খুব কম সময়ে রান্নাঘর পরিষ্কার করে ফেলা যায়। ছবি: সংগৃহীত

মাত্র ৫ মিনিটে রান্নাঘর পরিষ্কারের উপায়!

কোনো পূর্বাভাস ছাড়াই যদি বাসায় অতিথি এসে দেখেন আপনার রান্নাঘর রীতিমত নোংরা, তখন খুবই বিব্রত হতে হয়। এমন উটকো বিপত্তিতে পড়লে কী করবেন?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:১৬ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:১৬
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:১৬ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:১৬


খুব কম সময়ে রান্নাঘর পরিষ্কার করে ফেলা যায়। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) সারা সপ্তাহ হয়ত আপনার রান্নাঘর ময়লা, এলোমেলোই থাকে। ছুটির দিনে তা গুছিয়ে ফেলেন এক ফাঁকে। কোনো উৎসব বা অতিথি আসার আগেও হয়ত একটু গুছিয়ে ফেলেন। কিন্তু কোনো পূর্বাভাস ছাড়াই যদি বাসায় অতিথি এসে দেখেন আপনার রান্নাঘর রীতিমত নোংরা, তখন খুবই বিব্রত হতে হয়। এমন উটকো বিপত্তিতে পড়লে কী করবেন? জেনে নিন খুবই কম সময়ে রান্নাঘর পরিষ্কার করে ফেলার কিছু টিপস-

১) ময়লা থালাবাসন ভিজিয়ে রাখুন

অতিথি এলে শুকিয়ে থাকা ময়লা থালাবাসন মাজতে সময় লাগবে অনেক বেশি। এর চেয়ে থালাবাসন পানিতে ডুবিয়ে রেখে অন্য কাজ করুন। কিছুক্ষণ পর থালাবাসন ধুয়ে ফেলুন, দেখবেন ময়লা সহজে উঠে যাচ্ছে। হালকা গরম সাবানপানি ব্যবহার করা গেলে আরও ভালো।

২) ওপর থেকে নিচে

রান্নাঘরের সবচেয়ে উঁচু কেবিনেট থেকে পরিষ্কারের কাজ শুরু করুন। এতে উপরের ময়লা নিচে পড়বে ও আপনি কাজ শেষ করতে করতে আর কোনো ময়লা অবশিষ্ট থাকবে না। কিন্তু নিচের কেবিনেট মুছে এরপর উপরের জিনিস মুছতে গেলে আবার নিচে ময়লা পড়বে, তাই আপনার কাজ হবে দ্বিগুণ।

৩) হালকা রঙের কেবিনেট মুছে নিন ভালোভাবে

গাড় রঙের ফার্নিচারে ময়লা পড়লেও তা চট করে চোখে পড়ে না। কিন্তু হালকা বা সাদা কেবিনেটে ময়লা, ধুলো, ঝোল, এসব পড়লে খুবই দৃষ্টিকটু দেখায়। তাই একটু সময় নিয়ে হালকা রঙের কেবিনেট মুছে ফেলুন।

৪) সিঙ্ক ঝকঝকে করে তুলুন

অনেকের কিচেনে ঢুকলেই প্রথমে চোখে পড়ে স্টেইনলেস স্টিলের সিঙ্ক। এই সিঙ্কের ময়লা থালাবাসন তো ধুয়ে ফেলতে হবেই। এরপর মলিন সিঙ্কটাকে দ্রুত পরিষ্কার করতে ভেজা স্পঞ্জে কিছুটা বেকিং সোডা নিয়ে ঘষে নিন। এতে সিঙ্কে কোনো আঁচড় পড়বে না, কিন্তু সিঙ্ক ঝকঝকে হয়ে উঠবে। এরপর ভিনেগার দিয়ে আরেকবার সিঙ্ক মুছে নিতে পারেন।

৫) এয়ার ফ্রেশনার ব্যবহার করবেন না

রান্নাঘরেই সাধারণত বাসার ময়লার ঝুড়িটা থাকে, আর এতে বেশ দুর্গন্ধ হয়। এর পাশাপাশি মশলাদার খাবারের গন্ধটাও রয়ে যায়। এসব গন্ধ দূর করতে ভুলেও এয়ার ফ্রেশনার ব্যবহার করবেন না। বরং ময়লার ঝুড়িটা সরিয়ে ফেলুন এবং রান্নাঘরের জানালা খুলে দিন। একটি সসপ্যানে পানি দিয়ে এতে দারুচিনি ফুটিয়ে নিতে পারেন।

৬) চা নাকি কফি?

বেশিরভাগ অতিথিই আর কিছু খান বা না খান, চা অথবা কফি ঠিকই পান করেন। কিন্তু তার জন্য যদি আপনি নোংরা কেটলিতে পানি ফুটিয়ে নেন, তাহলে তারা এই পানীয় পান করতেও আপত্তি করতে পারেন। এজন্য কেটলিটা ধুয়ে নিতে ভুলবেন না।

৭) মেঝে পরিষ্কার করুন

একবার চোখ বুলিয়ে বেশ পরিষ্কারই মনে হচ্ছে রান্নাঘরটা। কিন্তু যেই না পা ফেললেন, মনে হচ্ছে ময়লায় চটচট করছে মেঝে! তাহলে পুরো ব্যাপারটাই ভেস্তে যাবে। রান্নাঘরের মেঝে ঝাড়ু দিয়ে নিন। এরপর তেল-ঝোল মেঝেতে পড়ে থাকলে শুধু ওই জায়গাটুকু ভেজা কাপড় দিয়ে মুছে নিন। হয়ে গেল!

সূত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/আশরাফ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

প্রিয় টিপস: ২০ মে, ২০১৯

প্রিয় ১২ ঘণ্টা, ৫৭ মিনিট আগে

loading ...