পুনরায় ডাকসু নির্বাচন করাসহ বিভিন্ন দাবিতে অনশন করছেন ছয় শিক্ষার্থী। ছবি সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬ শিক্ষার্থীর অনশন অব্যাহত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান জানান, কোনো অবস্থাতেই নতুন করে নির্বাচন দেওয়া সম্ভব নয়। আইন তা সমর্থন করে না।

মোক্তাদির হোসেন প্রান্তিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ মার্চ ২০১৯, ১৪:১৯ আপডেট: ১৩ মার্চ ২০১৯, ১৪:২১
প্রকাশিত: ১৩ মার্চ ২০১৯, ১৪:১৯ আপডেট: ১৩ মার্চ ২০১৯, ১৪:২১


পুনরায় ডাকসু নির্বাচন করাসহ বিভিন্ন দাবিতে অনশন করছেন ছয় শিক্ষার্থী। ছবি সংগৃহীত

(প্রিয়.কম) সদ্য শেষ হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে পুনর্নির্বাচনের দাবিতে অনশন অব্যাহত রেখেছেন প্রতিষ্ঠানটির ছয় শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ১২ মার্চ, মঙ্গলবার সন্ধ্যা থেকে শুরু করা অনশন বুধবারও অব্যাহত রয়েছে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান জানিয়েছেন, কোনো অবস্থাতেই নতুন করে নির্বাচন দেওয়া সম্ভব নয়। আইন তা সমর্থন করে না।

দীর্ঘ ২৮ বছর ১০ মাস পর গত ১১ মার্চ, সোমবার ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচন নিয়ে দিনভর প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের অভিযোগ-পাল্টা অভিযোগ চলে। এরপর ওই দিন দুপুরে বেশ কিছু ছাত্র সংগঠন, প্যানেল ও স্বতন্ত্র প্রার্থীরা ভোট বর্জনের ঘোষণা দেন। পরে রাতে ফল ঘোষণা হলে ১৮টি হল সংসদের ১২টিতে ভিপি ও ১৪টিতে জিএস পদে ছাত্রলীগ এবং ছয়টিতে স্বতন্ত্র প্রার্থীরা ভিপি পদে ও চারটিতে জিএস পদে জয়লাভ করেন। সোমবার গভীর রাতে ডাকসু নির্বাচনের ফল ঘোষণা হলে দেখা যায়, বেশিরভাগ পদে ছাত্রলীগ জয়ী হলেও ভিপি পদে কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম আহ্বায়ক নূরুল হক নুর জয়লাভ করেন। অনশনে থাকা ছয় শিক্ষার্থীর মধ্যে চারজন ডাকসু নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী ছিলেন এবং দুইজন সাধারণ শিক্ষার্থী।

অনশনকারী চার প্রার্থী হলেন- ডাকসু নির্বাচনে শহীদুল্লাহ হল সংসদের সাহিত্য সম্পাদক পদপ্রার্থী শোয়েব মাহমুদ, মুহসীন হল সংসদের সাংস্কৃতিক সম্পাদক পদপ্রার্থী মো. মাঈন উদ্দিন, জগন্নাথ হল সংসদের সদস্য পদপ্রার্থী অনিন্দ্য মণ্ডল ও কেন্দ্রীয় সংসদের ছাত্র পরিবহন পদে প্রতিদ্বন্দ্বিতাকারী তাওহীদ তানজীম। এ ছাড়া সাধারণ দুই শিক্ষার্থী হলেন আল মাহমুদ ত্বাহা ও রাফিয়া তামান্না।

ডাকসুতে সহ-সভাপতি (ভিপি) পদে নূরুল হক ও সাধারণ সম্পাদক (জিএস) পদে গোলাম রাব্বানী নির্বাচিত হয়েছেন। সোমবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসুর সভাপতি মো. আখতারুজ্জামান এ ফল ঘোষণা করেন। বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এ ফল ঘোষণা করা হয়। ঘোষিত ফল অনুসারে সহ-সাধারণ সম্পাদক (এজিএস) পদে জয়ী হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন

ডাকসুর ২৫ পদের মধ্যে ২৩টিতেই ছাত্রলীগের প্রার্থীরা নির্বাচিত হন। সমাজসেবা সম্পাদক পদে নির্বাচিত হন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের প্রার্থী আখতার হোসেন।

প্রিয় সংবাদ/রুহুল