বন্দুক হাতে মসজিদের ঢুকছেন হামলাকারী। ছবি: ভিডিও থেকে

নিউজিল্যান্ডে মসজিদে হামলা, দুই বাংলাদেশিসহ নিহত ৪০

সর্বোচ্চ শক্তি দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। তবে পরিস্থিতি এখনো খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

আবু আজাদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৫ মার্চ ২০১৯, ১২:৩৩ আপডেট: ১৫ মার্চ ২০১৯, ১২:৩৬
প্রকাশিত: ১৫ মার্চ ২০১৯, ১২:৩৩ আপডেট: ১৫ মার্চ ২০১৯, ১২:৩৬


বন্দুক হাতে মসজিদের ঢুকছেন হামলাকারী। ছবি: ভিডিও থেকে

(প্রিয়.কম) নিউজিল্যান্ডের মধ্যাঞ্চলীয় শহর ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে জুমার নামাজের আগ মুহূর্তে সন্ত্রাসী হামলায় গুলিবিদ্ধ হয়ে অন্তত ৪০ জন নিহত হয়েছেন বলে নিউজিল্যান্ড হেরাল্ড জানিয়েছে।

এদিকে অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এম সুফিউর রহমান নিহতদের মধ্যে দুই বাংলাদেশি রয়েছেন বলে নিশ্চিত করেছেন।

১৫ মার্চ, স্থানীয় সময় শুক্রবার বেলা দেড়টার দিকে এ হামলার ঘটনা ঘটে।

ঘটনার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিও ফুটেজ দেখা যায়, একজন বন্দুকধারী দৌড়ে মসজিদে ঢুকছে এবং ভেতরে অবস্থানরত লোকজনের ওপর এলোপাথাড়ি গুলি চালাচ্ছে।

ধারণা করা হচ্ছে, বন্দুকধারী নিজেই হেলমেটে থাকা ক্যামেরা দিয়ে লাইভ ভিডিও করেন। তবে কতজন এ হামলার সঙ্গে জড়িত ছিল তা এখনো পরিষ্কার বলতে পারেনি দেশটির কর্তৃপক্ষ।

মানচিত্রে ক্রাইস্টচার্চ শহরে হামলার স্থান। ছবি: এএফপিমানচিত্রে ক্রাইস্টচার্চের হামলার স্থান। ছবি: এএফপি

এ ঘটনা দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডেন বলেন, ‘হতাহতের সংখ্যা সম্পর্কে নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব না হলেও আমি এটা বলতে পারি যে, এটি নিউজিল্যান্ডের ইতিহাসের কলঙ্কময় দিনগুলোর একটি।’

এদিকে হামলার ঘটনায় জড়িত সন্দেহে চারজনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির পুলিশ কমিশনার মাইক বুশ। এ চারজনের মধ্যে একজন নারীও রয়েছেন বলে জানান তিনি।

মাইক বুশ বলেন, ‘ঘটনায় অসংখ্য হতাহত হয়েছেন। কিন্তু তাদের পরিচয় নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।’

ক্রাইস্টচার্চ পুলিশের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, তারা সর্বোচ্চ শক্তি দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছেন। তবে পরিস্থিতি এখনো খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

নিউজিল্যান্ড হেরাল্ড এক প্রতিবেদনে জানিয়েছে, ঘটনার পর আশপাশের স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। শহরটিতে জরুরি অবস্থা জারির প্রক্রিয়া চলছে। শহরের কেন্দ্রস্থলে বসবাসরত নাগরিকদের জরুরি প্রয়োজন ব্যতীত ঘর থেকে বের না হতে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রিয় সংবাদ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...