সকালের নাশতায় খেতে পারেন ওটস, ফল ও ডিম। ছবি: সংগৃহীত

ওজন কমাতে কী খাবেন তিন বেলা

একবেলা শুধু সবজি খেয়ে কাটিয়ে দিলেন, অন্য বেলায় খেলেন বিরিয়ানি। এভাবে কী ওজন কমবে?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১৫ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১৫
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১৫ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১৫


সকালের নাশতায় খেতে পারেন ওটস, ফল ও ডিম। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ওজন কমানো এখন আর কোনো ফ্যাশন নয়, বরং বিভিন্ন ক্ষতিকর রোগ থেকে নিরাপদ থাকতেই স্বাস্থ্যকর ওজন বজায় রাখা জরুরি। তবে তারমানে এই নয় যে এক সপ্তাহ না খেয়ে থেকে ওজন কমিয়ে ফেলবেন। এসব হুটহাট ডায়েটে বরং ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। বরং দিনের স্বাভাবিক খাবারগুলো খাওয়ার সময়েই ওজনের কথা মাথায় রাখতে হবে। জেনে নিন ওজন নিয়ন্ত্রণে রাখতে সারাদিন কী খাবেন-

১) সকালের নাশতা

সকালের নাশতায় থাকতে হবে বেশি পরিমাণে প্রোটিন এবং কম পরিমাণে চিনি ও ফ্যাট। আপনি যে সিরিয়াল খাচ্ছেন, সেগুলোয় অনেক চিনি থাকে। এগুলোর বদলে ফল মিশিয়ে ওটস খেতে পারেন। এ ছাড়া খেতে পারেন সবজি মেশানো ডিম ভাজা, বা সেদ্ধ ডিমের সাথে রুটি।

২) দুপুরের খাবার

দুপুরে ক্ষুধা বেশি লাগে। এ কারণে দুপুরে পেট ভরে খাওয়াটা জরুরি।  রুটি, ডালের সাথে খেতে পারেন মাছ, দই। এর সাথে সেদ্ধ বা হালকা ভাজা সবজি রাখুন।

৩) রাতের খাবার

রাতে মেটাবলিজম সবচেয়ে কম থাকে, তাই দিনের মাঝে সবচেয়ে কম খেতে হবে এ সময়ে। রুটির সাথে খেতে পারেন মুরগি, টুনা বা টার্কির মাংস। এক বাটি সবজি খেতে ভুলবেন না এ সময়ে। তবে ফল খাওয়া হতে বিরত থাকুন কারণ রাত্রে ফল খেলে পেটে সমস্যা হতে পারে।

এই তিনটি খাবার ছাড়াও মাঝ-সকালে বা বিকেলের দিকে বেশ ক্ষুধা লাগে। সে সময়ে বাইরের কোনো খাবার খাবেন না। বরং ফল ও বাদাম খান।

সূত্র: এনডিটিভি

প্রিয় লাইফ/আশরাফ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...