আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে বিশ ইজতেমার ইতি ঘটল। ছবি: ফোকাস বাংলা

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমা

সাদ অনুসারী বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাত পরিচালনা করেন দিল্লির নিজামুদ্দিন মারকাজের মাওলানা শামীম।

মোক্তাদির হোসেন প্রান্তিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:১৬ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৩৮
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:১৬ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৩৮


আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে বিশ ইজতেমার ইতি ঘটল। ছবি: ফোকাস বাংলা

(প্রিয়.কম) আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় নিজ নিজ গুনাহ মাফ, আত্মশুদ্ধি, সকল বালা-মুসিবত থেকে হেফাজত ও রহমত প্রার্থনায় লাখো মুসুল্লির আকুতিতে ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। এর মধ্য দিয়ে ধর্মপ্রাণ মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম জমায়েত এবারের ৫ দিনের বিশ্ব ইজতেমা শেষ হলো।

১৯ ফেব্রুয়ারি, মঙ্গলবার সাদ অনুসারীদের দ্বিতীয় পর্বের ইজতেমায় আখেরি মোনাজাত পরিচালনা করেন দিল্লির নিজামুদ্দিন মারকাজের মাওলানা শামীম। বেলা ১১টা ৪৫ মিনিটে আখেরি মোনাজাত শুরু হয়। চলে ২৫ মিনিট ধরে।

গত সোমবার আখেরি মোনাজাত হওয়ার কথা থাকলেও সাদপন্হিদের দাবির পরিপ্রেক্ষিতে একদিন বাড়ানো হয়। সোমবার বাদ ফজর থেকেই ইজতেমা ময়দানে শুরু হয় ধর্মীয় বয়ান। দ্বিতীয় পর্বের এ ইজতেমা রবিবার থেকে শুরু হয়ে মঙ্গলবার আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে সমাপ্তি হলো।

মঙ্গলবার বাদ ফজর উর্দুতে বয়ান করেন দিল্লির হাফেজ ইকবাল নায়ার। পরে বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা মুফতি ওসামা বিন ওয়াসিফ। সকাল ১০টার দিকে উর্দু ভাষায় হেদায়েতি বয়ান করেন দিল্লির মাওলানা শামীম এবং বাংলায় তা তরজমা করেন মাওলানা আশরাফ আলী। পরে দিল্লির মাওলানা শামীম মোনাজাত পরিচালনা করেন।

এবারের বিশ্ব ইজতেমায় বিভিন্ন দেশ ছাড়াও ভারতের নিজামউদ্দিন মারকাজের শীর্ষ মুরুব্বি তাবলিগ জামাতের বিশ্ব আমির মাওলানা সাদ কান্ধলভীর পক্ষে নেতৃত্ব দিতে ৩২ সদস্যের একটি দল টঙ্গীর ইজতেমায় যোগ দেন। এতে জিম্মাদারের নেতৃত্বে দেন দিল্লির মাওলানা শামীম।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি শুক্রবার বাদ ফজর আমবয়ানে শুরু হয় একটানা পাঁচ দিনব্যাপী বিশ্ব ইজতেমা। গত ১৬ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতসহ গত দুইদিন জোবায়ের অনুসারীরা বিশ্ব ইজতেমা পরিচালনা করেন। পরে ১৭ ফেব্রুয়ারি থেকে ১৯ ফেব্রুয়ারি ইজতেমা পরিচালনা করেন সাদ অনুসারীরা।

আখেরি মোনাজাতের পর মাইকে জোবায়ের অনুসারীরা ২০২০ সালের ইজতেমার তারিখ ঘোষণা করেন। সে অনুযায়ী তাদের আগামী বিশ্ব ইজতেমার প্রথম দফা ১০, ১১ ও ১২ জানুয়ারি এবং দ্বিতীয় দফা অনুষ্ঠিত হবে ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি। তবে সাদ অনুসারীরা তাদের আগামী বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ করেননি। কেন্দ্রীয় সূরা সদস্যদের সঙ্গে মায়োয়ারা করে মাওলানা সা’দ ওই তারিখ নির্ধারণ করবেন বলে এ পক্ষের মুরুব্বি মো. আশরাফ আলী জানান।

প্রিয় সংবাদ/রিমন

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...