ভারতের দুই বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব ও মহেন্দ্র সিং ধোনি। ছবি: সংগৃহীত

কপিল-ধোনির বিশ্বজয়ী দলকে ফুটবল বিশ্বকাপ দেখার আমন্ত্রণ

ভারতের ফুটবলারদের পাশাপাশি কপিল দেব ও মহেন্দ্র সিং ধোনির দলকে ফুটবল বিশ্বকাপে আমন্ত্রণ জানানোর ব্যাপারটি অবাক করার মতোই।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩৫ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩৮
প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩৫ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩৮


ভারতের দুই বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব ও মহেন্দ্র সিং ধোনি। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) কপিল দেব ও মহেন্দ্র সিং ধোনি; ভারতের দুই বিশ্বকাপজয়ী অধিনায়ক। ১৯৮৩ সালে প্রথমবারের মতো ভারতকে শিরোপা জিতিয়েছিলেন সে সময়কার মাঠ কাঁপানো অলরাউন্ডার কপিল দেব। ২৮ বছর পর ২০১১ সালে ভারতকে দ্বিতীয় শিরোপা এনে দেন ধোনি। এই দুই অধিনায়ক ও তাদের বিশ্বজয়ী দলকে বিশেষ সম্মান জানিয়ে ২০২২ ফুটবল বিশ্বকাপ দেখার আমন্ত্রণ জানিয়েছে আয়োজক দেশ কাতার।

ভারতের ফুটবলারদের পাশাপাশি কপিল দেব ও মহেন্দ্র সিং ধোনির দলকে আমন্ত্রণ জানানোর ব্যাপারটি অবাক করার মতোই। কারণ ক্রিকেটের সর্বোচ্চ শিরোপা জেতা এই দুই অধিনায়ককে সেভাবে চেনে না ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। ফুটবল নিয়েই তাদের বেশি কাজ। ক্রিকেট খেলা সম্পর্কেও খুব একটা জানাশোনা নেই তাদের। এই আমন্ত্রণ পাওয়ার পথে সহায়ক হিসেবে কাজ করেছে ভারতে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ।

২০১৭ সালে অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপের আয়োজক ছিল ভারত। ইংল্যান্ডের যুবাদের শিরোপা জেতার এই আসরটি সফলতার সাথে আয়োজন করায় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার আস্থা অর্জন করেছে দেশটি। পাশাপাশি এই আমন্ত্রণ জানানোর ক্ষেত্রে ভারতে ক্রিকেটের জনপ্রিয়তার বিষয়টি বিবেচনায় এনেছে কাতার।

কাতার বিশ্বকাপের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের আল খাতের জানিয়েছেন, ভারতে ক্রিকেটের জনপ্রিয়তার ব্যাপারটি মাথায় রেখে ১৯৮৩ ও ২০১১ বিশ্বকাপজয়ী দুই ভারতীয় দলকে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপ ফুটবলে আমন্ত্রণ জানানো হয়েছে। মুম্বাইয়ে একটি অনুষ্ঠানে নাসের আল খাতের বলেন, ‘২০২২ কাতার ফুটবল বিশ্বকাপ আমরা সবাই একসঙ্গে উদযাপন করতে চাই। আমরা আপনাদের স্বাগত জানানোর জন্য মুখিয়ে থাকব।’

কাতার বিশ্বকাপের দায়িত্ব থাকা এই কর্মকর্তা আরো বলেন, ‘ভারতে ক্রিকেটের বিস্তার সম্পর্কে আমি জানি না। তবে আমি জানি ১৯৮৩ সালে উইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপ জেতা দলের বেশ কিছু সদস্য এই অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন৷ ২০১১ ক্রিকেট বিশ্বকাপজয়ী ভারতীয় দলের কিছু সদস্যও এখানে আছেন। আপনাদের জন্য আমার বিশেষ আমন্ত্রণ, ২০২২ ফুটবল বিশ্বকাপ দেখতে কাতারে আসুন। আপনাদের স্বাগত জানানোর জন্য আমরা প্রস্তুত থাকব।’

প্রিয় খেলা/শান্ত মাহমুদ