উসমান খাজা চালালেন বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমান এয়ারবাস এ থ্রিএইটটি। ছবি: সংগৃহীত

বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমান চালালেন অস্ট্রেলিয়ার এই ক্রিকেটার (ভিডিও)

অন্তত ভিডিও এমনটাই বলছে। যদিও অবতরণের সময় একটু হোঁচট খেয়েছিলেন বর্তমান অস্ট্রেলিয়া দলের অন্যতম এই কান্ডারি।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১৯ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১৯
প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১৯ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১৯


উসমান খাজা চালালেন বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমান এয়ারবাস এ থ্রিএইটটি। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) কথায় আছে, ‘যিনি রাঁধেন, তিনি চুলও বাঁধেন’। যদিও কখনও এরকমটা শোনা যায়নি যে, যিনি ব্যাট করেন তিনি বিমানটাও চালান ভালো! তবে অবাক হলেও সত্যি, আন্তর্জাতিক ক্রিকেটে একজন তারকা ক্রিকেটার রয়েছেন; যিনি শুধু ভালো ব্যাটিংই করেন না, একই সঙ্গে প্রশিক্ষিত পাইলটও। বলা হচ্ছে, অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান উসমান খাজার কথা।

টপ অর্ডারে অস্ট্রেলিয়ারে অন্যতম এই ভরসা বিমান চালনাতেও সমান পারদর্শী। আর উসমানের এমন প্রতিভার কথা জানাল খোদ ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

একটি ভিডিও প্রকাশ করা হয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিশিয়াল পেজ থেকে। যেখানে দেখা যাচ্ছে বিমান চালাচ্ছেন উসমান। তাও আবার যে সে বিমান নয়। এই অজি ক্রিকেটার চালিয়েছেন, বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমান এয়ারবাস এ থ্রিএইটটি। ক্রিজে উসমান ঠিক যতটা স্বাচ্ছন্দ্য, ঠিক ততটাই স্বাচ্ছন্দ্য় সে ককপিটেও।

অন্তত ভিডিও এমনটাই বলছে। যদিও অবতরণের সময় একটু হোঁচট খেয়েছিলেন উসমান। তবে এই অজি ক্রিকেটার জানিয়েছেন, ছোট বেলা থেকেই বিমান তাকে আকৃষ্ট করতো। ১১-১২ বছর বয়সেই প্রথম বিমান চালনার কথা ভাবেন। পরবর্তী সময়ে ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস-স্কুল অব এভিয়েশন থেকে পান বিমান উড়ানোর লাইসেন্স।

এ নিয়ে ৩২ বছর বয়সী অস্ট্রেলিয়ার এই ক্রিকেটারের ভাষ্য, ‘ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস-স্কুল অব এভিয়েশন থেকে ডিগ্রি অর্জন করি। সেখান থেকেই বিমান ওড়ানোর লাইসেন্স পাই। আমার মা খুবই খুশি হন।’

বিমান চালানো শেখার এই অভিজ্ঞতা কাজে লেগেছে খেলার মাঠেও। শিখেছেন শৃঙ্খলাপরায়ণতা, যা প্রভাব ফেলেছে তার টেস্ট ক্রিকেটের ব্যাটিংয়েও।

ভারতের বিপক্ষে সর্বশেষ চার ম্যাচের টেস্ট সিরিজে খেলেছিলেন উসমান। আট ইনিংস মিলিয়ে ২৮.২৯ গড়ে তার ব্যাট থেকে আসে ১৯৮ রান। সাদা পোশাকে উসমানের ব্যাট সেভাবে না হাসলেও ওয়ানডেতে ভালো পারফর্ম করেন। এই অজি ক্রিকেটার ওয়ানডে সিরিজে ৩৮ গড়ে ১১৪ রান করেন ৭৩.৫৫ স্ট্রাইক রেটে।

প্রিয় খেলা/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...