ইমরান খানের ফাইল ছবি

পুলওয়ামা হামলার ক্ষোভ ইমরানের উপর

২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপে মোহালি স্টেডিয়ামে সেমিফাইনাল ম্যাচে ভারতের বিপক্ষে খেলেছিল পাকিস্তান। সে ম্যাচে ২৯ রানে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল পাকিস্তান। ওই ম্যাচ উপলক্ষেই স্টেডিয়ামের ভেতরে পাকিস্তানি ক্রিকেটারদের ছবি স্থাপন করা হয়েছিল।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৩৮ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৩৮
প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৩৮ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৩৮


ইমরান খানের ফাইল ছবি

(প্রিয়.কম) ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে বোমা হামলায় প্রাণ হারিয়েছেন দেশটির সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪০ জনের বেশি সদস্য। বর্বর এই হামলায় দায় স্বীকার করে নিয়েছে পাকিস্তানের সন্ত্রাসী সংগঠন জইশ-ই-মোহাম্মদ। সংগঠনটির নাড়ি পাকিস্তান হওয়ায় ক্ষোভে ফুঁসছেন ভারতবাসী। নৃশংস এই হামলার জেরে ভারত ও পাকিস্তানের মধ্যকার সম্পর্ক ইতিহাসের সবচেয়ে শীতলতম অবস্থায় পৌঁছেছে।

আমদানি-রপ্তানি থেকে শুরু করে পাকিস্তান সুপার লিগের সরাসরি সম্প্রচারও বন্ধ করে দিয়েছে ভারত। শুধু তাই নয়, দুই দেশের সম্পর্ক এতটাই বৈরী হয়ে পড়েছে যে, ভারতের গুরুত্বপূর্ণ স্থানগুলো থেকে নামিয়ে ফেলা হয়েছে পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতিকৃতিও।

একজন কিংবদন্তি সাবেক ক্রিকেটার হিসেবে স্বভাবতই ইমরানের খ্যাতি রয়েছে ভারতে। তাই ভারতের ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়াতে (সিসিআই) কিংবদন্তি ক্রিকেটারদের সঙ্গে ছিল ইমরান খানের দুটি প্রতিকৃতি।

চিরপ্রতিদ্বন্দ্বী দেশের ক্রিকেটার হওয়া সত্ত্বেও তার ক্রিকেটীয় অর্জনের কারণে ভারতেও ইমরান পেয়েছিলেন সম্মান। তবে এবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ভারতে হয়ে উঠেছেন চক্ষুশূল। কাশ্মীর হামলার জেরে সিসিআইয়ে থাকা একটি প্রতিকৃতি ইতোমধ্যে নামিয়ে ফেলা হয়েছে! আরও একটি ছবি খুব শিগগিরই ঢেকে ফেলা হবে বলেও ঘোষণা দেওয়া হয়েছে।

এই ছবিগুলো সরিয়ে ফেলা হয়েছে মোহালি স্টেডিয়াম থেকে। ছবি: সংগৃহীত

পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক এবং বর্তমানে দেশটির প্রধানমন্ত্রী হয়েও এত বড় ঘটনায় নিশ্চুপ থাকায় এমন কাজ করেছে সিসিআই। এদের সঙ্গে এবার যোগ দিয়েছে পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশনও (পিসিএ)।

পাঞ্জাবের মোহালি ক্রিকেট স্টেডিয়ামে ইমরান খান, শহীদ আফ্রিদি, জাভেদ মিয়াদাঁদ, ওয়াসিম আকরামসহ অন্তত ১৫ জন পাকিস্তানি ক্রিকেটারের ছবি ছিল। যা সংস্থাটি সরিয়ে নিয়েছে রবিববার। খবরটি নিশ্চিত করেছেন পিসিএ’র কোষাধ্যক্ষ অজয় ত্যাগী।

এমন সিদ্ধান্তের ব্যাপারে অজয়ের ভাষ্য, ‘পুলওয়ামার হামলায় নিহত সেনা সদস্যদের পরিবারের প্রতি একাত্মতা প্রকাশ করতে আমরা এমন মানবিক সিদ্ধান্ত নিয়েছি। সারা দেশে এই হামলার বিরুদ্ধে প্রতিবাদের আগুন জ্বলছে। আমরাও এর ব্যতিক্রম নই।’

২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপে মোহালি স্টেডিয়ামে সেমিফাইনাল ম্যাচে ভারতের বিপক্ষে খেলেছিল পাকিস্তান। সে ম্যাচে ২৯ রানে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল পাকিস্তান। ওই ম্যাচ উপলক্ষেই স্টেডিয়ামের ভেতরে পাকিস্তানি ক্রিকেটারদের ছবি স্থাপন করা হয়েছিল, যা সরিয়ে নেওয়া হল প্রায় ৮ বছর পর।

প্রিয় খেলা/রিমন

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...