এতে থাকতে পারে মল-মূত্র এবং সায়ানাইড, পারদ ও সীসার মতো ক্ষতিকর পদার্থ। ছবি: সংগৃহীত

নকল পারফিউমের বোতলে মলমূত্র!

ভালোবাসা দিবসে অনেকেই প্রিয়জনকে উপহার দেন সুন্দর এক বোতল সুগন্ধি।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫৪ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫৪
প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫৪ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫৪


এতে থাকতে পারে মল-মূত্র এবং সায়ানাইড, পারদ ও সীসার মতো ক্ষতিকর পদার্থ। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ভালোবাসা দিবসে অনেকেই প্রিয়জনকে উপহার দেন সুন্দর এক বোতল সুগন্ধি। কিন্তু এর ভেতরে যদি থাকে মানুষের মূত্র, ইঁদুরের মল তাহলে কী কেলেঙ্কারিটা হবে বলুন তো?

এমন ঘটনাই ঘটেছে খোদ যুক্তরাজ্যে। গত মাসে রাজধানী লন্ডনে এক কারখানা থেকে ৫০০ বোতল নকল পারফিউম জব্দ করে সে দেশের পুলিশ। এসব পারফিউম বিক্রি করতে পারলে ৪০ হাজার পাউন্ড আয় করতে পারত ওই অসাধু ব্যবসায়ীরা।

লন্ডনের পুলিশ সবাইকে সাবধান করে জানায়, নকল ফ্যাশন পণ্য, মেকআপ এমনকি ইলেকট্রিক্যাল পণ্যে বাজার ভরে গেছে। এগুলো শুধু যে টাকার অপচয় তা নয়, বরং তা ব্যবহারে ক্ষতিও হতে পারে। যেমন নকল মোবাইল ফোন চার্জার ও হেয়ার স্ট্রেইটনার থেকে আগুন লাগতে পারে, শক লাগতে পারে। কম দামে পারফিউম বা মেকআপ কিনতে গেলে এতে থাকতে পারে মল-মূত্র এবং সায়ানাইড, পারদ ও সীসার মতো ক্ষতিকর পদার্থ।

এসব পণ্য নোংরা পরিবেশে তৈরি হয়, ফলে এতে ইঁদুরের মল এমনকি ইঁদুরের বিষও থাকতে পারে। তা ব্যবহার করলে হতে পারে ত্বক ফুলে যাওয়া, জ্বালাপোড়া, পুড়ে যাওয়া এমনকি দীর্ঘমেয়াদি শারীরিক সমস্যা।

এসব সমস্যার কারণে পুলিশ বিশ্বস্ত দোকান থেকে কেনাকাটা করার উপদেশ দেয়। এ ছাড়া অনলাইনেও কেনাকাটা করতে মানা করা হয়, কারণ অনলাইনে নকল পণ্য বিক্রি হয় বেশি।

সূত্র : আইএফএলসায়েন্স

প্রিয় লাইফ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

গরমে প্রাণ জুড়াবে আম-দই

প্রিয় ১৮ ঘণ্টা, ৪৬ মিনিট আগে

প্রিয় টিপস: ১৯ মে, ২০১৯

প্রিয় ১৯ ঘণ্টা, ৫৮ মিনিট আগে

loading ...