প্রতীকী ছবি

সহজ-উবারসহ রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোর লাইসেন্স নেই

ইতোমধ্যে বিআরটিএ কর্তৃক নীতিমালায় শর্ত পূরণ করার জন্য অ্যাপসভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০৫ মার্চ ২০১৯, ২০:০১ আপডেট: ০৫ মার্চ ২০১৯, ২০:০১
প্রকাশিত: ০৫ মার্চ ২০১৯, ২০:০১ আপডেট: ০৫ মার্চ ২০১৯, ২০:০১


প্রতীকী ছবি

(প্রিয়.কম) নীতিমালার শর্ত পূরণ না হওয়ায় উবার, সহজের মতো রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে এখন পর্যন্ত তালিকাভুক্তির সনদ দেয়নি সরকার। ফলে লাইসেন্স ছাড়াই ব্যবসা করছে এসব প্রতিষ্ঠান।

৫ মার্চ, মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে কুমিল্লা-৮ আসনে সরকারদলীয় সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের লিখিত উত্তরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের পক্ষে এ তথ্য জানানো হয়।

অসুস্থ হয়ে ওবায়দুল কাদের বর্তমানে সিঙ্গাপুরে চিকিৎসাধীন। সংসদের নিয়ম অনুযায়ী, বৈঠকে উপস্থিত বা অনুপস্থিত যেকোনো মন্ত্রীর প্রশ্নোত্তর তারই নামেই দেওয়া হয়।

মন্ত্রীর পক্ষে জানানো হয়, ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা-২০১৭ গেজেট আকারে প্রকাশিত হয়েছে। গেজেটটি প্রকাশিত হওয়ার পর ২০১৮ সালের ২২ এপ্রিল থেকে এ পর্যন্ত মোট ১৬টি রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান এনলিস্টমেন্ট সার্টিফিকেটের জন্য আবেদন করেছে।

নীতিমালার কিছু শর্ত প্রতিপালিত না হওয়ার কারণে এখন পর্যন্ত আবেদনকৃত রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের বিপরীতে এনলিস্টমেন্ট সার্টিফিকেট ইস্যু করা সম্ভব হয়নি। ইতোমধ্যে বিআরটিএ কর্তৃক নীতিমালায় শর্ত পূরণ করার জন্য অ্যাপসভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

উত্তরে আরও বলা হয়, নীতিমালাটি বাস্তবায়নের সঙ্গে বাংলাদেশ পুলিশ, নির্বাচন কমিশন এবং বিটিআরসি সংশ্লিষ্ট বিধায় এই মুহূর্তে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া যাচ্ছে না।

প্রিয় প্রযুক্তি/রাকিব/রিমন

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


loading ...