ব্যাট হাতে অনুশীলনে ব্যস্ত মুশফিকুর রহিম। ছবি: প্রিয়.কম

মাশরাফির পর ‘ডাবল সেঞ্চুরি’র দোরগোড়ায় মুশফিক

নিউজিল্যান্ডের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে মুশফিকুর রহিমকে হাতছানি দিচ্ছে অনন্য এক মাইলফলক।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০০ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০০
প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০০ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০০


ব্যাট হাতে অনুশীলনে ব্যস্ত মুশফিকুর রহিম। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশের সঙ্গী হয়েছে ৮ উইকেটের হার। আগামীকাল শনিবার সিরিজ বাঁচানোর দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নামবে মাশরাফি বিন মুর্তজার দল। মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে মুশফিকুর রহিমকে হাতছানি দিচ্ছে অনন্য এক মাইলফলক। কিউইদের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে দিয়েই এই ফরম্যাটে ২০০তম ম্যাচ খেলবেন জাতীয় দলের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ২০০তম ওয়ানডে খেলার মাইলফলক স্পর্শ করতে যাচ্ছেন মুশফিক। তার আগে প্রথম বাংলাদেশি হিসেবে ২০০ ওয়ানডে খেলেছেন জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে ওয়ানডেতে অভিষেক হয় মুশফিকের। এরপর থেকেই ব্যাট ও গ্লাভস হাতে জাতীয় দলের অপরিহার্য সদস্য হয়ে ওঠেন ডানহাতি এই ব্যাটসম্যান। এক যুগেরও বেশি সময় ধরে জাতীয় দলের জার্সিতে প্রতিনিয়ত অসামান্য অবদান রেখে যাচ্ছেন তিনি।

১৯৯ ওয়ানডের পাশাপাশি ৬৬ টেস্ট ও ৭৭টি টি-টোয়েন্টি খেলেছেন মুশফিক। ওয়ানডেতে ৩১ বছর বয়সী মুশফিকের নামের পাশে রয়েছে পাঁচ হাজার ৩৫১ রান। তার গড় ৩৪.৭৪। এ ছাড়াও রয়েছে ৬টি সেঞ্চুরি ও ৩২টি হাফ সেঞ্চুরি।

ওয়ানডেতে মুশফিকের ক্যারিয়ার সেরা ইনিংসটি ১৪৪ রানের। সর্বশেষ এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে এই ইনিংসটি খেলেন তিনি। এ ছাড়াও উইকেটরক্ষক হিসেবে তার নামের পাশে রয়েছে ১৬৪ ক্যাচ এবং ৪২টি স্টাম্পিং।

এর আগে গেল বছরের ডিসেম্বরে ঘরের মাঠে উইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে ২০০ ওয়ানডে খেলার মাইলফলক স্পর্শ করেছেন মাশরাফি। দলের সিনিয়র ক্রিকেটারদের মধ্যে ২০০ ওয়ানডে খেলার খুব কাছে রয়েছন সাকিব আল হাসান। এখন পর্যন্ত ১৯৫টি ওয়ানডে খেলেছেন তিনি। কিন্তু আঙুলের চোটে চলমান নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলা হচ্ছে বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারের।

দলের বাকি সদস্যদের মধ্যে এখন পর্যন্ত ১৮৭টি ওয়ানডে খেলেছেন ওপেনার তামিম ইকবাল। দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকা মোহাম্মদ আশরাফুলের নামের পাশে রয়েছে ১৭৭ ওয়ানডে। এ ছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ খেলেছেন ১৬৯ ওয়ানডে।

প্রিয় খেলা/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...