চিরপ্রতিদ্বন্দ্বী হলেও ভারতের বিভিন্ন স্থানে শোভা পাচ্ছিল ইমরান খানের এমন বড় বড় ছবি: সংগৃহীত

ইমরান-আফ্রিদিদের ছবি মুছে দিলো ভারত, পাকিস্তানের ক্ষোভ

কেবল তা-ই নয়, বিভিন্ন স্টেডিয়াম থেকে বেশ কয়েকজন পাকিস্তানি ক্রিকেটারের ছবি সরিয়ে ফেলেছে ভারত।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২৪ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২৪
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২৪ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২৪


চিরপ্রতিদ্বন্দ্বী হলেও ভারতের বিভিন্ন স্থানে শোভা পাচ্ছিল ইমরান খানের এমন বড় বড় ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) পুলওয়ামার ভয়াবহ জঙ্গি হামলার পর আবার উত্তপ্ত হয়ে উঠেছে ভারত-পাকিস্তানের রাজনৈতিক সম্পর্ক। রাজনৈতিক উত্তাপ এবার ছড়িয়ে পড়েছে ক্রিকেটেও। এর জের ধরে ভারতে বন্ধ করে দেওয়া হয়েছে চলমান পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সম্প্রচার।

পুলওয়ামা হামলার জের ধরে দুই দেশের মধ্যকার সম্পর্ক এতটাই বৈরী হয়ে পড়েছে যে, ভারতের গুরুত্বপূর্ণ স্থান থেকে পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতিকৃতি নামিয়ে ফেলা হয়েছে। কেবল তা-ই নয়, ভারতের বিভিন্ন স্টেডিয়াম ও ক্রিকেট ক্লাব থেকে দেশটির একাধিক ক্রিকেটারের ছবি সরিয়ে ফেলা হয়েছে।

ক্রিকেটারদের ছবি যেভাবে ঢেকে দেওয়া হয়েছে এবং সরিয়ে ফেলা হয়েছে, তাতে মোটেও খুশি নয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ভারতের এমন আচরণে ইতোমধ্যেই তীব্র নিন্দা জানিয়েছে তারা। এমনকি আগামী মাসে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বৈঠকেও এই প্রসঙ্গ তুলে ধরার কথা জানানো হয়েছে।

পিসিবির ম্যানেজিং ডিরেক্টর ওয়াসিম খান এক বিবৃতিতে জানান, ‘আমরা সবসময় মনে করি যে, খেলা ও রাজনীতিকে আলাদা রাখা উচিত। এই বিষয়েই সবসময় জোর দিয়েছি আমরা। অতীতে বিভিন্ন সময় দেখা গেছে যে, খেলার ময়দানে বিশেষ করে ক্রিকেটের মধ্যে দিয়েই দুই দেশের সম্পর্কের বরফ গলেছে।’

ভারতের এমন প্রতিহিংসাকে দুঃখজনক উল্লেখ করে পিসিবি তাদের বিবৃতিতে আরও লিখেছে, ‘ভারতের বিভিন্ন জায়গা থেকেই পাকিস্তানি ক্রিকেটারদের মুখ যেভাবে আচ্ছাদন দিয়ে ঢেকে দেওয়া হয়েছে কিংবা ছবি সরিয়ে ফেলা হয়েছে, তা অত্যন্ত দুঃখজনক। আগামী মাসে আইসিসির বৈঠকে বিসিসিআইয়ের কর্মকর্তাদের সঙ্গে আমরা এ বিষয়টি নিয়ে সামনাসামনি কথা বলব।’

গেল ১৪ ফেব্রুয়ারি ভারতশাসিত জম্মু-কাশ্মীরে আত্মঘাতী বোমা হামলায় প্রাণ হারান দেশটির সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪০ জনেরও বেশি সদস্য। এ ছাড়া মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন আরও কয়েকজন। সাম্প্রতিক বছরগুলোতে ভারতীয় বাহিনীর ওপর এটাই সবচেয়ে বড় হামলা।

সিআরপিএফ জওয়ানদের ওপর বর্বর এই হামলার দায় ইতোমধ্যেই স্বীকার করে নিয়েছে পাকিস্তানের সন্ত্রাসী সংগঠন জইশ-ই-মোহাম্মদ। সংগঠনটি পাকিস্তানি হওয়ায় আবার উত্তপ্ত হয়ে উঠেছে ভারত-পাকিস্তানের রাজনৈতিক সম্পর্ক।

এই ঘটনার জেরে পাঞ্জাবে মোহালি ক্রিকেট স্টেডিয়াম থেকে ইমরান খান, শহীদ আফ্রিদি, জাভেদ মিয়াদাঁদ, ওয়াসিম আকরামসহ অন্তত ১৫ জন পাকিস্তানি ক্রিকেটারের ছবি সরিয়ে ফেলেছে পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন (পিসিএ)। এর আগে মুম্বাইয়ের ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়া (সিসিআই) থেকেও ইমরান খানের দুটি প্রতিকৃতি নামিয়ে ফেলা হয়।

প্রিয় খেলা/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...