কাজী মো. সালাউদ্দিন ও মাশরাফি বিন মুর্তজা। ছবি: সংগৃহীত

জাতীয় ‘মুজিব বর্ষ’ উদযাপন কমিটিতে মাশরাফি-সালাউদ্দিন

ইতোমধ্যেই ১০২ সদস্যের একটি জাতীয় কমিটি এবং ৬১ সদস্যের বাস্তবায়ন কমিটি গঠন করেছে সরকার।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৪২ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৪২
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৪২ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৪২


কাজী মো. সালাউদ্দিন ও মাশরাফি বিন মুর্তজা। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ২০২০ সালের ১৭ মার্চ পূর্ণ হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী। এ জন্য ২০২০ সালকে ‘মুজিব বর্ষ’ হিসেবে উদযাপনের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে ইতোমধ্যেই ১০২ সদস্যের একটি জাতীয় কমিটি এবং ৬১ সদস্যের বাস্তবায়ন কমিটি গঠন করেছে সরকার।

১০২ সদস্যের এই জাতীয় কমিটিতে রয়েছেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। এ ছাড়াও এই কমিটিতে রয়েছেন সাবেক ফুটবলার ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী মো. সালাউদ্দিন

১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেছেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। স্বাধীন বাংলাদেশের স্থপতির জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে আগে থেকেই প্রস্তুতি নিতে শুরু করেছে বর্তমান সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সভাপতি করে গঠন করা হয়েছে ১০২ সদস্যের জাতীয় কমিটি। এ ছাড়া বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা, স্পিকার, প্রধান বিচারপতি, সংসদের বিরোধীদলীয় নেতা সদস্য হিসেবে জাতীয় কমিটিতে স্থান পেয়েছেন। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনে প্রয়োজনীয় নীতি পরিকল্পনা ও কর্মসূচি অনুমোদনের পাশাপাশি বাস্তবায়ন কমিটিকে পরামর্শ ও দিকনির্দেশনা দেবে জাতীয় কমিটি।  

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ‌্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীকে জাতীয় কমিটির সদস্য সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি মূলত জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলামের নেতৃত্বে গঠিত ৬১ সদস্যবিশিষ্ট বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়কের ভূমিকায় থাকবেন।

বেশ কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিব ও সরকারের বিভিন্ন দফতরের প্রধানরা ছাড়াও বাস্তবায়ন কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন শিক্ষক, স্থপতি, কবি, লেখক, প্রকাশক, সাংবাদিক, গায়ক, অভিনেতা, ক্রীড়াবিদ ও সাংস্কৃতিক কর্মী। সার্বিক পরিকল্পনা ও বাজেট প্রণয়ন এবং জাতীয় কমিটির অনুমোদন নিয়ে তা বাস্তবায়নের দায়িত্বে থাকবে বাস্তবায়ন কমিটি।

প্রিয় খেলা/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...