ইনস্ট্যান্ট কফি দিয়ে কফি তৈরি ছাড়াও করা যায় আরও কিছু কাজ! ছবি: সংগৃহীত

ইনস্ট্যান্ট কফির দারুণ ৫টি ব্যবহার!

শুধু কফি তৈরি করতেই নয়, ইনস্ট্যান্ট কফি কিন্তু আরও কিছু কাজে ব্যবহার করা যায়।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৫১ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৫১
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৫১ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৫১


ইনস্ট্যান্ট কফি দিয়ে কফি তৈরি ছাড়াও করা যায় আরও কিছু কাজ! ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ঝটপট কফি তৈরি করে ফেলতে আমাদের দেশে সবাই ব্যবহার করেন ইনস্ট্যান্ট কফি পাউডার। শুধুমাত্র ভালো মানের ক্যাফেগুলোয় গেলে আরেকটু ভালো মানের কফি পান করা যায়। মান যেমনই হোক না কেন, ঝটপট এক কাপ সুগন্ধি কফি তৈরি করতে আসলে ইনস্ট্যান্ট কফি পাউডারের তুলনাই হয় না।

শুধু কফি তৈরি করতেই নয়, ইনস্ট্যান্ট কফি কিন্তু আরও কিছু কাজে ব্যবহার করা যায়। কফি ফ্লেভারের আরও কিছু খাদ্য ও পানীয় তৈরিতে ব্যবহার করতে পারেন ইনস্ট্যান্ট কফি। যেমন-

১) যোগ করুন চকলেট স্বাদের ডেজার্টে

চকলেট কেক বা ব্রাউনি তৈরির সময়ে এতে মিশিয়ে দিন গরম পানিতে মেশানো অল্প কিছুটা এসপ্রেসো পাউডার। এতে চকলেটের স্বাদটা ফুটে উঠবে। কিন্তু কফির স্বাদ বা গন্ধ কোনোটাই তীব্র মনে হবে না।

২) সুস্বাদু গ্রানোলা বার তৈরি করুন

গ্রানোলা বার বা গ্রানোলা বোল ঝটপট নাস্তা হিসেবে খেয়ে থাকেন অনেকেই। বিভিন ধরনের শস্য ও বীজ দিয়ে গ্রানোলা তৈরি হয়, তাই তা হয়ে থাকে বেশ স্বাস্থ্যকর। তবে গ্রানোলার স্বাদটা আপত্তিকর মনে হলে এর সাথে মিশিয়ে নিতে পারেন কয়েক চা চামচ কফি পাউডার। এতে গ্রানোলার স্বাদে আসবে বিরাট পরিবর্তন।

৩) ওটস বা স্মুদিতে যোগ করুন

স্মুদি বা ওটস দুটোই খুবই স্বাস্থ্যকর, কিন্তু অনেক সময়েই এ খাবারগুলো বিস্বাদ মনে হয়। সকালে আলাদা করে কফি পান না করে স্মুদি বা ওটসের সাথে ইনস্ট্যান্ট কফি মিশিয়ে নিন।

৪) কফি আইসক্রিম

শুনেই খেতে ইচ্ছে করছে? ইনস্ট্যান্ট কফি তৈরি করে আইসক্রিম মেকারে ঢালুন ও ফ্রিজে রেখে দিন। কয়েক ঘণ্টা পরেই তৈরি হয়ে যাবে সুস্বাদু কফি ললি। এ ছাড়া সাধারণ ভ্যানিলা আইসক্রিমের ওপর কফি গুঁড়া ছিটিয়েও খেতে পারেন।

৫) মাংস ম্যারিনেড করতে পারেন

গরুর মাংস দিয়ে রান্না বা স্টেক তৈরি আগে তা ম্যারিনেড করতে পারেন ইনস্ট্যান্ট কফির সাহায্যে। তরল কফি তৈরি করে তাতে স্টেকের মাংস ভিজিয়ে রাখতে পারেন। এ ছাড়া ইনস্ট্যান্ট কফি পাউডার মিশিয়ে নিতে পারেন মরিচ, জিরা ও গোলমরিচ গুঁড়ার সাথে ও তা দিয়ে মাংস মাখিয়ে রাখতে পারেন।

সূত্র: এনডিটিভি

প্রিয় লাইফ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...