ব্লেন্ড করা হয় একটি আইফোন। ছবি: সংগৃহীত

ব্লেন্ডারের ভেতরে আইফোন কেন? (ভিডিও)

স্মার্টফোনের ভেতরে কী আছে তা জানার জন্য ব্লেন্ডারে দিয়ে তা গুঁড়া গুঁড়া করা হয়।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৫ মার্চ ২০১৯, ১৭:০৭ আপডেট: ১৫ মার্চ ২০১৯, ১৭:০৭
প্রকাশিত: ১৫ মার্চ ২০১৯, ১৭:০৭ আপডেট: ১৫ মার্চ ২০১৯, ১৭:০৭


ব্লেন্ড করা হয় একটি আইফোন। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) গবেষণার জন্য হেন কাজ নেই যা গবেষকরা করেন না। আর গবেষণার স্বার্থে এবার তারা ব্লেন্ডারে স্মার্টফোন দিয়ে গুঁড়া গুঁড়া করেন এবং তাতে কী আছে তা দেখেন।

বর্তমানে আমরা সব কিছুই করি ফোনের মাধ্যমে। টাকাপয়সা লেনদেন থেকে শুরু করে খাবার আনানোর জন্য তাকে ব্যবহার করা হয়। প্রতি বছর প্রায় দেড় বিলিয়ন ফোন তৈরি করা হয়। কিন্তু এর ভেতরে কী আছে তা কী আপনি জানেন? এই প্রশ্নের জবাব দিতে একটি আইফোনকে ব্লেন্ডারে দিয়ে গুঁড়া করা হয় এবং এর উপাদান কী আছে তা বের করা হয়। পরীক্ষাটি থেকে জানা গেছে উদ্বেগজনক কিছু তথ্য।

এই ফোনে বেশিরভাগ পাওয়া গেছে আয়রন ও সিলিকন। তবে কিছু পরিমাণে টাংস্টেন ও কোবাল্ট পাওয়া গেছে। এসব মৌল সাধারণত যুদ্ধবিদ্ধস্ত ও অস্থিতিশীল দেশগুলো থেকে আহরণ করা হয়, যা খুবই দুশ্চিন্তার ব্যাপার।

টাংস্টেন নিয়ে বেশি চিন্তিত গবেষকরা। তা উলফ্রামাইট নামের এক আকরিক থেকে সংগ্রহ করা হয়। ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে রয়েছে এর খনি। এই আকরিক বিক্রির টাকায় সে দেশে অস্ত্র কেনাবেচা ও যুদ্ধের খরচ চালানো হয়। এই খনিজ কেনা-বেচার ওপর নিষেধাজ্ঞা আছে বটে, কিন্তু তার ওপর নজর রাখার কেউ নেই। সুতরাং এটা ধরেই নেওয়া যায় যে আপনি আইফোনের পেছনে যে টাকা খরচ করছেন, সে টাকায় কোনো এক যুদ্ধ চলছে। এর পাশাপাশি ব্লেন্ড করা গুঁড়ায় পাওয়া যায় ৩৬ মিলিগ্রাম স্বর্ণ। এর ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

স্বর্ণ ও টাংস্টেনের পাশাপাশি কিছু দুর্লভ খনিজও ছিল এর ভেতরে, যেমন নিওডাইমিয়াম, প্রেজিওডিয়াম, গ্যাডলিনিয়াম ও ডিসপ্রোসিয়াম। এগুলো বিভিন ইলেকট্রনিকসের কার্যক্ষমতা বাড়ায়। কিন্তু এসব মৌল খুবই দুর্লভ, আর এদেরকে যথেচ্ছ ব্যবহারের ফলে শিগগিরই (৫০ বছরের মাঝে) ঘাটতি দেখা দিতে পারে।

স্মার্টফোন ব্লেন্ড করার এই পরীক্ষার সঙ্গে জড়িত কলিন উইলকিনস জানান, বর্তমানে মানুষ পরিবেশের বিষয়ে অনেক সচেতন হয়ে উঠছে এবং কী কিনছে তার বিষয়ে আরও জানার চেষ্টা করছে। তাদের এই প্রজেক্ট এমন ইতিবাচক আচরণকে উদ্বুদ্ধ করবে বলে তারা আশা করছেন।

সূত্র: আইএফএলসায়েন্স

প্রিয় লাইফ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...