ে যেতে চায় যেন। এমন রুক্ষ তোয়ালে মুখের ত্বকে ব্যবহার করা যায় না কিছুতেই। এর জন্য কিছুদিন পর পরই নতুন তোয়ালে কিনতে হয়। কিন্তু আপনি কী জানেন, শক্ত ও রুক্ষ তোয়ালেটাও নরম তুলতুলে করার একটি উপায় রয়েছে?

তোয়ালে হাতে ধুয়ে নিতে পারেন। সে ক্ষেত্রে গরম পানি দিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এরপর ঠান্ডা পানিতে এক কাপ ভিনেগার মিশিয়ে সে পানিতে ভিজিয়ে রাখুন ঘণ্টাখানেক। এরপর উঠিয়ে নিন। আবারো পানি নিন এবং তাতে এক কাপ বেকিং সোডা মিশিয়ে সে পানিতে ভিজিয়ে রাখুন আরও ঘণ্টাখানেক। সবশেষে বেশি করে পানি দিয়ে ধুয়ে নিন যাতে ভিনেগার ও সোডা পরিষ্কার হয়ে যায়।

ওয়াশিং মেশিনে ধোয়ার জন্য এই কাজটিই করতে পারেন। প্রথমে গরম পানি দিয়ে ধুয়ে নিন। এরপর একবার ভিনেগার দিয়ে ও পরেরবার সোডা দিয়ে ধুয়ে নিন। এরপর দুইবার করে গরম পানি দিয়ে ধুয়ে নিন। ড্রায়ার থাকলে তাতে শুকিয়ে নিতে পারেন।

এরপর থেকে যাতে তোয়ালে এমন শক্ত না হয় তার জন্য কিছু উপায় অবলম্বন করতে পারেন। প্রথমত, তোয়ালের সাথে অন্য কোনো কাপড় ভিজাবেন না। এ ছাড়া তোয়ালে ধোয়ার সময়ে অতিরিক্ত সাবানও দেওয়া যাবে না। তোয়ালে দুয়েকবার ব্যবহারের পর গরম পানিতে ধুয়ে নিলে তা নরম থাকবে, জীবাণুমুক্তও থাকবে। আর তোয়ালে নরম করতে ফেব্রিক সফটেনার দেওয়ারও দরকার নেই।

প্রিয় লাইফ/আর বি /রুহুল