সারাদিন বেশি পরিমাণে খাওয়া উচিত ফল। ছবি: সংগৃহীত

দিনের কোন সময়ে ফল খাবেন?

সুস্বাদু ও পুষ্টিতে ভরপুর ফল আসলে কখন খাবেন? দিনের যে কোনো সময়ে কি ফল খাওয়া যায়? এমন কোনো সময় কি আছে যখন ফল খাওয়া যাবে না?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ মার্চ ২০১৯, ০৯:৫৬ আপডেট: ১৬ মার্চ ২০১৯, ০৯:৫৬
প্রকাশিত: ১৬ মার্চ ২০১৯, ০৯:৫৬ আপডেট: ১৬ মার্চ ২০১৯, ০৯:৫৬


সারাদিন বেশি পরিমাণে খাওয়া উচিত ফল। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ওজন কমাতে চাইছেন? ফল খান। ত্বক উজ্জ্বল করতে চান? ফল খান। উচ্চ রক্তচাপে ভুগছেন? ফল খান। স্বাস্থ্য নিয়ে যত সমস্যাই থাকুক না কেন, প্রায় প্রতি ক্ষেত্রেই সমাধানের একটি অংশ হিসেবে ফল খেতে বলা হয়। কিন্তু সুস্বাদু ও পুষ্টিতে ভরপুর ফল আসলে কখন খাবেন? দিনের যে কোনো সময়ে কী ফল খাওয়া যায়? এমন কোনো সময় কি আছে যখন ফল খাওয়া যাবে না?

সারা দিনে বেশি পরিমাণে খাওয়া উচিত ফল। এর পাশাপাশি উপযুক্ত সময়ে খাওয়ার চেষ্টা করা উচিত। অনেক পুষ্টিবিদই দাবি করেন, সকালে খালি পেটে এক গ্লাস পানি পান করা ও ফল খাওয়াটা উপকারী। ব্রেকফাস্টে ফল খেলে সুস্থভাবে দিন শুরু করা যায় ও বিভিন্ন ইনফেকশন দূরে থাকে। এতে যেমন ব্রেকফাস্ট করতে কম সময় লাগে, তেমনই এ থেকে বেশকিছু অ্যান্টি অক্সিডেন্ট পাওয়া যায় যা শরীর সুস্থ রাখতে কাজে আসে।

ভারী খাবারের মাঝে (যেমন দুপুর ও রাতের খাবারের মধ্যবর্তী সময়ে) ফল খাওয়া যেতে পারে। এ সময়ে সহজে ফল হজম হয়ে যায়। স্ন্যাকস হিসেবে ফল খাওয়া খুবই ভালো একটি অভ্যাস। ফলে কম ক্যালোরি ও বেশি সোডিয়াম ও পটাসিয়াম থাকে। ফলে ক্ষুধা কম লাগে।

তবে গবেষকরা এটাও বলেন, যে ভারী খাবার খাওয়ার ৩০ মিনিট পর ফল খাওয়া উচিত। আবার ফল খাওয়ার ৩০ মিনিট পর অন্য খাবার খাওয়া উচিত। ডায়াবেটিক রোগীদের জন্য এই সময় হওয়া উচিত দুই ঘণ্টা। ভারী খাবার খাওয়ার ঠিক পর পরই ফল খেতে বসা উচিত নয়। এতে ফল হজমে সমস্যা হয়।

ফল খাওয়ার আরেকটি সময় হলো ব্যায়ামের আগে বা পরে। ব্যায়ামের আগে ফল খাওয়া হলে শরীর প্রয়োজনীয় শক্তিটুকু পায়। আর ব্যায়ামের সময়ে যে শক্তি খরচ হয় তা পূরণ করতে ব্যায়ামের পরেও খাওয়া যায়। ব্যায়ামের আগে বা পরে খাওয়া যেতে পারে একটি পাকা কলা ও আম।

ওজন কমাতে চাইলে ভারী খাবার খাওয়ার আগে ফল খাওয়া যেতে পারে। ফলে থাকা ফাইবার ও পানি পেট ভরিয়ে দেয়, এতে চাইলেও ভারী খাবার বেশি খাওয়া যায় না। আর ওজন কমার লক্ষ্যও পূরণ সহজ হয়। তবে ফলেও বেশ কিছুটা চিনি থাকে, তাই বেশি না খাওয়াই ভালো। এ কারণে ডায়াবেটিস রোগীদেরও ফল খাওয়া উচিত পরিমিত পরিমাণে।

তবে একটি সময়ে ফল না খাওয়াই ভালো, সেটা হলো ঘুমানোর আগে। ঘুমাতে যাবার ঠিক আগে কোনো খাবারই খাওয়া যাবে না। তবে ফল খাওয়াটা বেশি সমস্যা তৈরি করতে পারে, কারণ ফলে থাকা চিনি ঘুম আসতে বাধা দেয়।

সূত্র: এনডিটিভি

প্রিয় লাইফ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

প্রিয় টিপস: ২৬ মে, ২০১৯

প্রিয় ৭ ঘণ্টা, ৪৮ মিনিট আগে

loading ...