ছবিটি প্রতীকী, ইন্টারনেট হতে সংগৃহীত।

রাতের বেলার গোসলে মনে রাখুন ৯ টিপস

রাতের বেলার গোসল দেহ-মনে যতটা প্রশান্তি আনে, সতর্ক না থাকলে বয়ে আনতে পারে ঠিক ততটাই স্বাস্থ্যঝুঁকি। ভুগতে হতে পারে সৌন্দর্য সমস্যায়।

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩০ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩০
প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩০ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩০


ছবিটি প্রতীকী, ইন্টারনেট হতে সংগৃহীত।

(প্রিয়.কম) কর্মব্যস্ত দিনের শেষে ঘরে ফিরে গোসল করার অভ্যাস আছে অনেকেরই। গৃহিনীরাও সারা দিনের কাজ শেষে গোসল করেন একটু সতেজ হওয়ার আশায়। তবে হ্যাঁ, রাতের বেলার গোসল দেহ-মনে যতটা প্রশান্তি আনে, সতর্ক না থাকলে বয়ে আনতে পারে ঠিক ততটাই স্বাস্থ্যঝুঁকি। রাতের বেলা গোসলের কারণে হতে পারে নানান রকমের শারীরিক সমস্যা। তাই জেনে রাখুন এই টিপসগুলো। এর ফলে রাতের গোসল থেকে সর্বোচ্চ উপকারিতা পাবেন আপনি আর কোন রকম স্বাস্থ্য বা সৌন্দর্য সমস্যাও হবে না।

১। বেশি রাত করে গোসল করবেন না বা খুব শীতল পানি ব্যবহার করবেন না। এতে ঠাণ্ডা লেগে সর্দি হবার সম্ভাবনা ষোল আনা।

২। গোসল করেই ভেজা চুলে বিছানায় যাবেন না। এতে ঠাণ্ডা তো লাগবেই, এ ছাড়াও চুলের গোড়া দুর্বল হয়ে যাবে। ফলে চুল ঝরে পড়বে। তা ছাড়া চুল বেশিক্ষণ ভেজা থাকলে মাথায় উকুন হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

৩। রাতের ভাত খাওয়ার পর গোসল করবেন না। খাওয়ার আগেই গোসল করে ফ্রেশ হয়ে নিন, তারপর ডিনার সারুন। বাইরে থেকে ফিরে ময়লা দেহে খেতে বসা এমনিতেো অনুচিত। অন্যদিকে গোসল করার সময় মেটাবলিজম কমে যায়। তাই ভরা পেটে গোসল করলে খাবার ঠিক মতো হজম হতে চায় না।

৪। রাতের গোসলের জন্য সবচাইতে ভালো কুসুম গরম পানি ব্যবহার করা। এতে দেহের পেশী আরাম পায়, ব্যথা-বেদনা ও ক্লান্তি দূরীভূত হয়।

৫। যাদের লম্বা চুল, তারা রাতের গোসলে চুল না ভেজাতে চেষ্টা করুন। আর যদি ভিজিয়েই ফেলেন, সে ক্ষেত্রে তোয়ালে পেঁচিয়ে ঘুমিয়ে পড়বেন না। খুব ভালোভাবে চুল শুকিয়ে তবেই বিছানায় যান।

৬। মুখে কোন ফেসপ্যাক ব্যবহার করতে চাইলে সেটা রাতের গোসলের আগে ব্যবহার করুন। রাতের বেলা ফেসপ্যাক ব্যবহারে অধিক উপকারিতা পাওয়া যায়।

৭। যদিও চুলের জন্য কোন প্যাক ব্যবহার করতে চাইলে তা রাতে ব্যবহার না করাই উত্তম। এতে ঠাণ্ডা লাগতে পারে।

৮। গোসলের পর অবশ্যই মুখে ও দেহে ভালো ময়েশ্চারাইজার মেখে নিন। কারণ গোসলের পর ত্বক রুক্ষ্ম অনুভূত হতে পারে এবং ঘুমের সময় অন্তত ৭/৮ ঘণ্টা আর ত্বকের যত্ন হবে না।

৯। গোসলের পানিতে মিশিয়ে নিতে পারেন সামান্য ল্যাভেন্ডার অয়েল। এতে আপনার মন ভালো হবে, সারা দিনের ক্লান্তি দূরীভূত হবে ও রাতে ঘুম ভালো হবে।

রাতে গোসল করায় অসুবিধে কিছুই নেই। কেবল লক্ষ্য রাখুন গোসল পরবর্তী ব্যাপারগুলোর দিকে।

প্রিয় লাইফ/ আর বি/কামরুল