গাড়ি থেকে এই দুর্গন্ধ দূর করুন কয়েক ধাপে। ছবি: সংগৃহীত

গাড়ি থেকে সিগারেটের গন্ধ দূর করবেন কীভাবে?

গাড়িতে সিগারেটের গন্ধে অনেকের বমিও হতে পারে।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০২ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০২
প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০২ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০২


গাড়ি থেকে এই দুর্গন্ধ দূর করুন কয়েক ধাপে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) যারা ধূমপান করেন, তাদের গাড়ির ভেতরে ধোঁয়ার খুব বাজে একটি গন্ধ হয়ে যায়। এমনকি আপনি অধূমপায়ী, অথচ কোনো এক ধূমপায়ীর থেকে গাড়িটা কিনেছেন বা অন্য কেউ গাড়িতে উঠে ধূমপান করেছে- এমনটা হলেও সে ধোঁয়ার গন্ধ গাড়িতে রয়ে গেছে। এই গন্ধে এমনকি অনেকের বমিও হতে পারে। এসব ক্ষেত্রে গাড়ির এই গন্ধ দূর করবেন কী করে? জেনে নিন উপায়।

১) বাতাস চলাচল করতে দিন

প্রথমেই গাড়িটাকে চালিয়ে নিয়ে যান খোলা কোনো জায়গায়, তা হতে পারে মাঠ বা পার্ক। এরপর জানালা খুলে দিন, সব জিনিসপত্র বের করে ফেলুন ও ময়লা সাফ করে নিন।

২) ভ্যাকুম করুন

এরপর সিট কভার ও ফ্লোর ম্যাট খুলে নিন ও গাড়ির ভেতরের প্রতি ইঞ্চি জায়গা ভ্যাকুম করে নিন। এর জন্য ছোট আকারের ভ্যাকুম ক্লিনার ব্যবহার করতে পারেন।  সিট কভার ও ফ্লোর ম্যাট আলাদা করে ধুয়ে নিতে পারেন। এরপর রোদে শুকিয়ে নিন। এ ছাড়া কিছুক্ষণ গাড়ির সিটে ও ফ্লোরে বেকিং সোডা ছিটিয়ে রেখে তারপরেও ভ্যাকুম করতে পারেন।

৩) পানি দিয়ে পরিষ্কার করুন

একটি স্প্রে বোতলে সমপরিমাণ সাদা ভিনেগার ও পানি মিশিয়ে নিন ও গাড়ির সিটের কাপড়ে মোটা জায়গাগুলোতে স্প্রে করুন। একটি কাপড় দিয়ে এগুলো মুছে নিন। এ ছাড়া পানিতে ভিজিয়ে ভেতরের সাইড প্যানেল, স্টিয়ারিং হুইল ও ড্যাশবোর্ড মুছে নিন। এ ছাড়া গ্লাস ক্লিনারের সাহায্যে কাঁচ ও আয়না মুছে নিন।

৪) ভেন্টিলেট

ইঞ্জিন স্টার্ট করুন, ফ্যান ছেড়ে দিন ও এয়ার কন্ডিশনার সবচেয়ে কম তাপমাত্রায় ছাড়ুন। জানালার কাঁচ খুলে দিন। এতে গাড়ির নিজস্ব ভেন্টিলেশন বা ফিলট্রেশন সিস্টেম ধোঁয়ার গন্ধ টেনে দূর করবে। এরপর গাড়ির এয়ার ভেন্টে এমন একটি এয়ার ফ্রেশনার স্প্রে করুন যা দুর্গন্ধ দূর করতে পারে। এরপর গাড়ির হিটার ছেড়ে আবারো এয়ার ভেন্টে স্প্রে করুন।

৫) এতেও কাজ না হলে

এসব কাজের পরেও যদি গাড়ি থেকে গন্ধ দূর না হয় তাহলে হয়তো আপনার গাড়ির সিট, হেডলাইনার বা কার্পেট পাল্টে ফেলতে হতে পারে।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

প্রিয় টিপস: ২৬ মে, ২০১৯

প্রিয় ১৭ ঘণ্টা, ৫৬ মিনিট আগে

loading ...